আমার অবস্থানের কোনো পরিবর্তন হয়নি -মাহবুব তালুকদার

অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচনের প্রশ্নে নিজের অবস্থান বদলাননি বলে গণমাধ্যমকে জানিয়েছেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার। গত ৩রা  জানুয়ারি নির্বাচন কমিশন সচিবালয়ের (ইসি) উদ্যোগে ধন্যবাদ জ্ঞাপন অনুষ্ঠানে নিজের দেয়া বক্তব্য নিয়ে বিভ্রান্তি তৈরি হয়েছে বলেও মন্তব্য করেন তিনি। মাহবুব তালুকদার বলেছেন, ‘আমি যে বক্তব্য রেখেছি তাতে কিছু বিভ্রান্তির সৃষ্টি হয়েছে। মঙ্গলবার দুপুরে নির্বাচন কমিশন ভবনে নিজ কার্যালয়ে এক ব্রিফিংয়ে এসব কথা বলেন তিনি। লিখিত বক্তব্যে তিনি বলেন, অনেক সাংবাদিক আমাকে প্রশ্ন করেছেন। আমি আমার অবস্থান পরিবর্তন করেছি কি না? এ সম্পর্কে বিভ্রান্তির অবসান ঘটাতে বিষয়টি স্পষ্ট করা প্রয়োজন। নিজের লিখিত বক্তব্যে গত ৩রা জানুয়ারির বক্তব্যের ব্যাখা দিতে গিয়ে বলেন, আমি বক্তব্যে বলেছি, ‘অংশগ্রহণমূলক নির্বাচন উপহার দিয়েছি।’ ইতিপূর্বে ১৭ ডিসেম্বর ২০১৮ তারিখের বক্তব্যে আমি বলেছিলাম, ‘সব দল অংশগ্রহণ করলে অংশগ্রহণমূলক নির্বাচন বলা হয়।
সুষ্ঠু নির্বাচনের সঙ্গে এর সম্পর্ক নেই।
নির্বাচন অংশগ্রহণমূলক হওয়া একটা প্রাথমিক প্রাপ্তি। আসল কথা হচ্ছে নির্বাচন গ্রহণযোগ্য হচ্ছে কি না এবং বিশ্বাসযোগ্য হচ্ছে কি না? নির্বাচন গ্রহণযোগ্য ও বিশ্বাসযোগ্য না হলে অংশগ্রহণমূলক হলেও কোনো লাভ নেই।’ নির্বাচনের বিশ্বাসযোগ্যতা ও গ্রহণযোগ্যতা নিয়ে ধন্যবাদ জ্ঞাপন অনুষ্ঠানে কোনো কথা বলেননি বলেও দাবি করেন মাহবুব তালুকদার। তিনি আরো বলেন, কেমন নির্বাচন হয়েছে সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে আমি পূর্বে বলেছি, ‘নিজেদের বিবেককে জিজ্ঞাসা করুন, তাহলে এ প্রশ্নের জবাব পেয়ে যাবেন।’ এখনও আমি সে কথাই বলি। আমার অবস্থানের কোনো পরিবর্তন হয়নি। বিগত ৩রা জানুয়ারির অনুষ্ঠানটিকে ধন্যবাদ জ্ঞাপন অনুষ্ঠান উল্লেখ করে মাহবুব তালুকদার বলেন, কাউকে প্রশংসাসূচক কথা বলে ধন্যবাদ জানাতে হয় এবং সেটাই সৌজন্যের প্রকাশ। তাঁর ধন্যবাদ জ্ঞাপন বক্তব্যকে রাজনৈতিকভাবে বিচার-বিশ্লেষণ করা ঠিক হবে না।

No comments

Powered by Blogger.