আফগানিস্তানকে ৫০০ কোটি ডলার সহায়তা দেবে জাপান

সংঘাত-কবলিত আফগানিস্তানে রাস্তাঘাট নির্মাণ ও কৃষির উন্নয়নের জন্য একটি প্রকল্পের আওতায় দেশটিকে ৫০০ কোটি ডলারের অর্থ সহায়তা দেবে জাপান। গতকাল শনিবার জাপানের একটি সংবাদপত্রে এ কথা জানানো হয়।
দ্য নিক্কেই বিজনেস ডেইলি সংবাদপত্রে বলা হয়েছে, প্রধানমন্ত্রী ইউকিয়ো হাতোইয়ামা এ সংক্রান্ত একটি প্রস্তাবের রূপরেখা প্রণয়ন করেছেন। এ পরিকল্পনার মধ্যে পানি নিয়ন্ত্রণ ও সেচপ্রযুক্তির বিষয়টি অন্তর্ভুক্ত রয়েছে।
পাঁচ বছর মেয়াদি এ প্রকল্প শুরু হবে ২০১০ সালে। এ প্রকল্পের মধ্যে সাবেক তালেবান সদস্যদের জন্য বৃত্তিমূলক প্রশিক্ষণের ব্যবস্থাও রয়েছে। প্রশিক্ষণের সময় তালেবান সদস্যরা মাসে ১০০ থেকে ২০০ ডলার বৃত্তি পাবেন।
পত্রিকাটি জানায়, নভেম্বর মাসের মধ্যভাগে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার জাপান সফরের সময় এ প্রকল্পের কথা আনুষ্ঠানিকভাবে ঘোষণা করবেন জাপানের প্রধানমন্ত্রী ইউকিয়ো হাতোইয়ামা। আফগানিস্তানের জন্য চলমান আর্থিক সহায়তা পরিকল্পনার শীর্ষে রয়েছে প্রকল্পটি।
এদিকে সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ বলেছেন, আফগানিস্তানে নিষ্ঠুর জুলুমবাজদের ক্ষমতায় ফিরে যাওয়া রোধ করতে তালেবানবিরোধী যুদ্ধে অবশ্যই জয়লাভ করতে হবে। ভারতের রাজধানী নয়াদিল্লিতে নেতৃত্ব-বিষয়ক এক সম্মেলনে তিনি এ কথা বলেন।

No comments

Powered by Blogger.