শেষ মুহূর্তে গৃহস্থালির টুকিটাকি কিনতে নারীদের ভিড়

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় ২৩তম আসরের শেষ মুহূর্তে চলছে অফার ও ছাড়ের ছড়াছড়ি। পণ্য বিক্রি করতে অফার ও ছাড়ের প্রতিযোগিতায় নেমেছে স্টলগুলো। বেশির ভাগ স্টলগুলোতে গৃহস্থালির টুকিটাকি কিনতে হুমড়ি খেয়ে পড়েছে নারী ক্রেতারা। ক্রেতা-দর্শনার্থীদের উপচে ভিড়ে বিকিকিনিও জমজমাট। মেলার শেষ মুহূর্তে এসে ক্রেতাদের ভিড় সামাল দিতে ঘাম ছুটছে বিক্রেতাদের। মঙ্গলবার মেলা ঘুরে দেখা যায়, আসবাবপত্র, প্রসাধনী, জুতা, শীতের কাপড়, শাড়ি, খেলনা, খাবার, হস্তশিল্প, জুয়েলারি, ও গৃহস্থালিসহ সব স্টলই ছিল লোকারণ্য। তবে মেলায় নারী ক্রেতাদের ভিড় বেশি। বেশির ভাগ স্টলগুলোতে নারী ক্রেতাদের দখলে। এছাড়া বাবা-মায়ের হাত ধরে ও কোলে চড়ে এসেছে শিশুরা। তবে মেলায় ইলেকট্রনিকস পণ্যে ক্রেতাদের পছন্দের শীর্ষে ছিল দেশীয় ব্র্যান্ড যমুনা। নির্ধারিত সময়ের চেয়ে মেলায় আরো চার দিন বৃদ্ধি করা হয়েছে। বেচাবিক্রি বাড়ায় খুশি বিক্রেতারা। মেলায় গৃহস্থালির টুকিটাকি কিনছিলেন মমতা বেগম। তিনি যুগান্তরকে বলেন, মেলায় আসার সময়ই বের করতে পারছিলাম না। মেলায় এসেই দেখছি বিভিন্ন পণ্যে ছাড়ের ছড়াছড়ি। ছড়ের পণ্য দেখব আর রান্নার বাসন-কোসন কিনবো। মেলায় কসমেটিকস কিনছিলেন লাবনী আকতার।
তিনি যুগান্তরকে বলেন, প্রতিবছরেই মেলায় আসা হয়। মেলায় বিভিন্ন ধরনের দেশি-বিদেশি কসমেটিকস পাওয়া যায়, যা সাধারণত হাতের নাগালে পাওয়া যায় না।এছাড়া দামও নাগালের মধ্যে।এছাড়া বিভিন্ন পণ্যে ছাড় ও অফার চলছে।তাই এই সুযোগ হাতছাড়া করতে চাই না। মেলায় গৃহস্থালির পণ্য বিক্রেতা নমো মিলন যুগান্তরকে বলেন, মেলায় সবচেয়ে বেশি ভিড় গৃহস্থালির পণ্যের দোকানে। এছাড়া বেশির ভাগ পণ্যে ছাড় ও অফার দেয়ার করণে হুমড়ি খেয়ে পড়েছেন নারী ক্রেতারা। তিনি বলেন, প্রতিদিনই মেলায় ক্রেতাদের ভিড় সামাল দিতে আমাদের ঘাম ছুটছে। তবে সময় বাড়ানোয় বেচাবিক্রি ভালো হওয়ায় আমরা খুশি। প্রতি বছরই মেলায় একটি বড় অংশজুড়ে থাকে দেশি-বিদেশি ইলেকট্রনিকস পণ্য। তাই এবারও হয়নি তার ব্যতিক্রম। ক্রেতাসাধারণের চাহিদার কথা মাথায় রেখে দেশীয় প্রতিষ্ঠান যমুনা ইলেকট্রনিকস দিচ্ছে শতাধিক পণ্যে বিশেষ ছাড় ও অফার। এবং থাকছে নিশ্চিত পুরস্কারও। তাই মেলায় অন্য স্টলগুলোর মকো যমুনার প্যাভিলিয়নে ছিল উপচেপড়া ভিড়। যমুনা প্যাভিলিয়নে সংসারের টুকিটাকি কিনছিলেন শাহনাজ বেগম। তিনি যুগান্তরকে বলেন, আসব আসব বলে মেলা এখন শেষের