বঙ্গবন্ধু স্যাটেলাইট নতুন মাইলফলক -প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, মহাকাশে স্যাটেলাইট উৎক্ষেপণের মাধ্যমে বাংলাদেশের মর্যাদা এক অনন্য উচ্চতায় পৌঁছেছে। স্যাটেলাইট উৎক্ষেপণের ফলে বাংলাদেশ শুধু বিনোদনের ক্ষেত্রেই সুফল ভোগ করবে না, এর মাধ্যমে দেশের শিক্ষা, চিকিৎসা, প্রাকৃতিক দুর্যোগের তথ্য লাভেও সুযোগ পাবে। এর মাধ্যমে আমরা পার্বত্য ও দ্বীপাঞ্চলের মতো দুর্গম ও প্রত্যন্ত অঞ্চলে স্যাটেলাইটের ভাড়া থেকেও বৈদেশিক মুদ্রা অর্জন করতে পারবো। গতকাল রাজধানীর মুগদায় জাতীয় নার্সিং উচ্চশিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান এবং আন্তর্জাতিক নার্স দিবসটির শুভ উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রী এসব কথা বলেন। তিনি বলেন, দেশের মানুষ স্বাধীনতা পেয়েছে, কারণ তারা আওয়ামী লীগের প্রতীক নৌকায় ভোট দিয়েছে। জনগণ আমাদের সমর্থন দেয়ায় আমরা সরকার গঠন করতে পেরেছি এবং দেশের উন্নয়নে সরকার ব্যাপক কর্মসূচি বাস্তবায়ন করছে। এসব কার্যক্রম গ্রহণের কারণেই বাংলাদেশ মহাকাশে স্থান করে নিতে পেরেছে বলে প্রধানমন্ত্রী উল্লেখ করেন।
শেখ হাসিনা বাংলাদেশের এই ঐতিহাসিক প্রকল্পটিতে সহযোগিতার জন্য মার্কিন যুক্তরাষ্ট্র ও ফ্রান্স সরকার এবং দেশ দুটির জনগণকে ধন্যবাদ জানানোর পাশাপাশি স্যাটেলাইটটি উৎক্ষেপণে নির্দিষ্ট কক্ষপথ স্লট ভাড়া দেয়ার জন্য রুশ সরকার ও জনগণকেও ধন্যবাদ জানান। এ সময় কক্ষপথ স্লটে প্রথম স্যাটেলাইট উৎক্ষেপণের মাধ্যমে বাংলাদেশ যেন কাঙ্ক্ষিত লক্ষ্য অর্জন করতে পারে সেজন্য প্রধানমন্ত্রী দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন। এর আগে প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের সফল উৎক্ষেপণের পরপরই ফ্লোরিডায় থাকা বাংলাদেশ প্রতিনিধি দলের প্রধান তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিষয়ক উপদেষ্টা সজিব ওয়াজেদ জয়ের সঙ্গে ফোনে কথা বলেন এবং তাদের সকলকে অভিনন্দন জানান। রাতে কথোপকথনকালে প্রধানমন্ত্রী বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৪ সালে রাঙামাটির বেতবুনিয়ায় দেশের প্রথম ভূ-উপগ্রহ কেন্দ্র স্থাপন করেছিলেন এবং বঙ্গবন্ধুর সেই উদ্যোগটি আজ মহাকাশ কক্ষপথে বাংলাদেশের স্যাটেলাইট স্থাপনের মধ্য দিয়ে পূর্ণতা পেল। এ সময় তিনি ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে মধ্যম আয়ের দেশে এবং ২০৪১ সালের মধ্যে বঙ্গবন্ধু স্বপ্নের উন্নত ও সমৃদ্ধশালী দেশে পরিণত করার অঙ্গীকার পুনর্ব্যক্ত করেন।
অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, মানুষকে সেবা দেয়ার মনোভাবটাই হচ্ছে সব থেকে বড় কথা। কাজেই আমাদের নার্স, ডাক্তার এবং সংশ্লিষ্ট যারা তাদের মনে সবসময় এই কথাটাই থাকতে হবে- মানুষ যখন রোগী হয়ে আসে তখন ওষুধের থেকেও ডাক্তার নার্সদের ব্যবহার, তাদের কথাবার্তা এবং তাদের সহানুভূতিশীল মনোভাব থেকেই কিন্তু অর্ধেক রোগ ভালো হয়ে যেতে পারে। আর আন্তরিকতা ও দায়িত্ববোধটা এটাই সব থেকে গুরুত্বপূর্ণ। প্রধানমন্ত্রী এ সময় দেশে রোগীর তুলনায় ডাক্তার ও নার্সদের অপ্রতুলতার বাস্তবতা স্বীকার করে নিয়েই ডাক্তারদের একটু সংযত হওয়ার পরামর্শ দেন। তিনি বলেন, ‘এক্ষেত্রে আপনাদের একটু সংযত হতে হবে। দিনের বেলা সরকারি চাকরি করবেন। আর রাতে গিয়ে প্রাইভেট করবেন তারপরতো মেজাজ এমনিতেই খারাপ হবে, সেটা স্বাভাবিক। এক্ষেত্রে আমার মনে হয় আপনারা একটু হিসাব করে, যতটা ধারণ করতে পারেন ঠিক ততটাই করবেন। চিকিৎসা সেবা মানুষের দোরগোড়ায় নিয়ে যেতে সরকারি বেসরকারি উদ্যোগে সরকার হাসপাতাল করে দিচ্ছে উল্লেখ করে প্রধানমন্ত্রী এসব হাসপাতালের বর্জ্য ব্যবস্থাপনার দিকে নজর দেয়ার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি নির্দেশ দেন। প্রধানমন্ত্রী বলেন, ‘হাসপাতালগুলোর বর্জ্য ব্যবস্থাপনার জন্য বিশেষ ব্যবস্থা থাকা উচিত। এটা কিন্তু এখনো আমাদের উন্নত হয় নাই। এদিকে বিশেষভাবে দৃষ্টি দিতে হবে। নইলে রোগ তো ছড়াতেই থাকবে। এটা সব জায়গায় ছড়িয়ে পড়বে। অনুষ্ঠানে মুগদায় নার্সিং ইনস্টিটিউট হওয়ার প্রেক্ষিতে সেখানে একটি মেডিকেল ইউনিভার্সিটি স্থাপনের জন্য স্থানীয় সংসদ সদস্য সাবের হোসেন চৌধুরী দাবি তুললে প্রধানমন্ত্রী সাবের চৌধুরীকেই এখানে ব্যক্তিগত উদ্যোগে একটি বেসরকারি বিশ্ববিদ্যালয় স্থাপনের আহ্বান জানান। বিভাগীয় শহরগুলোতে সরকারি উদ্যোগে মেডিকেল বিশ্ববিদ্যালয় করা হচ্ছে এবং বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশ ও এখন বেসরকারি খাতটাকেই উন্মুক্ত করা হচ্ছে উল্লেখ করে প্রধানমন্ত্রী এখানে বেসরকারি উদ্যোগে বিশ্ববিদ্যালয় করা হলে সবরকম সহযোগিতা করবেন বলেও জানান। নার্স নেতৃবৃন্দ জানিয়েছেন, প্রতি বছর ৫০ জন করে শিক্ষার্থী নার্সিং উচ্চশিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠানে স্নাতকোত্তর পর্যায়ে ভর্তির সুযোগ পাবেন।
বিভিন্ন হাসপাতালে আন্তর্জাতিক নার্স দিবস পালিত: প্রতিবারের ন্যায় নার্সিং পেশাকে উদ্বুদ্ধ করার লক্ষ্যে ইউনাইটেড হসপিটালে পালিত হয়েছে আন্তর্জাতিক নার্সেস দিবস। দিবসটি পালন উপলক্ষে বিভিন্ন কর্মসূচির মধ্যে ছিল হসপিটালের বিভিন্ন ডিপার্টমেন্টের নার্স, ডাক্তার ও কর্মকর্তাদের অংশগ্রহণে র?্যালি, কেক কাটা, মিষ্টি মুখ ও উন্নত মানের খাবার পরিবেশন। প্রতি বছরের মতো এবারও ইউনাইটেড হসপিটালের চিকিৎসক, নার্স ও অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ হসপিটালে আগত রোগীদের বিনামূল্যে স্বাস্থা্য পরীক্ষা করার জন্য হসপিটাল লবিতে একটি হেলথ চেক বুথ উদ্বোধন করা হয়। এ সময় ইউনাইটেড হসপিটালের চিফ এক্সিকিউটিভ অফিসার নাজমুল হাসান উপস্থিত থেকে সকল নার্সকে এই দিবস উপলক্ষে অভিনন্দন জানান ও ভবিষ্যতে আরও ভাল কাজ করতে উদ্বুদ্ধ করেন। বাংলাদেশ ডায়াবেটিক সমিতির (বাডাস) বিভিন্ন হাসপাতালে কর্মরত ১২ সেরা নার্সকে মাহবুব-উজ-জামান অ্যাওয়ার্ড-২০১৮ প্রদান করবে। আজ বেলা ১১টায় বারডেম মিলনায়তনে এক অনুষ্ঠানের মাধ্যমে এই পুরস্কার দেয়া হবে। ১২ই মে নার্সিংসেবার পথিকৃৎ ফ্লোরেন্স নাইটিংগেলের জন্মদিন। এ দিবসটি স্মরণেই প্রতি বছর সমিতির ১২ জন নির্বাচিত নার্সকে এই পুরস্কারের ভূষিত করা হয়। পুরস্কার হিসেবে নগদ অর্থ, একটি ক্রেস্ট ও একটি সনদপত্র দেয়া হয়। এ বছর দিবসটির প্রতিপাদ্য ছিল ‘নার্সেস বলিষ্ঠ কণ্ঠস্বর- স্বাস্থ্য মানবিক অধিকার।’

No comments

Powered by Blogger.