এখনই লেবাননের সাথে যুদ্ধবিরতির প্রস্তাবে আগ্রহী নয় ইসরাইল

এখনই লেবাননের সাথে যুদ্ধবিরতির প্রস্তাবে আগ্রহী নয় ইসরাইল। দেশটি জানিয়েছে তারা ভবিষ্যতেও লেবাননের বিষয়ে যুদ্ধবিরতির আলোচনা চালিয়ে যাবে। লেবাননের দক্ষিণাঞ্চলে ভয়াবহ হামলায় সেখানের বেসামরিক নাগরিকরা আরও কঠিন পরিস্থিতির মধ্যে পড়ছে, ইসরাইলকে ওয়াশিংটনের এই হুঁশিয়ারি দেয়ার পর শুক্রবার এ কথা জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ানি নেতানিয়াহু। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। এতে বলা হয়, লেবাননের বেসামরিক নাগরিকদের কথা চিন্তা করে বিশ্ব নেতাদের পক্ষ থেকে হিজবুল্লাহর সাথে যুদ্ধবিরতির প্রস্তাবের আহ্বান জানানো হলেও বৃহস্পতিবার ইসরাইলের স্বরাষ্ট্রমন্ত্রী তা প্রত্যাখ্যান করেছেন। বিপরীতে তেল আবিব লেবাননের দক্ষিণাঞ্চলে বিমান হামলা আরও জোরদার করেছে। ইসরাইলের এই নৃশংস হামলায় বৃহস্পতিবার লেবাননে শতাধিক মানুষ নিহত হয়েছেন। এই মুহূর্তে হিজবুল্লাহ এবং ইসরাইল একটি পূর্ণাঙ্গ যুদ্ধের দ্বারপ্রান্তে রয়েছে।

শুক্রবার ইসরাইলের বিমান হামলায় লেবাননের সীমান্তবর্তী এলাকা সেবাতে একই পরিবারের নয় সদস্য নিহত হয়েছেন বলে জানিয়েছেন অঞ্চলটির মেয়র মোহাম্মদ সাবা। তিনি বলেছেন, নিহতদের মধ্যে চার শিশুও রয়েছে। গত সোমবার থেকে এ পর্যন্ত ইসরাইলের হামলায় লেবাননে ছয় শতাধিক মানুষ নিহত হয়েছেন। শুক্রবার ইসরাইলের কিরইয়াত-আতার পার্শ্ববর্তী হাফিয়া অঞ্চলের ৩০ কিলোমিটারের মধ্যে রকেট হামলার দাবি করেছে ইরান সমর্থিত যোদ্ধাগোষ্ঠী হিজবুল্লাহ। লেবাননে বেসামরিক নাগরিকদের ওপর হামলার প্রতিবাদে ইসরাইলে এ রকেট হামলা চালানো হয়েছে বলে জানিয়েছে সংগঠনটির যোদ্ধারা। তবে হিজবুল্লাহর হামলায় কোনো হতাহতের ঘটনা ঘটেনি। ইসরাইলের প্রতিরক্ষাবাহিনী বেশ কয়েকটি রকেট ভূপাতিত করতে সক্ষম হয়েছে বলে দাবি করেছে। তেল আবিবের বাহিনী বলছে, তাদের চারটি যুদ্ধবিমান লেবাননের সীমান্ত অতিক্রম করে সেখানে অভিযান চালিয়েছে।

ইসরাইল এবং হিজবুল্লাহর মধ্যে যে সংঘাত চলছে তা গত ১৮ বছরের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে। মূলত ইসরাইলের দখলদারিত্বের বিরুদ্ধে প্রতিরোধ হিসেবে মধ্যেপ্রাচ্যে ভারী অস্ত্রশস্ত্রে সজ্জিত সংগঠন হিজবুল্লাহর আত্মপ্রকাশ ঘটেছিল। স্মরণকালের সবচেয়ে ভয়াবহ পরিস্থিতি পার করছে মধ্যপ্রাচ্য। সেখানে গত প্রায় এক বছর ধরে হামাস এবং ইসরাইলের মধ্যে ব্যাপক যুদ্ধ চলছে। এর মধ্যেই গত সপ্তাহ থেকে হিজবুল্লাহর সাথে চরম সংঘর্ষে জড়িয়েছে ইসরাইল। এতে অঞ্চলটিতে সর্বাত্মক যুদ্ধের আশঙ্কা রয়েছে বলে ধারণা করছেন বিশ্লেষকরা। ফ্রান্সসহ ইউরোপের বেশ কয়েকটি দেশ ইতিমধ্যেই লেবানন সীমান্তে ২১ দিনের একটি যুদ্ধবিরতির প্রস্তাবের আহ্বান জানিয়েছে। তারা জানিয়েছে এ বিষয়ে তারা সংশ্লিষ্ট ব্যক্তিদের সাথে আলাপ চালিয়ে যাচ্ছে। যুদ্ধবিরতির আলোচনায় যুক্তরাষ্ট্রও রয়েছে বলে জানিয়েছে সিরিয়ার একটি গণমাধ্যম। যুক্তরাষ্ট্র এবং ফ্রান্সের এই প্রস্তাব নিয়ে ইসরাইলের মন্ত্রী ক্যাবিনেট আলোচনা করছে নেতানিয়াহু। শুক্রবার তিনি বলেছেন, সামনের দিনগুলোতেও এ আলোচনা চালিয়ে যাবে ইসরাইল।

mzamin

No comments

Powered by Blogger.