কাকার চোখেও ট্রেবলের স্বপ্ন

যুক্তরাষ্ট্রে খেলতে নেমে হাসিতে উচ্ছল
রোনালদো আর কাকা।মৌসুম শেষে
এই হাসিটা ছড়িয়ে দিতে চান বার্নাব্যুতে
‘ইতিহাসের পুনরাবৃত্তি চাই, তবে কাজটা খুব সহজ হবে না’—এ মৌসুমেও ট্রেবল জয়ের স্বপ্নের কথা জানিয়ে ছোট্ট এই পাদটীকা জুড়ে দিয়েছিলেন লিওনেল মেসি। পাদটীকাটা কেন জুড়ে দিতে হয়েছে, তা পরিষ্কার হয়ে যায় কাকার কথায়। রিয়াল মাদ্রিদে নতুন ইতিহাস গড়ার স্বপ্ন দেখছেন এই ব্রাজিলিয়ান প্লে-মেকার। ট্রেবল জয়ের স্বপ্ন খেলা করছে তাঁর চোখেও।
করিয়েরে দেল্লো স্পোর্ত পত্রিকায় দেওয়া এক সাক্ষাত্কারে কাকা বলেছেন, ‘আমি লিগা, কোপা ডেল রে ও চ্যাম্পিয়নস লিগ জিততে চাই।’ স্প্যানিশ লিগ জয় রিয়ালের জন্য হয়তো অত কঠিন কিছু নয়। ২০০৭-০৮ মৌসুমেও এই শিরোপাটা তারা জিতেছে। রেকর্ড ৩১ বার স্প্যানিশ লিগ শিরোপাজয়ী রিয়াল মাদ্রিদ কোপা ডেল রেও জিতেছে ১৭ বার। তবে কোপা ডেল রের সর্বশেষ শিরোপা রিয়ালের ঘরে উঠেছে ১৬ বছর আগে, ১৯৯২-৯৩ মৌসুমে। সর্বোচ্চ নয়বার চ্যাম্পিয়নস লিগজয়ী দলটির ওই দশম শিরোপার অপেক্ষাও অনেক দীর্ঘ। ২০০২-০৩ মৌসুমের পর আর ইউরো-সেরা হতে পারেনি তারা।
তবে এবারের মৌসুমটা রিয়ালের জন্য একটা চ্যালেঞ্জ। দুঃসহ এই অতীতকে পেছনে ফেলার প্রত্যয় এবার রিয়ালের। ফ্লোরেন্তিনো পেরেজের সভাপতিত্বে নতুন করে সেজেছে রিয়াল। পর্তুগিজ উইঙ্গার ক্রিস্টিয়ানো রোনালদোকে ম্যানচেস্টার ইউনাইটেড থেকে ট্রান্সফার ফির বিশ্ব রেকর্ড (৯৪ মিলিয়ান ইউরো) গড়ে বার্নাব্যুতে এনেছেন পেরেজ। এসি মিলান থেকে তুলে এনেছেন কাকাকে। এই গ্রীষ্মে এ দুই বিশ্বসেরার সঙ্গে ফ্রান্সের তরুণ স্ট্রাইকার করিম বেনজেমা এবং লিভারপুলের জাভি আলোন্সোকেও সাদা পতাকার নিচে নিয়ে নিয়েছেন পেরেজ। রাউল গঞ্জালেস, গঞ্জালো হিগুয়েইন আর আরিয়েন রোবেনরা তো আগেই ছিলেন। সব মিলিয়ে আবার নক্ষত্রের মেলা রিয়ালে। তাঁরাই রিয়ালে শিরোপার মালা বানাতে পারবেন বলে বিশ্বাস পেরেজেরও।
কাকারও বিশ্বাস, রিয়াল সমর্থকদের শিরোপা জয়ের উচ্ছ্বাসে ভাসাতে পারবেন। রোনালদোকে সঙ্গে পেয়েই আত্মবিশ্বাসটা বেড়ে গেছে তাঁর, ‘এখানে (রিয়াল মাদ্রিদ) আসতে পেরে আমি খুশি। সবচেয়ে খুশি আমার প্রিয় খেলোয়াড় ক্রিস্টিয়ানো রোনালদোকে পাশে পেয়ে। ওকে নিয়ে তিনটা শিরোপা জয়ের দিকে তাকিয়ে আছি আমি।’
কাকা আর রোনালদো হয়তো পারবেন। এর আগেও যে পেরেছেন দুজনই। কাকা তাঁর ক্লাব এসি মিলানকে জিতিয়েছেন চ্যাম্পিয়নস লিগ। রোনালদো ম্যানইউকে জিতিয়েছেন চ্যাম্পিয়নস লিগ ও টানা তিনটি ইংলিশ লিগ। তাঁদের দুজনের জুটি হলে সেটি যে কত ভয়ঙ্কর হবে, সেটা ভেবেই প্রতিপক্ষরা হয়তো প্রমাদ গুনছে।
রিয়ালের সর্বশেষ দুটি প্রাক-মৌসুম প্রস্তুতি ম্যাচে একসঙ্গে খেলেছেন দুজন। দুটিতেই ৫-১ গোলের ব্যবধানে জিতেছে রিয়াল। প্রথমটি গত শুক্রবার মেজর লিগ সকারের (এমএলএস) ক্লাব টরেন্টো এফসির বিপক্ষে। দ্বিতীয়টি এমএলএসের আরেক ক্লাব ডিসি ইউনাইটেডের বিপক্ষে। আগের ম্যাচে রাউল করেছিলেন জোড়া গোল। আর পরশু জোড়া গোল করেছেন আর্জেন্টাইন স্ট্রাইকার হিগুয়েইন।

No comments

Powered by Blogger.