মধ্যপ্রাচ্য শান্তি আলোচনা শুরুর তাগিদ হিলারির

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন আবার শান্তি আলোচনা শুরু করতে ইসরায়েল ও ফিলিস্তিনি নেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন। মধ্যপ্রাচ্য শান্তি প্রক্রিয়া শুরুর নতুন মার্কিন উদ্যোগের অংশ হিসেবে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে জেরুজালেমে এক বৈঠক শেষে তিনি এ কথা বলেন।
বিবিসি অনলাইনের খবরে বলা হয়, ফিলিস্তিনিরা বলছে, শান্তি আলোচনা শুরু করার আগে ইসরায়েলকে অধিকৃত এলাকায় অবৈধ বসতি নির্মাণ বন্ধ করতে হবে। ফিলিস্তিনের এই দাবিকে নেতানিয়াহু শান্তি আলোচনার পথে একটি বাধা হিসেবে উল্লেখ করেছেন। শনিবার সন্ধ্যায় হিলারির সঙ্গে বৈঠকের পর সংবাদ সম্মেলনে তিনি দ্রুত মধ্যপ্রাচ্য শান্তি আলোচনা দ্রুত শুরুর আহবান জানান।
হিলারি ইসরায়েলি প্রধানমন্ত্রীর বক্তব্য সমর্থন করে বলেন, ‘প্রধানমন্ত্রী নেতানিয়াহু শান্তি আলোচনার প্রতিবন্ধক কোনো কিছু না করার কথাই বলেছেন।’ তিনি আরও বলেন, ‘আমি দুই পক্ষকেই আলোচনার টেবিলে দেখতে চাই।’
হিলারি শনিবার আবুধাবিতে ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গেও বৈঠক করেন। হিলারির সঙ্গে মাহমুদ আব্বাসের এই বৈঠককে অবশ্য ‘খোলামেলা অথচ জটিল’ বৈঠক হিসেবে অভিহিত করেছেন একজন ফিলিস্তিনি মুখপাত্র।
এদিকে সাত মাস আগে নেতানিয়াহু ক্ষমতা নেওয়ার সময় মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বিবাদপূর্ণ এলাকায় বসতি নির্মাণ না করতে ইসরায়েলকে সতর্ক করে দিয়েছিলেন। এ ব্যাপারে ইসরায়েল প্রতিবাদ জানালে ওয়াশিংটন আবার মধ্যপ্রাচ্য শান্তি আলোচনা শুরুর ওপর গুরুত্ব আরোপ করে।

No comments

Powered by Blogger.