ইংল্যান্ডের খেলোয়াড়দের প্রতি স্ট্রাউসের হুশিয়ারি

বাংলাদেশে আসার ব্যাপারে খেলোয়াড়দের সরাসরি চাপ না দিলেও প্রচ্ছন্ন হুমকি দিয়ে রাখল ইংল্যান্ড ক্রিকেট বোর্ড (ইসিবি)। চূড়ান্ত সিদ্ধান্ত নেয়ার জন্য বেঁধে দিল সময়সীমা। ওয়ানডে অধিনায়ক ইয়ন মরগ্যানসহ যারা দ্বিধায় ভুগছেন তাদের সিদ্ধান্ত নিতে শনিবার পর্যন্ত সময় বেঁধে দিয়েছেন ইসিবির ক্রিকেট পরিচালক অ্যান্ড্রু স্ট্রাউস। একইসঙ্গে খেলোয়াড়দের সতর্ক করে দিয়ে তিনি বলেছেন, বাংলাদেশ সফরে না গেলে দলে জায়গা হারানোর ঝুঁকি থাকবে। বোর্ডের সঙ্গে চুক্তিবদ্ধ সব ক্রিকেটারকে বাংলাদেশ সফরের ব্যাপারে তাদের ব্যক্তিগত সিদ্ধান্ত শনিবারের মধ্যে জানিয়ে দিতে হবে। সব ঠিক থাকলে ১৬ সেপ্টেম্বর বাংলাদেশ সফরের জন্য ওয়ানডে দল ঘোষণা করবে ইংল্যান্ড। ক্রিকেটারদের সঙ্গে বৈঠকের পর গত ২৫ আগস্ট বাংলাদেশ সফর নিশ্চিত করে ইসিবি। নিরাপত্তার বিষয়টিকে অগ্রাধিকার দিয়ে ইসিবির পক্ষ থেকে তখন বলা হয়েছিল, বাংলাদেশে যেতে কোনো ক্রিকেটারকে বাধ্য করা হবে না।
এরই মধ্যে বাংলাদেশ সফরের সিদ্ধান্ত নিয়েছেন মঈন আলী, জনি বেয়ারস্টো ও ক্রিস জর্ডান। টেস্ট অধিনায়ক অ্যালিস্টার কুকুও সফরে দলকে নেতৃত্ব দেয়ার কথা জানিয়েছেন। কিন্তু ওয়ানডে অধিনায়ক ইয়ন মরগ্যান শুরু থেকেই সিদ্ধাহীনতায় ভুগছেন। বাংলাদেশের নিরাপত্তা পরিস্থিতি নিয়ে রেগ ডিকাসনের ইতিবাচক প্রতিবেদনের ওপর যেন আস্থা রাখতে পারছেন না তিনি। সিদ্ধান্তটা এখনও ঝুলিয়ে রেখেছেন। বুধবার পাকিস্তানের বিপক্ষে একমাত্র টি ২০ ম্যাচে নয় উইকেটে হারার পর বাংলাদেশ সফর নিয়ে সেই পুরনো কথাই শুনিয়েছেন মরগ্যান, ‘অধিনায়ক হিসেবে আপনি সবাইকে নিয়েই সেখানে যেতে চাইবেন। কিন্তু ক্রিকেটে অখণ্ড মনোযোগ দেয়ার জন্য নিরুদ্বিগ্ন থাকাটা জরুরি। সেখানে যেতে আমি কতটা স্বাচ্ছন্দ্য বোধ করব, সেটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ।’ মরগ্যানের মতো আরও যারা দ্বিধায় আছেন তাদের দলে জায়গা ধরে রাখার বিষয়টি মনে করিয়ে দিলেন স্ট্রাউস, ‘কোনো খেলোয়াড়ের সরে দাঁড়ানোর সুযোগে অন্য কেউ যদি ভালো করে ফেলে, তাহলে তো জায়গা হারানোর ঝুঁকি থাকবেই। পরের সিরিজেই তাকে ফেরানোর নিশ্চয়তা আপনি দিতে পারেন না। তবে আমি এখনও আশাবাদী, সবাইকে নিয়েই বিমানে উঠতে পারব।
কারণ আমি বিশ্বাস করি, আমরা যে নিরাপত্তা পরিকল্পনা পেয়েছি, তা ঝুঁকি কমিয়ে গ্রহণযোগ্য পর্যায়ে নিয়ে এসেছে।’ প্রচ্ছন্ন হুমকি দিলেও বাংলাদেশে আসতে কাউকে বাধ্য করা হবে না বলে জানিয়েছেন স্ট্রাউস, ‘বাংলাদেশ সফরে ইংল্যান্ডের টেস্ট ও ওয়ানডে- দুই অধিনায়ককেই চাই আমি। তবে দিনশেষে সিদ্ধান্তটা তাদেরই নিতে হবে। আমরা অবশ্যই কাউকে চাপ দিচ্ছি না। বলছি না যে, বাংলাদেশে তাদের যেতেই হবে। আমার পরামর্শ হল, ডিকাসনের প্রতিবেদনটা পর্যালোচনা করে যেন সিদ্ধান্ত নেয় তারা। ডিকাসন যদি কোনো সফরকে নিরাপদ বলে, তাহলে সেটা নিরাপদ। সে নিরপদ না বললে অবশ্যই তা নিরাপদ নয়। আমার মনে হচ্ছে, বাংলাদেশ সফর সম্পূর্ণ নিরাপদ। লফবরোর জাতীয় ক্রিকেট একাডেমিতে আজ ও আগামীকাল ক্রিকেটারদের সঙ্গে বৈঠকে বসবেন স্ট্রাউস। সেখানেই সবার চূড়ান্ত সিদ্ধান্ত জানতে চাইবেন তিনি। অলরাউন্ডার বেন স্টোকস ও পেসার মার্ক উডকে বাংলাদেশ সফরে বিশ্রাম দেয়ার সিদ্ধান্ত নিয়েছে ইসিবি।

No comments

Powered by Blogger.