আগামী ৩০ নভেম্বর থেকে জেনেভায় ডব্লিউটিওর মন্ত্রী পর্যায়ের সম্মেলন বাংলাদেশের করণীয় নির্ধারণে আট সদস্যের কমিটি গঠন

আগামী ৩০ নভেম্বর থেকে ২ ডিসেম্বর পর্যন্ত জেনেভায় বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) মন্ত্রী পর্যায়ের সপ্তম শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে। বাণিজ্যমন্ত্রী মুহাম্মদ ফারুক খানের নেতৃত্বে উচ্চপর্যায়ের একটি প্রতিনিধি দল এ বৈঠকে যোগ দেবে।
তিন দিনের এ সম্মেলনে যোগ দেওয়ার প্রস্তুতি হিসেবে বাংলাদেশ ট্যারিফ কমিশনের চেয়ারম্যান মজিবুর রহমানকে প্রধান করে আট সদস্যের একটি কোর কমিটি গঠন করা হয়েছে। এ কমিটি ২৫ সেপ্টেম্বরের মধ্যে প্রয়োজনীয় সুপারিশমালা-সংবলিত একটি প্রতিবেদন জমা দেবে বাণিজ্য মন্ত্রণালয়ে।
গতকাল মঙ্গলবার সচিবালয়ে বাণিজ্যমন্ত্রী মুহাম্মদ ফারুক খানের সভাপতিত্বে অনুষ্ঠিত ডব্লিউটিও সংক্রান্ত উচ্চপর্যায়ের কমিটির এক বৈঠক শেষে ডব্লিউটিও সেলের মহাপরিচালক অমিতাভ চক্রবর্তী সাংবাদিকদের এ তথ্য জানান। বাণিজ্যমন্ত্রীর সভাপতিত্বে এ কমিটির আরেকটি বৈঠক অনুষ্ঠিত হবে আগামী অক্টোবরের প্রথম সপ্তাহে।
বৈঠকে বাণিজ্যসচিব ফিরোজ আহমেদ, বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোস্তাফা মহিউদ্দিন, রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) ভাইস চেয়ারম্যান মো. সাহাব উল্লাহ, বাংলাদেশ ট্যারিফ কমিশনের চেয়ারম্যান মজিবুর রহমান, ইন্টারন্যাশনাল চেম্বার অব কমার্সের (আইসিসি) সভাপতি মাহবুবুর রহমান, বাংলাদেশ এন্টারপ্রাইজ ইনস্টিটিউটের (বিইআই) সভাপতি ফারুক সোবহান, চামড়া ও চামড়াজাত পণ্য রপ্তানি ও প্রস্তুতকারক সমিতির সভাপতি মো. সাইফুল ইসলাম, এফবিসিসিআইয়ের উপদেষ্টা মনজুর আহমেদ, বিকেএমইএর সহসভাপতি এম এ বাসেত, জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য হুসেইন আহমেদ প্রমুখ উপস্থিত ছিলেন।
অমিতাভ চক্রবর্তী আরও জানান, মন্ত্রী পর্যায়ের সম্মেলনে যোগ দেওয়ার আগে আগামী ১৪ থেকে ১৬ অক্টোবর আফ্রিকার তানজানিয়ায় অনুষ্ঠেয় স্বল্পোন্নত (এলডিসি) দেশের বাণিজ্যমন্ত্রী পর্যায়েরও একটি বৈঠক অনুষ্ঠিত হবে। বাণিজ্যমন্ত্রী ফারুক খানের নেতৃত্বে সেই বৈঠকেও যোগ দেবে একটি প্রতিনিধি দল। উভয় বৈঠকে বাংলাদেশের স্বার্থ বজায় রেখে দেশীয় অবস্থান তুলে ধরা ও করণীয় নির্ধারণের কাজ করবে সদ্যগঠিত এ কমিটি।
ডব্লিউটিওর শর্ত অনুযায়ী স্বল্পোন্নত দেশের ৯৭ শতাংশ পণ্য উন্নত দেশে শুল্কমুক্ত প্রবেশাধিকার সুবিধা পাওয়ার কথা। জানা গেছে, বাংলাদেশসহ স্বল্পোন্নত দেশগুলো যাতে অন্যায়ের শিকার না হয়, সে জন্য তানজানিয়া ও জেনেভার সম্মেলনে দরকষাকষি করতে হবে বলে বৈঠকে আলোচনা হয়েছে। শুল্কমুক্ত সুবিধা পাওয়ার দিক থেকে পাকিস্তান ও শ্রীলঙ্কা বাংলাদেশের চেয়ে এগিয়ে রয়েছে বলেও আলোচনা হয় বৈঠকে।
কোর কমিটির অন্য সদস্যরা হচ্ছেন বাণিজ্য মন্ত্রণালয়ের ডব্লিউটিও সেলের মহাপরিচালক অমিতাভ চক্রবর্তী, সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) নির্বাহী পরিচালক মোস্তাফিজুর রহমান, এফবিসিসিআইয়ের উপদেষ্টা মনজুর আহমেদ, বাংলাদেশ ট্যারিফ কমিশনের যুগ্ম প্রধান মোস্তফা আবিদ খান, ডব্লিউটিও সেলের উপপরিচালক নেসার আহমেদ, ডব্লিউটিও সেলের উপপরিচালক শরীফা খানম এবং বাংলাদেশ ফরেন ট্রেড ইনস্টিটিউটের (বিএফটিআই) একজন প্রতিনিধি।

No comments

Powered by Blogger.