আফগান যুদ্ধে ব্যাপক মূল্য দিতে হচ্ছে সাধারণ নাগরিকদের by সাজ্জাদ মালিক

আফগানিস্তানে বেসামরিক নাগরিকদের মৃত্যুর যে তথ্য সম্প্রতি প্রকাশিত হয়েছে, সেখানে চলমান সঙ্ঘাতের কদর্য দিকটি ফুটে উঠেছে। যে সাধারণ মানুষ প্রতিদিনই মৃত্যু আর ধ্বংসযজ্ঞের মুখোমুখি হচ্ছে, তাদের কষ্টের কোন নিষ্কৃতি মিলছে না।

ইউএন অ্যাসিস্ট্যান্স মিশন ইন আফগানিস্তান (ইউএনএএমএ) সম্প্রতি আফগানিস্তানে বেসামরিক নাগরিকদের হতাহতের যে চিত্র তুলে ধরেছে, তা রীতিমতো ভয়াবহ। ২০১৯ সালের প্রথম ছয় মাসেই অন্তত ৩,৮১২ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছে।

উদ্বগের বিষয় হলো এরা সবাই জঙ্গিদের হাতে নিহত হয়নি, যেটা সাধারণত মনে করা হয়ে থাকে। বরং, সরকারী এ ন্যাটো বাহিনীর অভিযানেই বেশি নাগরিক নিহত হয়েছে।

ইউএনএএমএ এর রিপোর্টে দেখা গেছে যে, ৩০ জুন নাগাদ ১,৩৬৬ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছে এবং আরও ২৪৪৬ জন আহত হয়েছে। এবং যদিও জঙ্গিরা সঙ্ঘাতের কারণ সৃষ্টি করেছে, তবে সরকারী বাহিনীর হাতেই বেশি মানুষ নিহত হয়েছে।

এর অর্থ হলো সরকারী বাহিনী যেভাবে শক্তি প্রয়োগ করছে, সেটা সাধারণ মানুষের জন্য ক্রমেই মরণঘাতী হয়ে উঠছে। এর প্রমাণ রিপোর্টেও মিলছে, যেখানে বলা হয়েছে যে, আফগান ন্যাশনাল সেনা এবং তাদের ন্যাটো মিত্ররা ৭১৭ জন বেসামরিক ব্যক্তিকে হত্যা করেছে এবং ৬৮০ জনকে আহত করেছে। ২০১৮ সালের একই সময়ের তুলনায় এই হার ৩১% বেশি।

অন্যদিকে, তালেবান এবং ইসলামিক স্টেটের জঙ্গিদের হাতে নিহত হয়েছে ৫৩১ জন সাধারণ মানুষ এবং আহত হয়েছে ১৪৩৭।

রিপোর্টে বলা হয়েছে যে, নিহতদের মধ্যে অন্তত ১৪৪ জন নারী ও ৩২৭ শিশু রয়েছে আহতদের মধ্যে নারী ও শিশু রয়েছে হাজারের বেশি।

জাতিসংঘের মহাসচিব আন্তনিও গুটেরেস এক টুইটে এই পরিস্থিতি নিয়ে ক্ষোভ প্রকাশ করে বলেছেন: “গত বছর সঙ্ঘাতে রেকর্ড সংখ্যক শিশু নিহত ও আহত হয়েছে। এটা গ্রহণযোগ্য নয় – প্রতিটি শিশুর সুরক্ষার অধিকার রয়েছে। অসহায়দের অবশ্যই সহায়তা দিতে হবে এবং দুষ্কৃতকারীদের বিচারের মুখোমুখি করতে হবে”।

ইউএনএএমএ রিপোর্টে বেসামরিক মানুষের মৃত্যু নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়েছে এবং যুদ্ধরত পক্ষগুলোর প্রতি জোর দাবি জানানো হয়েছে, যাতে তারা বেসামরিক প্রাণক্ষয় কমানোর বিষয়টি নিয়ে চিন্তা করে। কাতারের দোহাতে ১৮ বছরের যুদ্ধের অবসানের জন্য আলোচনা যখন গুরুত্বপূর্ণ পর্যায়ে রয়েছে, তখন এই আহ্বান জানানো হলো।

কাতারে সরাসরি আলোচনায় আফগান সরকারের প্রতিনিধি এবং তালেবানরাও বেসামরিক হতাহতের সংখ্যা কমিয়ে আনার ব্যাপারে জোর দেয়।
>>>চায়না.অর্গ.সিএন

No comments

Powered by Blogger.