ইসরাইলের সঙ্গে সম্পর্ক: সৌদির পথ অনুসরণ করবে না কুয়েত

মানসুর আইয়াদ আল-ওতাইবি
পারস্য উপসাগরীয় সহযোগিতা পরিষদ বা পিজিসিসি’র সদস্য হিসেবে অনেক নীতিতে একমত হলেও ইহুদিবাদী ইসরাইলের সঙ্গে সম্পর্ক প্রতিষ্ঠার ক্ষেত্রে সৌদি আরবের নীতি অনুসরণ করবে না কুয়েত। 
আমেরিকা-ভিত্তিক আল-মনিটরের ওয়েবসাইটে এক মন্তব্য কলামে এ তথ্য দেয়া হয়েছে। এতে বলা হয়েছে, ইহুদিবাদী ইসরাইল সরকারের সঙ্গে সম্পর্ক প্রতিষ্ঠার ক্ষেত্রে কুয়েতের সরকারি কর্মকর্তারা পিজিসিসি’র অন্য সদস্য দেশের মতো পথ অনুসরণ করছেন না। এ মন্তব্য কলামে বলা হয়েছে, জাতিসংঘ নিরাপত্তা পরিষদে কুয়েত গত ১৯ ডিসেম্বর লেবাননের প্রতি সমর্থন দিয়েছে।
নিরাপত্তা পরিষদের বৈঠকে কুয়েতের রাষ্ট্রদূত মানসুর আইয়াদ আল-ওতাইবি বলেছেন, হিজবুল্লাহর খোড়া সুড়ঙ্গ পথ বন্ধের নামে ইসরাইল যে সামরিক অভিযান চালিয়েছে তাতে লেবাননের সার্বভৌমত্ব লঙ্ঘন হয়েছে। তিনি আরো বলেন, বহু বছর ধরে ইসরাইল লেবাননের সার্বভৌমত্ব লঙ্ঘন করে আসছে। ইসরাইলের এই পদক্ষেপের নিন্দা করে কুয়েতি রাষ্ট্রদূত জোর দিয়ে বলেন, ইসরাইলের মোকাবেলায় হিজবুল্লাহর প্রতিরোধ বৈধ; এটা সন্ত্রাসবাদ নয়। শুধু তাই নয়, গত বছর ফিলিস্তিনে একটি দূতাবাস খোলার চেষ্টা করেছিল কুয়েত যাতে অধিকৃত ভূখণ্ডের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক জোরদার করা যায়।
সম্প্রতি কুয়েতের ফুটবল এসোসিয়েশনের সভাপতি শেখ আহমাদ ইউসেফ বলেছেন, ২০২২ সালে কাতারে যে ফুটবল বিশ্বকাপ অনুষ্ঠিত হবে তাতে কুয়েত সহযোগী আয়োজক দেশ হবে না কারণ ফুটবলের নামে কুয়েত ইসরাইলের লোকজনকে ভিসা দেবে না। এছাড়া, গত কয়েক মাসে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুসহ বহু কর্মকর্তা ও মন্ত্রী বেশ কয়েকটি আরব দেশ সফর করলেও কুয়েতে তাদেরকে স্বাগত জানানো হয় নি।

No comments

Powered by Blogger.