মধ্যপ্রাচ্য সফর শুরু হিলারির

মৃতপ্রায় মধ্যপ্রাচ্য শান্তি প্রক্রিয়া পুনরুজ্জীবিত করার উদ্যোগ হিসেবে গতকাল শনিবার ইসরায়েল সফর শুরু করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন। এর আগে তিনি সংযুক্ত আরব আমিরাতে ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে বৈঠক করবেন। আজ রোববার ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহুর সঙ্গে বৈঠক করবেন হিলারি।
মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ইয়ান কেলি বলেন, মধ্যপ্রাচ্যে একটি কার্যকর শান্তি প্রতিষ্ঠার ক্ষেত্রে যেসব বাধা রয়েছে, সেগুলো নিয়ে আলোচনার উদ্দেশ্যেই হিলারির এই মধ্যপ্রাচ্য সফর। এর আগে গত শুক্রবার পাকিস্তান সফর শেষে সংযুক্ত আরব আমিরাতে পৌঁছান হিলারি। তাঁর এই সফরের আগে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার মধ্যপ্রাচ্যবিষয়ক বিশেষ দূত জর্জ মিশেল কয়েকবার মধ্যপ্রাচ্য সফর করেন এবং ইসরায়েল ও ফিলিস্তিনের সঙ্গে আলোচনা করেন। সর্বশেষ গত শুক্রবার সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবিতে আব্বাস ও মিশেল বৈঠক করেন।
হিলারি-আব্বাস বৈঠকের ব্যাপারে ফিলিস্তিনের পক্ষের প্রধান মধ্যস্ততাকারী সায়েব এরেকাত বলেন, মধ্যপ্রাচ্যে শান্তি প্রক্রিয়া শুরু করার বিষয়ে মিশেলের উদ্যোগ নিয়ে তাঁরা আলোচনা করবেন। তবে বেশ কিছু সমস্যা রয়ে গেছে। শান্তি প্রক্রিয়া শুরু করার প্রধান বাধা ইসরায়েলের বসতি স্থাপন কার্যক্রম।

No comments

Powered by Blogger.