স্যান্ডার্স-রুবিওর বিশাল জয়

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেট দলের প্রার্থী বাছাইয়ে মেইনে অঙ্গরাজ্যের দলীয় ককাসে হিলারি ক্লিনটনকে পরাজিত করেছেন বার্নি স্যান্ডার্স। অন্যদিকে রিপাবলিকান দলের মনোনয়ন দৌড়ে পুয়ের্তো রিকো অঙ্গরাজ্যের দলীয় প্রাইমারিতে বিতর্কিত ডোনাল্ড ট্রাম্পকে হারিয়ে সহজ জয় পেয়েছেন আরেক মনোনয়নপ্রত্যাশী মার্কো রুবিও।
মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের চূড়ান্ত প্রার্থী বাছাই যতই এগিয়ে আসছে ততই যেন নিজেদের অবস্থান আরও সুদৃঢ় করছেন ডেমোক্রেট ও রিপাবলিকান দলের হেভিওয়েট প্রার্থীরা। একের পর এক দলীয় ককাস আর প্রাইমারি শেষে নিজেদের মধ্যে ব্যবধান কমিয়ে মনোনয়ন দৌড়ে লড়াই জমিয়ে তুলছেন প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা। রোববার অনুষ্ঠিত ভোটের ফলাফল পাওয়া যায় বাংলাদেশ সময় সোমবার সকালে। এতে দেখা যায়, মেইনে অঙ্গরাজ্যের দলীয় ককাসে হিলারি ক্লিনটনকে পরাজিত করেন বার্নি স্যান্ডার্স। প্রায় ৬৫ শতাংশ ভোট পেয়ে সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারিকে পরাজিত করেন ভারমন্টের প্রবীণ এই সিনেটর। অন্যদিকে পুয়ের্তো রিকো অঙ্গরাজ্যের দলীয় প্রাইমারিতে রিপাবলিকান দলের মনোনয়নপ্রত্যাশী বিতর্কিত-সমালোচিত ধনাঢ্য ব্যবসায়ী ডোনাল্ড ট্রাম্পকে পরাজিত করেছেন মার্কো রুবিও। প্রায় ৭৫ শতাংশ ভোট পেয়ে সহজ জয় পান তিনি। মার্কো রুবিও বলেন, ‘এটা ছিল সবার জন্য উন্মুক্ত একটি প্রাইমারি। শুধু রিপাবলিকানরা নয়,
যে কেউই এখানে ভোট দিতে পেরেছেন। আমি এখানে জয়লাভ করেছি কারণ আমি আমার দলের রক্ষণশীল নীতিকে মানুষের কাছে পৌঁছে দিতে পেরেছি, যে নীতির ওপর দাঁড়িয়ে আমি বড় হয়েছি- এখানকার মানুষ আজ তা গ্রহণ করেছে।’ গত কয়েক সপ্তাহ ধরেই ডোনাল্ড ট্রাম্প এবং টেড ক্রুজ রিপাবলিকান দলের মনোনয়ন প্রক্রিয়াকে দুই ব্যক্তির লড়াইয়ে পরিণত করলেও পুয়োর্তো রিকোসহ দুটি প্রাইমারিতে জয়ের ফলে নিজেকে বেশ ভালোভাবেই প্রতিযোগিতায় ফিরিয়ে এনেছেন ৪৪ বছর বয়সী মার্কো রুবিও। আজ মঙ্গলবার ডেমোক্রেটের দুটি ও রিপাবলিকানের চারটি অঙ্গরাজ্যে ভোট গ্রহণ হবে। মনোনয়ন প্রক্রিয়ার অংশ হিসেবে মিশিগান এবং মিসিসিপি অঙ্গরাজ্যের প্রাইমারিকে সামনে রেখে রোববার ডেট্রয়েটে তিনটি আফ্রিকান আমেরিকান গির্জা পরিদর্শন করেন ডেমোক্রেট দলের মনোনয়নপ্রত্যাশী হিলারি ক্লিনটন। হিলারি বলেন, ‘মঙ্গলবারের (আজ) প্রাইমারিতে আমি আপনাদের সহায়তা চাই। অতীতে নানা ঘাত-প্রতিঘাত মোকাবেলা করে মিশিগান সবসময়ই দৃঢ়তার পরিচয় দিয়েছে। এবার মঞ্চ প্রস্তুত। মিশিগান এবং মিসিসিপি ছাড়াও, আজ হাওয়াই এবং আইডাহো অঙ্গরাজ্যে রিপাবলিকান দলের প্রার্থী বাছাইয়ের প্রাইমারি অনুষ্ঠিত হবে।

No comments

Powered by Blogger.