সাকিবের অবসরে কী বলছে বিশ্ব সংবাদমাধ্যম

শুক্রবার বেশকিছু আন্তর্জাতিক সংবাদমাধ্যম সাকিবের অবসরের খবর গুরুত্ব দিয়ে ছেপেছে। এরমধ্যে সবচেয়ে বেশি গুরুত্ব দিয়ে ছেপেছে ভারতীয় সংবাদমাধ্যম। এছাড়া আল জাজিরাও খবর দিয়েছে সাকিবের অবসরের।

ভারতীয় গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার খেলার পাতায় সাকিবের টি-টোয়েন্টি থেকে অবসরের বিষয়টিকে শিরোনাম করে বিস্তারিত লিখেছে। সেখানে আছে সাকিবের সংবাদ সম্মেলনের খুঁটিনাটিও। পত্রিকাটি শিরোনাম করেছে এভাবে- ‘দেশের মাটিতে বিদায়ী টেস্ট খেলতে নিরাপত্তা চেয়েছেন সাকিব আল হাসান।’ খবরটিতে লেখা হয়েছে, সাকিবের বিরুদ্ধে দেশে খুনের মামলা আছে। তিনি আওয়ামীলীগ সরকারের একজন সাংসদ ছিলেন। এসব কারণেই তার দেশে প্রবেশ করার ক্ষেত্রে জটিলতার তৈরি হয়েছে।

খেলা হচ্ছে যে কানপুরে, সেখানকার স্থানীয় পত্রিকা ‘দৈনিক জাগরণ’ হিন্দি ভাষায় লিখেছে, ‘বাংলাদেশকে সাব-সে বড়া ক্রিকেটার সাকিব আল হাসানকো ঘর লটনে লাগ রাহা-হে ডার’ অর্থাৎ ‘দেশে ফিরতে ভয় পাচ্ছেন বাংলাদেশের সবচেয়ে বড় ক্রিকেটার’। সাকিব দেশে ফেরার জন্য নিরাপত্তার নিশ্চয়তা চেয়েছেন বলেও জানায় সংবাদমাধ্যমটি।
দেশে ফিরে আগামী অক্টোবরের দক্ষিণ আফ্রিকা সিরিজ না খেলতে পারলে কানপুর টেস্টই হতে পারে সাকিবের শেষ, এ বিষয়ে শিরোনাম করে খবর প্রকাশ করেছে আরেক ভারতীয় ইংরেজি দৈনিক দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস। আরেক ইংরেজি দৈনিক দ্য ইকোনমিকমস শিরোনাম করেছে ‘অবসরের ঘোষণা দিয়ে বোমা ফাটিয়েছেন সাকিব।’
কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা লিখেছে, ২০২৫ সালের মার্চে অবসর নিচ্ছেন সাকিব। খবরে সাকিবের নামে হত্যা মামলার কথাও উল্লেখ করা হয়েছে রিপোর্টে। রয়টার্স সাকিবের অবসরকে উল্লেখ করেছে ‘বিস্ফোরক’ হিসেবে। ক্রিকেট বিষয়ক ম্যাগাজিন উইজডেনে উঠে এসেছে সাকিবের নিরাপত্তা ইস্যুর কথা।
পশ্চিমবঙ্গের শীর্ষ গণমাধ্যম ‘আনন্দবাজার’ তাদের অনলাইনে সাকিবকে নিয়ে একাধিক সংবাদ প্রকাশ করেছে। ‘দেশের হয়ে আর টি-২০ খেলবেন না শাকিব, কানপুরে কি শেষ টেস্টও খেলবেন বাংলাদেশের তারকা?’ এরপর বিসিবি সভাপতি ফারুক হোসেনের বক্তব্য নিয়ে আরেকটি সংবাদ প্রকাশ করেছে গণমাধ্যমটি। সেখানে লিখেছে, ‘শেষ টেস্ট মিরপুরে খেলতে চান শাকিব, নিরাপত্তার দায়িত্ব নেবে না বাংলাদেশ ক্রিকেট বোর্ড।’
পাকিস্তানের শীর্ষ পত্রিকা ‘ডন’ লিখেছে, ‘আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন বাংলাদেশের সাবেক অধিনায়ক সাকিব’। দেশটির আরেকটি গণমাধ্যম ‘জিও নিউজ’ লিখেছে, ‘অবসরের ঘোষণা দিলেন বাংলাদেশের সাবেক অধিনায়ক সাকিব।’ ‘দ্য গ্লোাসলি মিস আন্ডার্‌সটুড মাভেরিক্স’ সাকিবের অবসরের শিরোনাম দিয়েছে ভারতের জনপ্রিয় সংবাদমাধ্যম ‘দ্য প্রিন্ট’। সাকিবের ক্যারিয়ারকে তারা অনিল কাপুর অভিনীত ‘নায়ক’ সিনেমার সঙ্গে তুলনা করেছে।

‘সাকিব মে টেস্ট ম্যাচ সে লিয়ে সন্ন্যাস কী ঘোষণা’- এমন শিরোনাম দিয়েছে উত্তর প্রদেশের আঞ্চলিক পত্রিকা দৈনিক ‘আজ’। অর্থাৎ সাকিব টেস্ট ম্যাচ থেকে অবসরের ঘোষণা দিয়েছে। পত্রিকাটি খেলার পাতায় সাকিবের ছবিসহ বটম লিড করেছে। ‘সাকিব আল হাসানমে কিয়া রিটায়ারমেন্ট কি এলান, কানপুর টেস্ট হো স্যাক্তা হায় আখেরি রেডবলগেইম’- এমন শিরোনাম দিয়েছে উত্তরপ্রদেশসহ কয়েকটি রাজ্যে প্রকাশ হওয়া আঞ্চলিক পত্রিকা ‘হিন্দুস্থান’।
ভারতের জাতীয় দৈনিক ভাষ্কর শিরোনাম দিয়েছে, ‘সাকিব আল হাসাননে রিটায়ারমেন্ট কা অ্যানাউন্স কিয়া কাহা বাংলাদেশ নেহি লট সাকা তু, কানপুর টেস্ট আখেরি হোগা।’ অর্থাৎ ‘সাকিব আল হাসান অবসরের ঘোষণা দিয়েছে, সে বলেছে বাংলাদেশে যেতে না পারলে কানপুর শেষ ম্যাচ হবে।’

No comments

Powered by Blogger.