গুজবে কান দেবেন না -টেলিকনফারেন্সে প্রধানমন্ত্রী

কোনো প্রকার গুজবে কান না দিতে দেশবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী  শেখ হাসিনা। যারা এ ধরনের গুজব ছড়ায় তাদের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে তুলে দেয়ারও কথা বলেছেন তিনি। গতকাল লন্ডন থেকে এক টেলিকনফারেন্সের মাধ্যমে আওয়ামী লীগের  নেতাদের উদ্দেশে দেয়া বক্তৃতায় তিনি এ আহ্বান জানান। এডিশ মশাবাহিত ডেঙ্গু রোগ থেকে বাঁচতে বাড়ি-ঘর এবং চারপাশ পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে দেশবাসীকে পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী।

রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউস্থ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতৃবৃন্দ, ঢাকা মহানগর উত্তর এবং দক্ষিণ, বিভিন্ন সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ এবং ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের মেয়রগণ সভায় অংশ নেন। শেখ হাসিনা বলেন, একটি স্বার্থান্বেষী মহল গুজব ছড়ানোর মাধ্যমে মানুষকে পিটিয়ে মেরে ফেলছে। গুজব ছড়িয়ে একজন মা’কে পিটিয়ে মেরে  ফেললো, আজ সেই মায়ের শিশুটির কি অবস্থা? কাজেই সকলের কাছে আমার আবেদন-আইন নিজের হাতে তুলে নেবেন না।
যদি আপনারা কাউকে দোষী মনে করেন, তাকে পিটিয়ে মেরে  ফেলার দরকার নেই, বরং তাকে পুলিশের হাতে তুলে দিন। তদন্তে কেউ দোষী সাব্যস্ত হলে তার বিরুদ্ধে যথাযথ আইনগত পদক্ষেপ নেয়া হবে। তিনি বলেন, গুজব শুনে কোনো নিরাপরাধ মানুষকে  মেরে ফেলা গর্হিত কাজ, এটা হত্যাকাণ্ডের শামিল।

তিনি বলেন, এ বিষয়ে পত্র-পত্রিকা এবং ইলেকট্রনিক মিডিয়ার কাছে আমার একটা অনুরোধ, প্রকৃত ঘটনা না জেনে সংবাদ পরিবেশন করে জনগণকে বিভ্রান্ত করবেন না। ডেঙ্গুর বিস্তার সম্পর্কে  প্রধানমন্ত্রী বলেন, সমপ্রতি এই রোগটি ছড়িয়েছে এবং শুরুতে এটি শহরাঞ্চলে বিশেষ করে ঢাকা শহরে বিস্তার লাভ করে। এখন এটি ক্রমশ অন্যত্রও ছড়িয়ে পড়েছে। সামনে কোরবানীর ঈদ এবং প্রিয়জনের সঙ্গে ঈদ উদযাপনে জনগণ নিজ নিজ ঘরে ফিরবেন উল্লেখ করে শেখ হাসিনা বলেন, এ সময় ডেঙ্গু আক্রান্ত কোন রোগীকে কামড়ানোর পর অন্য কাউকে সেই মশা কামড়ালে তিনিও এই  রোগে আক্রান্ত হতে পারেন। কাজেই আমি আহবান জানাবো সকলেই নিজ নিজ বাড়ি, অফিস এবং আশপাশ পরিষ্কার-পরিচ্ছন্ন রাখবেন, যাতে এই মশা সেখানে ডিম পেড়ে বংশ বিস্তার করতে না পারে। সরকার এ বিষয়ে জনসচেতনতামূলক কর্মসূচির পাশাপাশি সম্ভাব্য সকল ধরনের পদক্ষেপই গ্রহণ করেছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, এ বিষয়ে আমি ঢাকার দুই মেয়রের সঙ্গেও কথা বলেছি। এই ডেঙ্গু রোগের চিকিৎসার বিষয়েও সংশ্লিষ্ট চিকিৎসকবৃন্দ প্রচারণা চালাচ্ছেন। এ সময় তিনি এই  রোগ প্রতিরোধের জন্য চিকিৎসকদের পরামর্শ মেনে চলার জন্যও জনগণের প্রতি আহবান জানান।

ডেঙ্গু প্রতিরোধে তিন দিনের সচেতনতা কর্মসূচির প্রস্তুতি নিয়ে এ সভার আয়োজন করে আওয়ামী লীগ। আজ দলের ধানমন্ডির কার্যালয়ের সামনে থেকে পরিচ্ছন্ন কর্মসূচির মাধ্যমে এর উদ্বোধন করবেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। সারা দেশে তিন দিনব্যাপি কর্মসূচির মধ্যে সচেতনতামূলক বিভিন্ন কার্যক্রম ও লিফলেট বিতরণ করা হবে।

No comments

Powered by Blogger.