গাদ্দাফির ক্ষমতায় আরোহণের ৪০ বছর পূর্তি উদ্যাপন

লিবিয়ার নেতা কর্নেল মুয়াম্মার গাদ্দাফির ক্ষমতায় আরোহণের ৪০ বছর পূর্ণ হলো গতকাল মঙ্গলবার। এ উপলক্ষে রাজধানী ত্রিপোলিতে সপ্তাহব্যাপী জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। ১৯৬৯ সালের ১ সেপ্টেম্বর এক রক্তপাতহীন সামরিক অভ্যুত্থানের মাধ্যমে ওই সময়ের শাসক কিং ইদ্রিসকে ক্ষমতাচ্যুত করেন কর্নেল গাদ্দাফি।
৪০ বছর পূর্তি উদ্যাপনের প্রাক্কালে গত সোমবার আফ্রিকান ইউনিয়নের (এইউ) একটি সম্মেলনেরও আয়োজন করেন গাদ্দাফি। এ উপলক্ষে ত্রিপোলিতে আফ্রিকার বিভিন্ন দেশের নেতারা সমবেত হন। লিবিয়া গত ফেব্রুয়ারিতে এইউর চেয়ারম্যান নির্বাচিত হয়।
বর্ষপূতি উপলক্ষে সামরিক কুচকাওয়াজের আয়োজন করা হয়। আফ্রিকার নেতারা ওই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। এ ছাড়া ত্রিপোলির গ্রিন স্কয়ারে মূল অনুষ্ঠানমালার আয়োজন করা হয়। সেখানে কয়েক হাজার লিবীয় নাগরিক অংশ নেয়। বর্ষপূর্তি অনুষ্ঠানে অংশ নিতে ভেনেজুয়েলার প্রেসিডেন্ট হুগো শ্যাভেজও লিবিয়া গেছেন। তবে সম্প্রতি লকারবি হামলার সাজাপ্রাপ্ত আসামি মেগরাহি মুক্তি পাওয়ার পর তাঁকে লিবিয়ায় বীরোচিত সম্মান জানানোর ঘটনায় ক্ষুব্ধ পশ্চিমা নেতারা এ অনুষ্ঠানে অংশ নিচ্ছেন না।
গাদ্দাফি ১৯৪২ সালে লিবিয়ার একটি কৃষক পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৬৩ সালে লিবিয়ার বেনগাজিতে অবস্থিত মিলিটারি একাডেমিতে ভর্তি হন। ১৯৬৫ সালে একাডেমি থেকে স্নাতক ডিগ্রি অর্জনের পর তাঁকে উচ্চতর সামরিক প্রশিক্ষণ গ্রহণের জন্য যুক্তরাজ্যে পাঠানো হয়। ১৯৬৬ সালে গাদ্দাফি লিবীয় সেনাবাহিনীতে কমিশন্ড অফিসার হিসেবে যোগ দেন। ১৯৬৯ সালের ১ সেপ্টেম্বর সামরিক অভ্যুত্থানের মাধ্যমে পশ্চিমা বিশ্ব সমর্থিত রাজতন্ত্র উত্খাত করেন ২৭ বছরের তরুণ গাদ্দাফি। এরপর ৪০ বছর ধরে নিরবচ্ছিন্নভাবে তিনি লিবিয়া শাসন করে আসছেন।

No comments

Powered by Blogger.