বেরিয়ে এলো সাড়ে ৩ হাজার বছরের পুরনো রহস্যময় প্রাসাদ

প্রচণ্ড খরার কারণে ইরাকের মসুল বাঁধের পানি কমে গিয়ে গতবছর প্রায় সাড়ে তিন হাজার বছরের পুরনো একটি প্রাসাদের খোঁজ পাওয়া গেছে। গবেষকরা বলছেন, এটি মিত্তানি সাম্রাজ্যের সময়কার প্রাসাদ।
এই সাম্রাজ্য সম্পর্কে খুব বেশি তথ্য গবেষকদের কাছে নেই। এমনকি বর্তমান সিরিয়ার কিছু অংশ ও মেসোপটেমিয়ার উত্তরাঞ্চল নিয়ে গঠিত ঐ সাম্রাজ্যের রাজধানী কোথায় ছিল, তাও জানেন না গবেষকরা।
গতবছর এই প্রাসাদের সন্ধান পাওয়ার পর একদল জার্মান ও কুর্দি প্রত্নতত্ত্ববিদ প্রাসাদের ধ্বংসাবশেষ উদ্ধারে কাজ শুরু করেছেন।
টাইগ্রিস নদীর তীরে খুঁজে পাওয়া প্রায় ৩ হাজার ৪০০ বছর আগের এই প্রাসাদ রহস্যময় মিত্তানি সাম্রাজ্যের সময়কার বলে বৃহস্পতিবার জানিয়েছে জার্মানিক ট্যুবিঙেন বিশ্ববিদ্যালয়।
‘‘প্রাচীন মধ্যপ্রাচ্যের সবচেয়ে কম গবেষণা হওয়া সাম্রাজ্যগুলোর মধ্যে মিত্তানি একটি,'' বলেন ঐ বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ববিদ ইভানা পুলিৎস। ‘‘এমনকি মিত্তানির রাজধানী সম্পর্কেও জানা যায় না,'' যোগ করেন তিনি।
জার্মান ও কুর্দি প্রত্নতত্ত্ববিদরা যত তাড়াতাড়ি সম্ভব ঐ প্রাসাদের ধ্বংসাবশেষ উদ্ধারের চেষ্টা করছেন, কেননা পানি বেড়ে গিয়ে আবারও তা তলিয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।
এখন পর্যন্ত তারা দেয়ালে খোদিত কিছু শিল্পকর্মের অবশিষ্ট ও কিউনিফর্ম পদ্ধতিতে লিখিত কাদামাটির কমপক্ষে ১০টি লিপিফলক পেয়েছেন।
জার্মান গবেষকরা আশা করছেন, এসব লিপিফলকের বার্তা উদ্ধার করা গেলে মিত্তানি সাম্রাজ্য সম্পর্কে আরও বেশি তথ্য জানা যাবে। ডয়েচে ভেলে।

No comments

Powered by Blogger.