সংবিধান সংশোধন বিতর্কে অংশ নিলো না মিয়ানমারের সামরিক এমপিরা

মিয়ানমারের সংবিধান সংশোধনের জন্য প্রস্তাবিত বিতর্কে অংশ নেয়া থেকে বিরত থাকলো দেশটির সামরিক বাহিনীর নিয়োগকৃত এমপিরা। ওই সংশোধনীতে রাজনীতিতে সামরিক বাহিনীর ভূমিকাকে সীমিত করার প্রস্তাব রাখা হয়েছে।

পার্লামেন্টের উচ্চকক্ষের এমপি এবং ক্ষমতাসীন ন্যাশনাল লিগ ফর ডেমোক্র্যাসির (এনএলডি) সদস্য উ অং কি নাইউত দ্য ইরাবতীকে বলেন, “বিতর্কে এখনও সংবিধান সংশোধনের প্রসঙ্গ আসেনি। সে কারণেই হয়তো তারা নিজেদের সরিয়ে নিয়েছে। আমি পরিস্কার জানি না তাদের উদ্দেশ্য কি কিন্তু তারা বিতর্ক থেকে সরে দাঁড়িয়েছে”।

মঙ্গলবার ইউনিয়ন পার্লামেন্ট চার্টার অ্যামেন্ডমেন্ট কমিটির প্রস্তাবিত সংবিধান সংশোধনী বিল নিয়ে বিতর্ক শুরু করবে। বিতর্কের জন্য যে পার্লামেন্টারি এজেন্ডা রয়েছে, সেখানে সামরিক এমপিদের নামের তালিকা নেই, যাদের বিতর্কে অংশ নেয়ার কথা ছিল।

বিতর্কের জন্য যে ১২১ জন এমপির নাম তালিকাভুক্ত হয়েছিল, তাদের মধ্যে ৭৮ জন ছিলেন সামরিক বাহিনীর, আর ২৭ জন ছিলেন তাদের সমর্থিত দল ইউনিয়ন সলিডারিটি অ্যান্ড ডেভলপমেন্ট পার্টির (ইউএসডিপি)। এনএলডি পাঁচজনকে বাছাই করে এবং আরাকান ন্যাশনাল পার্টি (এএনপি) এবং শান ন্যাশনালিটিজ লিগ ফর ডেমোক্র্যাসি (এসএনএলডি) প্রত্যেকে তিনজন করে সদস্য বাছাই করে বিতর্কের জন্য। বাকি পাঁচজন রয়েছে অন্যান্য দলের।

সংবিধানের যে কোন সংশোধনীর জন্য ৭৫ শতাংশের বেশি এমপিদের অনুমোদনের প্রয়োজন হবে। পার্লামেন্টে সামরিক বাহিনীর ২৫ শতাংশ প্রতিনিধিত্ব থাকায় যে কোন সংশোধনীতে ভেটো দেয়ার এখতিয়ার তাদের রয়েছে।

No comments

Powered by Blogger.