গণতন্ত্রের স্বার্থেই দ্রুত অবাধ ও নিরপেক্ষ নির্বাচন দরকার : পঙ্কজ ভট্টাচার্য

২০১৪ সালে অনুষ্ঠিত ৫ জানুয়ারি নির্বাচনে যে ঘাটতি ছিল তা পূরণের লক্ষ্যে একটি অবাধ ও নিরপেক্ষ জাতীয় নির্বাচন অনুষ্ঠানের দাবি জানিয়েছেন ঐক্যন্যাপের সভাপতি প্রবীন রাজনীতিবিদ পঙ্কজ ভট্টাচার্য। তিনি বলেন, গনতন্ত্রকে মজবুত ভিত্তিতে প্রতিষ্ঠিত করার স্বার্থেই এটা অপরিহার্য। আর এজন্য একটি শক্তিশালী স্বশাসিত সাংবিধানিক প্রতিষ্ঠান হিসাবে নির্বাচন কমিশনকে ক্ষমতাবান করতে হবে। এর পাশাপাশি বিচার বিভাাগর স্বাধীনতাও নিশ্চিতের পরামর্শ দেন তিনি।
প্রবীন এই রাজনীতিক দুর্নীতি দমন কমিশন এবং মানবাধিকার কমিশনকে শক্তিশালী করাকে সময়ের দাবি উল্লেখ করে আরো বলেন, এটা গণতন্ত্র মজবুতির পূর্বশর্ত।
আজ শনিবার সেগুনবাগিচাস্থ মুক্তিযুদ্ধ মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি। এতে অন্যদের মধ্যে আসাদুল্লাহ তারেক, অ্যাডভোকেট এ এস এম এ সবুর, আবদুল মুনায়েম নেহেরু, হারুনুর রশিদ ভুইয়া, অলিজা হাসান প্রমুখ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
পঙ্কজ ভট্টাচার্য বলেন, গণতন্ত্রের আরেক বিপদ হচ্ছে কায়েমী স্বার্থবাদী আমলাচক্র। সরকার বদল হয় কিন্তু গণবিরোধী আমলাচক্র অপরিবর্তিত থাকে। তিনি বলেন, গণতন্ত্র বিপদাপন্ন হয় এমন কোনো উদ্যোগ কাম্য নয়।
সংবাদ সম্মেলনে তিনি বাংলাদেশ পাকিস্তান কূটনৈতিক সর্ম্পক পুণবিন্যাসের পরামর্শও দিয়েছেন।তিনি বলেন, অবন্ধুসুলভ রাষ্ট্রের আদলে পাকিস্তানের সাথে বাংলাদেশের সর্ম্পক সর্বনিম্ন পর্যায়ে নামিয়ে আনতে হবে। তিনি আরো বলেন, একাত্তরের অপরাধের জন্য পাকিস্তানকে ক্ষমা চাইতে হবে। অপরদিকে দেশটিকে ক্ষমা চাইতে বাধ্য করতে বিশ্বজনমতের গঠনের পরামর্শ দেন তিনি

No comments

Powered by Blogger.