সুইজারল্যান্ডে অমুসলিমদের মসজিদে আমন্ত্রণ

সুইজারল্যান্ডের মুসলমানেরা শনিবার সাধারণ মানুষকে বিভিন্ন মসজিদে আমন্ত্রণ জানিয়েছে। দেশটিতে মিনার নির্মাণ নিষিদ্ধ করা হবে কিনা—তা নিয়ে ভোটাভুটির আগে তাঁরা সাধারণ মানুষকে এই আমন্ত্রণ জানালেন।
সুইজারল্যান্ডের অন্যতম প্রধান রাজনৈতিক দল সুইস পিপলস পার্টির মতে, মসজিদের মিনার হলো মুসলমানদের রাজনৈতিক ক্ষমতার প্রতীক। তারা এ মাসে মসজিদগুলোতে মিনার নির্মাণ করা হবে কি না—এই প্রশ্নে গণভোট আহ্বান করেছে। এই গণভোটের মাত্র তিন সপ্তাহ আগে সুইস মুসলিমরা সাধারণ সুইস নাগরিকদের মসজিদে আমন্ত্রণ জানায়।
সুইজারল্যান্ডের মুসলমান সম্প্রদায়ের অন্যতম প্রধান নেতা তামির হাদজিপলু বলেন, ‘মসজিদের মিনার নির্মাণ প্রশ্নে ডানপন্থী দলটি গণভোটের ডাক দিয়ে সুইজারল্যান্ডের মুসলমানদের প্রতি বৈষম্য সৃষ্টি করা হয়েছে।’ এই দেশে প্রায় চার লাখ মুসলমান বাস করে। এই চার লাখ মুসলমানের জন্য দেশটিতে প্রায় ২০০ মসজিদ রয়েছে। এই ২০০ মসজিদের মধ্যে মাত্র চারটিতে রয়েছে মিনার।
পূর্ব সুইজারল্যান্ডের একজন মুসলমান জনপ্রতিনিধি হিশাম মাইজার বলেন, আমরা আশা করি, সুইজারল্যান্ডের সাধারণ নাগরিকেরা মসজিদে এসে ইসলাম সম্পর্কে ভালো ধারণা পাবেন। এর মধ্য দিয়ে ইসলাম সম্পর্কে তাঁদের প্রচলিত ভুল ধারণা ভাঙবে।
এদিকে বিবিসি জানিয়েছে, শনিবার বিপুলসংখ্যক অমুসলিম সুইস নাগরিক বিপুল উত্সাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে মসজিদগুলোতে এসে ইসলাম সম্পর্কে জেনেছেন।

No comments

Powered by Blogger.