পঞ্চগড় চিনিকলের আখ রোপণ মৌসুম শুরু হয়েছে

পঞ্চগড় চিনিকলের আওতায় ১০ হাজার একর জমিতে আখচাষের লক্ষ্যমাত্রা নিয়ে চলতি ২০০৯-১০ রোপণ মৌসুম শুরু হয়েছে।
পঞ্চগড় চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক মো. সেলিম উল আলম গতকাল মঙ্গলবার সদর উপজেলার আহম্মদনগর গ্রামের আব্দুল আলা, খারুয়াপাড়ার ফজলুল হক, আবু বক্কর ছিদ্দিক, পাহাড়বাড়ির আব্দুল মান্নান, অমরখানা গ্রামের ওবায়দুর রহমান ও আবু তাহেরের জমিতে আখ রোপণের মাধ্যমে এই কর্মসূচির উদ্বোধন করেন। অনুষ্ঠানে মহাব্যবস্থাপক (কৃষি) আব্দুল করিম, উপমহাব্যবস্থাপক (সম্প্রসারণ) কাজী মাহমুদুল হক, চিনিকল সিবিএ সভাপতি জামাল হোসেন, সাধারণ সম্পাদক আনোয়ারুল হক, আখচাষি সমিতির ফজলে হক, আখচাষি তাজিমউদ্দিন আহাম্মদ বক্তৃতা করেন।
আখ রোপণ মৌসুমের উদ্বোধন উপলক্ষে আয়োজিত এক সংক্ষিপ্ত সমাবেশে ব্যবস্থাপনা পরিচালক মো. সেলিম উল আলম চাষিদের এই শিল্পের প্রাণ আখ্যায়িত করে বলেন, ‘আপনারাই পারেন মিলটি বাঁচিয়ে রাখতে।’ তিনি চাষিদের দাবি-দাওয়া আন্তরিকতার সঙ্গে বিবেচনা করবেন বলে আশ্বাস দেন।
সমাবেশে আখচাষিরা আখের দাম মণপ্রতি ১০০ টাকায় নির্ধারণ, বিনা মূল্যে সার বিতরণ, রোপা আখচাষের ভর্তুকির টাকা বাড়ানো এবং আখ বিক্রির সঙ্গে সঙ্গে তাঁদের মূল্য পরিশোধ করার দাবি জানান।
এই চিনিকলের আওতায় এবারের মৌসুমে এক লাখ ১৫ হাজার মেট্রিক টন আখ এবং তা থেকে সাড়ে আট হাজার মেট্রিক টন চিনি উত্পন্ন হবে বলে সংশ্লিষ্ট ব্যক্তিরা আশা করছেন।

No comments

Powered by Blogger.