মাওবাদী নেতার ঘোষণা- লালগড়কে মুক্তাঞ্চল বানানো হবে

মাওবাদীদের হাতে অপহূত পশ্চিমবঙ্গের পশ্চিম মেদিনীপুরের সাঁকরাইল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) অতীন্দ্রনাথ দত্তকে ছেড়ে দেওয়ার পর মাওবাদীদের অন্যতম শীর্ষস্থানীয় নেতা কিষেণজি বলেছেন, তাঁদের লক্ষ্য লালগড়কে মুক্তাঞ্চল করা। এ লক্ষ্যে তাঁদের আন্দোলন চলবে। তিনি অবিলম্বে যৌথ বাহিনীর অভিযান বন্ধ করার আহ্বান জানান।
অন্যদিকে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী পি চিদাম্বরম বলেছেন, মাওবাদীরা হিংসা ছাড়লে কেন্দ্রীয় সরকার তাদের সঙ্গে আলোচনায় বসতে রাজি আছে। সরকার সব সময় মাওবাদীদের পুনর্বাসনে সচেষ্ট। তিনি মাওবাদী দমনে পশ্চিমবঙ্গ সরকারের পদক্ষেপকে ইতিবাচক বলে মন্তব্য করেছেন। তিনি বলেন, মাওবাদী দমনে কেন্দ্র সব সময় রাজ্য সরকারকে সহযোগিতা করে আসছে এবং করে যাবে।
এদিকে ছাড়া পেয়ে অপহূত ওসি বলেছেন, মাওবাদী সমস্যা আলোচনার মাধ্যমেই সমাধান করা উচিত। রাজ্য পুলিশের মহাপরিচালক বলেছেন, মাওবাদীদের বিরুদ্ধে যৌথ বাহিনীর অভিযান চলবে।
প্রসঙ্গত, গত মঙ্গলবার মাওবাদী অধ্যুষিত জেলা পশ্চিম মেদিনীপুরের সাঁকরাইল থানা আক্রমণ করে মাওবাদীরা ছিনিয়ে নেয় পুলিশের সব অস্ত্র। শুধু তাই নয়, থানা লুট করার পর পাশের স্টেট ব্যাংক অব ইন্ডিয়ার একটি শাখায় তারা হামলা চালিয়ে লুট করে নেয় ব্যাংকের নয় লাখ ২৭ হাজার টাকা এবং অস্ত্র। একই সময় মাওবাদীরা সাঁকরাইল থানার ওসিকে অপহরণ করে নেয়। একই সঙ্গে তারা থানার দুই পুলিশ কর্মকর্তাকে হত্যা করে। এই মাওবাদীরা দুই মাস আগে সাব্বির হোসেন ও কাঞ্চন গড়াই নামের আরও দুই পুলিশ কনস্টেবলকে অপহরণ করে। তাঁদের আজও ছেড়ে দেয়নি তারা।

No comments

Powered by Blogger.