মানবিকতা!

মানবিকতার এক উজ্বল দৃষ্টান্ত হয়ে উঠেছে ভারতের মিজোরামের এক শিশু। কতই বা হবে তার বয়স! বড়জোর পাঁচ বছর। কিন্তু তার মধ্যে যে মানবতাবোধ, মানবিক মূল্যবোধ, দায়িত্বশীলতা, ভালবাসার প্রকাশ ঘটিয়েছে তাতে আপ্লুত মানুষ। এত্তটুকুন একটি শিশু শিখিয়ে দিয়েছে মানুষের অনুভূতি কেমন হতে হয়। কি কারণে মানুষ হয়ে উঠেছে মানুষ, আর পশুরা পশু।
ওই শিশুটি বাইসাইকেল চালানোর সময় অকস্মাৎ তার প্রতিবেশীর পালা একটি মুরগির ছানার ওপর উঠিয়ে দিয়েছিল। এতে অপরাধবোধ তাকে গ্রাস করে। নিজেকে কিছুতেই ক্ষমা করতে পারছিল না।
উপায় খুঁজতে থাকে সে। সঙ্গে সঙ্গে ঘরে গিয়ে নিজের কাছে যেটুকু অর্থ ছিল তাই নিয়ে ছুটে যায় হাসপাতালে। সঙ্গে নিয়ে যায় ওই মুরগির ছানাটিকে। ডাক্তারদের কাছে করুণ আর্তি জানায়, ছানাটিকে সুস্থ করে দিতে। তাকে বাঁচিয়ে তুলতে। এমন অনুভূতি, মানবিকতার ডাক অনেককে অভিভূত করেছে।
ওই শিশুটির একটি ছবি ফেসবুকে প্রকাশ করেছে সাঙ্গা সায়স নামে একটি একাউন্ট ব্যবহারকারী। তবে তার নাম পরিচয় জানা যায় নি। ক্যাপশনে ওই পোস্টদাতা লিখেছেন, মিজোরামের সাইরাংয়ের এই শিশু ছেলেটি দুর্ঘটনাবশত তার প্রতিবেশীর একটি মুরগির বাচ্চার ওপর সাইকেল উঠিয়ে দিয়েছিল। তারপর তার কাছে যেটুকু অর্থ জমানো ছিল তার সবটা সহ মুরগির ছানাটিকে নিয়ে যায় নিকটবর্তী হাসপাতালে। সেখানে ডাক্তারদের সহায়তা চায় সে। ক্যাপশনে তিনি আরো লিখেছেন, তার কা- দেখে আমি হেসেছি। আবার কেঁদেছি সারাক্ষণ।
এই পোস্টটি দিতে যা দেরি, অমনি মানুষ হুমড়ি খেয়ে পড়ে এর ওপর। এতে লাইক পড়েছে ১ লাখ ২১ হাজার। কমেন্ট করেছেন ১০ হাজার মানুষ। আর শেয়ার হয়েছে ৮৪ হাজার বার।
মন্তব্যে একজন লিখেছেন, মানুষ হওয়ার অর্থ এই নয় যে, মানবতা হলো একজন মানুষের সম্পত্তি। মানবতায় ধন্য হওয়া ব্যক্তিবিশেষের পছন্দ। এখনই উত্তম সময় এই শিশুটির কাছ থেকে দয়ার বিষয়ে শিক্ষা নেয়া।
রিতউইক শরণ নামে একজন লিখেছেন, এটা হলো আমাদের সবার জন্য মানবতার এক শিক্ষা।
নিমরাটক নামে একজন টুইটে লিখেছেন, এই শিশুটির ওপর আশীর্বাদ বর্ষণ করুণ সৃষ্টিকর্তা। ‘বেটা’ তুমি আমাদেরকে একটা শিক্ষা দিয়েছো, মানবতার শিক্ষা। 
গ্লাডউইন রাজা নামে একজন মন্তব্য করেছেন, একটি ছোট্ট ছেলের ভালবাসায় ভরা হৃদয়। সে একটি মুরগির বাচ্চাকে বাঁচাতে কি ভালবাসাই না প্রদর্শন করেছে। গুড বয়।
র‌্যানডম গাই নামে একজন লিখেছে, এমন করেই একটি শিশু একজন নেতা হয়ে ওঠেন। তার মনে যা ধারণ করে, তার প্রকাশ পেয়েছে। অন্যের সহায়তার জন্য সে সবকিছু ত্যাগ করতে প্রস্তুত।
চৌকিদার নামে এক টুইটে বলা হয়েছে, এত্ত নিষ্পাপ বাচ্চা!  আরেকজন লিখেছেন, তার এই কর্মকান্ড তাকে তাকে এই বিশ্বে আমাদের চেয়ে আরো বেশি পরিক্বতা দান করেছে।

No comments

Powered by Blogger.