এসে গেছেন ম্যাকডারমট-তনয়

অনেক কিছুতে মিল। শুধু ডিসেম্বরের জায়গায় নভেম্বর আর টেস্টের জায়গায় প্রথম শ্রেণীর ক্রিকেট। ১৯৮৪ সালে মেলবোর্ন টেস্টে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অভিষেক হয়েছিল ক্রেইগ ম্যাকডারমটের। আজ থেকে শুরু হতে যাওয়া সেই একই প্রতিপক্ষের বিপক্ষে চারদিনের ম্যাচ দিয়ে অভিষেক হবে ম্যাকডারমট-তনয় অ্যালিস্টারের। পার্থক্য অবশ্য আছে আরেক জায়গায়—ক্রেইগ ছিলেন ডান-হাতি ফাস্ট বোলার। অ্যালিস্টারও আগুন ঝরাতেই পছন্দ করেন, তবে সেটা বাঁ হাতে।
অভিষেকের দিনই নজর কেড়েছিলেন ক্রেইগ, ওয়েস্ট ইন্ডিজের মিডল অর্ডারে মোক্ষম আঘাত হেনে। ১ রানের ভেতর তুলে নিয়েছিলেন রিচি রিচার্ডসন, ল্যারি গোমেজ আর জেফ ডুজনকে। প্রথম টেস্টে নিয়েছিলেন ৬ উইকেট।
১৮ বছর বয়সী অ্যালিস্টারও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে নজর কাড়তে পারেন কি না সেটি শিগগিরই বোঝা যাবে। তবে কথাবার্তায় বেশ পরিণতই মনে হলো এই কুইন্সল্যান্ডারকে, ‘বোলিং করার জায়গাটা একই আছে। অফ স্টাম্পের ওপরেই বল করে যেতে হবে। ফুল লেংথে ক্রিস গেইলকে বল করা যাবে না। তাহলে ও আপনাকে মাথার ওপর দিয়ে সীমানাছাড়া করবে। আশা করি, আমার হাতে নতুন বলই তুলে দেওয়া হবে।’
৭১ টেস্টে ২৯১ উইকেট তুলে নেওয়া ক্রেইগের ছেলে বাবার সুনাম রাখবেন কি না সেটি সময়ই বলে দেবে। তবে প্রথম শ্রেণীর ক্রিকেটে অভিষেকেই বাবাকে ছাড়িয়ে যাবেন অ্যালিস্টার। ১৮ বছর ১৬৪ দিন বয়সে অভিষেক হচ্ছে তাঁর, ১৯৮৩-৮৪ মৌসুমে শেফিল্ড শিল্ডে অভিষেকের সময় ক্রেইগের বয়স ছিল ৭৫ দিন বেশি!

No comments

Powered by Blogger.