ন্যাশনাল কনফারেন্স নেতাকে কাশ্মীর থেকে উত্তর প্রদেশের কারাগারে স্থানান্তর

আলী মুহাম্মাদ সাগর
ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মিরের ন্যাশনাল কনফারেন্সের সাধারণ সম্পাদক ও সাবেক মন্ত্রী আলী মুহাম্মাদ সাগরকে কাশ্মির থেকে বিজেপিশাসিত উত্তর প্রদেশের কারাগারে স্থানান্তর করা হয়েছে। গতকাল (রোববার) ওই নেতাকে স্থানান্তর করা হয় বলে কর্মকর্তারা জানিয়েছেন। আলী মুহাম্মাদ সাগরকে গত ৫ আগস্ট সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি ও ওমর আব্দুল্লাহ’র সঙ্গে গ্রেফতার করা হয়।
জম্মু-কাশ্মীর থেকে বন্দিদের ভিন রাজ্যের কারাগারে পাঠানোর কেন্দ্রীয় সরকারের পরিকল্পনা অনুযায়ী আলী মুহাম্মাদ সাগর রাজ্য থেকে পাঠানো মুখ্যধারার প্রথম নেতা। এক কর্মকর্তা বলেন, তাকে উত্তর প্রদেশের বেরেলিতে স্থানান্তর করা হয়েছে। এনডিটিভি বলছে- এ পর্যন্ত ৪৬ বন্দিকে অন্য রাজ্যে পাঠানো হয়েছে।
জম্মু-কাশ্মীর প্রশাসন সমস্যা সৃষ্টি হওয়ার আশঙ্কায় গত শুক্রবার ২০ বন্দিকে শ্রীনগর থেকে উত্তর প্রদেশের আগ্রা কেন্দ্রীয় কারাগারে পাঠায়। গত বৃহস্পতিবারও ২৫ বন্দিকে একইভাবে অন্যত্র পাঠানো হয়। ওইদিনেই কাশ্মীর হাইকোর্ট বার এসোসিয়েশনের সভাপতি মিয়াঁ কাইয়ুম ও কাশ্মীর চেম্বার অব কমার্সের কর্মকর্তা মুবীন শাহকেও স্থানান্তর করা হয়।
এর আগে গত ৯ অগস্ট (শুক্রবার) হিন্দি টিভি চ্যানেল ‘আজতক’ জানিয়েছিল- কাশ্মীরের বিভিন্ন এলাকার কারাগার থেকে গত বৃহস্পতিবার ৭০ জন এবং শুক্রবার ২০ জন বন্দিকে অর্থাৎ দু’দিনে ৯০ জনকে আগ্রা কেন্দ্রীয় কারাগারে স্থানান্তর করা হয়েছে। 
কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে জম্মু-কাশ্মীরে সাংবিধানিক পরিবর্তন ঘটিয়ে ৩৭০ ধারা বাতিল করাকে কেন্দ্র করে সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে সেখানে ব্যাপক ধরপাকড় চালানো হয়। গোটা রাজ্যে কয়েক হাজার অতিরিক্ত আধাসামরিক বাহিনীর জওয়ান মোতায়েন করাসহ কারফিউ ও অন্য বিধিনিষেধ কার্যকর করা হয়।

No comments

Powered by Blogger.