পথে। তাই দেরি না করে চলেই এলাম। সাংসারিক টুকিটাকি কিনব বলে। তিনি বলেন, যমুনা থেকে একটি ফ্যান ও ওভেন কিনব। এছাড়া পুরো মেলা ঘুরে দেখব, কসমেটিকস, কাপড়, জুতা, বাচ্চাদের খেলনা ও গৃহস্থালির টুকিটাকি কিনব। যমুনা ইলেকট্রনিকসের ব্র্যান্ড ম্যানেজার সালাউদ্দিন সিকদার সুমন যুগান্তরকে বলেন, বাংলাদেশে যমুনাই প্রথম ফ্রিজে দিচ্ছে ২০ বছরের ওয়ারেন্টি। শুধু ফ্রিজই নয়, টিভি, মোটরসাইকেল, মাইক্রোওভেন ও ব্ল্যান্ডারসহ শতাধিক পণ্যে থাকছে নিশ্চিত পুরস্কার। এছাড়া যমুনার মোটরসাইকেল কিনলে রেজিস্ট্রেশন ফ্রি।
যমুনা ইলেকট্রনিকসে যত ছাড়
মেলায় ক্রেতা-দর্শনার্থীদের জন্য বিশেষ ছাড় দিচ্ছে দেশীয় ইলেকট্রনিকস ব্র্যান্ড যমুনা ইলেকট্রনিকস অ্যান্ড অটোমোবাইল লিমিটেড। যমুনার প্যাভিলিয়ন পরিদর্শনেই নগদ ছাড়, ভাউচার কুপন ও গিফট কুপন দেয়া হচ্ছে। শুধু যমুনা ইলেকট্রনিকস পরিদর্শন করলেই দর্শনার্থীদের ডিসকাউন্ট কুপন দেয়া হচ্ছে। মেলা শেষ হলে এ ডিসকাউন্ট কুপন দেখিয়ে যমুনার শোরুম থেকে যে কোনো পণ্য কিনলে পাওয়া যাবে ৫ শতাংশ ছাড়। এছাড়া ফ্রিজ কিনলে উপহার হিসেবে পাওয়া যেতে পারে আরেকটি ফ্রিজ। তবে উপহারের ফ্রিজটি পেতে হলে প্যাভিলিয়নের রক্ষিত কোডে এসএমএস করতে হবে। এ ছাড়া প্রতিটি ফ্রিজের জন্য থাকছে ২০ বছরের ওয়ারেন্টি। লটারির মাধ্যমে বিজয়ী ক্রেতাকে এসএমএসে পুরস্কারের কথা জানানো হবে। এসএমএস দেখিয়ে প্যাভিলিয়ন থেকে ফ্রিজের পুরস্কার বুঝে নিতে পারবেন ক্রেতারা। প্রতি ১০ হাজার টাকার কেনাকাটায় দেয়া হচ্ছে এক হাজার টাকার ক্যাশ ভাউচার।
৩১ মার্চের মধ্যে যমুনা ইলেকট্রনিকসের যে কোনো শোরুম থেকে পণ্য কিনে ভাউচার দেখালে ওই অর্থছাড়ের সুযোগ পাবেন ক্রেতারা। এছাড়া ৫৫ ইঞ্চি ৪কে এলইডি টিভিতে ১০ হাজার ও ৪২ ইঞ্চি স্মার্ট টিভিতে থাকছে ৪ হাজার ২০০ টাকা নগদ মূল্যছাড়। এ ছাড়া অন্যান্য মডেলের টিভিতে হোম অ্যাপ্লায়েন্স উপহার হিসেবে দেয়া হচ্ছে। এক ও দেড় টন এয়ারকন্ডিশনের সঙ্গে মাইক্রোওয়েভ ওভেন উপহার হিসেবে দেয়া হচ্ছে। এছাড়া যমুনা ফ্যানে থাকছে ১২ শতাংশ ছাড় এবং ১২ বছরের ওয়ারেন্টি। বাণিজ্য মন্ত্রণালয় ও রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) আয়োজিত মেলা ৩১ জানুয়ারি পর্যন্ত চলার কথা থাকলেও তা বাড়িয়ে ৪ ফেব্রুয়ারি করা হয়েছে। কোনো সাপ্তাহিক ছুটি ছাড়াই মেলা সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য খোলা থাকবে। প্রবেশ ফি ধরা হয়েছে জনপ্রতি ৩০ টাকা। ছোটদের জন্য ২০ টাকা।

No comments

Powered by Blogger.