ফাতাহর নেতৃত্বে নতুন প্রজন্মের নেতারা

ইসরায়েলি কারাগারে আটক এক জঙ্গি নেতাসহ নতুন প্রজন্মের নেতাদের দলের নেতৃত্বে নিয়ে এসেছেন ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের ফাতাহ দলের প্রতিনিধিরা। ২০ বছরের মধ্যে দলটির প্রথম প্রতিনিধি সম্মেলন অনুষ্ঠিত হলো।
গতকাল মঙ্গলবার ফাতাহ কর্মকর্তারা জানান, মারওয়ান বারগুতি ফাতাহ দলের কেন্দ্রীয় কমিটির সদস্য নির্বাচিত হয়েছেন। জনপ্রিয় এই ফিলিস্তিনি নেতা ইসরায়েলি কারাগারে যাবজ্জীবন কারাদণ্ড ভোগ করছেন। ২০০৪ সালে ইসরায়েলে পাঁচটি ভয়াবহ হামলায় জড়িত থাকার দায়ে তাঁকে এই দণ্ড দেওয়া হয়। তিনি পশ্চিম তীরে ফাতাহর মহাসচিব হিসেবে দায়িত্ব পালন করলেও কখনোই কেন্দ্রীয় কমিটির সদস্য ছিলেন না।
২১ সদস্যের এই শক্তিশালী কমিটিতে রয়েছেন সাবেক ফিলিস্তিনি অভ্যন্তরীণ নিরাপত্তা প্রধান জিবরিল রাজুব এবং গাজায় ফাতাহর লৌহমানব মোহাম্মদ দাহলান।
শীর্ষ ফিলিস্তিনি আলোচক আহমেদ কোরেই কেন্দ্রীয় কমিটিতে তাঁর জায়গা হারিয়েছেন। আগের কেন্দ্রীয় কমিটির মাত্র তিনজন নেতা বর্তমান কমিটিতে স্থান পেয়েছেন। ১২০ সদস্যের বিপ্লবী পরিষদেও নতুন নেতাদের প্রাধান্য।
অধিকৃত পশ্চিম তীরের বেথলেহেম শহরে ফাতাহর প্রতিনিধি সম্মেলন অনুষ্ঠিত হয়। প্রায় দুই হাজার প্রতিনিধি ভোট দিয়ে দলের নেতৃত্ব নির্বাচন করেন। ফিলিস্তিনি ভূখণ্ডে এই প্রথম দলটির প্রতিনিধি পরিষদের বৈঠক অনুষ্ঠিত হলো।
গত শনিবার মাহমুদ আব্বাসকে দলের প্রধান হিসেবে পুনর্নির্বাচিত করা হয়। ২০০৪ সালে ইয়াসির আরাফাতের মৃত্যুর পর থেকেই তিনি এই দায়িত্ব পালন করে আসছেন।

No comments

Powered by Blogger.