শীতে লবণ-পানিতে গোসল করুন

গোসল তো আমরা প্রতিদিনই করি। কিন্তু শীতের সময় মাঝেমাঝে অনীহা দেখা দেয়। এই সময়টায় শরীরের বিভিন্ন স্থানে ব্যথা হয়ে থাকে। জানেন গোসল করার ফলে আপনার শরীরের ব্যথা কমতে পারে!
অবাক হচ্ছেন?
শুধুমাত্র ঘরোয়া উপায়ে গোসলের মাধ্যমে অনেক ধরনের রোগের হাত থেকে রেহাই পেতে পারেন আপনি। এর জন্য কোনো পার্লারে যাওয়ার দরকার পড়বে না। দরকার শুধু একটু লবণ। অনেকেরই হয়ত জানা নেই, লবণ শরীরে অনেক ব্যধির উপশমে সাহায্য করে। তাই গোসল করার সময় পানিতে বাথ সল্ট ব্যবহার করলেই হবে।
এবার এক ঝলকে দেখে নিন কী কী রোগ উপশমে সক্ষম এই বাথ সল্ট-
১. ত্বকের জন্য ভালো
এই লবণ ত্বকের জন্য খুবই ভালো। পানির মধ্যে এই লবণ মিশিয়ে গোসল করলে ত্বক উজ্জ্বল হবে। এই লবণে থাকে ম্যাগনেশিয়াম, ক্যালসিয়াম, সোডিয়াম, পটাশিয়াম যা ত্বকের মধ্যে গিয়ে ত্বকের কোষগুলিকে নতুনভাবে গঠন করে সতেজ ও উজ্জ্বল রাখবে।
২. ডিটক্সিফিকেশন
উষ্ণ গরম পানির সাথে লবণ মিশিয়ে গোসল করলে ত্বকের অতিরিক্ত টক্সিন বেরিয়ে যায়। লবণ কোষের মুখগুলোকে খুলে দেয় যা লবণে থাকা মিনারেলগুলোকে শুষে নেয়। এর ফলে সারাদিনের যত নোংরা সব বেরিয়ে গিয়ে ত্বক হয়ে ওঠে মসৃণ এবং উজ্জ্বল।
৩. কম বয়সী দেখায়
নিজেকে কম বয়সী দেখাতে কে না চায়। কিন্তু পার্লারে গিয়ে হাজার হাজার টাকা খরচ করতে হয় প্রতি মাসে। কিন্তু জানেন বাথ সল্ট দিয়ে স্নান করলে মুছে যাবে ত্বকের সমস্ত বলিরেখা। আসলে এই লবণ ত্বকের ময়েশচার ধরে রাখতে সাহায্য করে। যার ফলে ত্বকে বলিরেখা পড়ে না।
৪. রক্ত সঞ্চালন বাড়ায়
সারাদিন বাইরে ঘুরে ঘুরে কাজ করার পর বাড়িতে এসে বাথ সল্ট দিয়ে গোসল করলে অনেক বেশি সতেজ লাগবে। লবণ শরীরের রক্ত চলাচল ঠিক রাখতে সাহায্য করে যার ফলে ছুঁতে পারে না ক্লান্তি।
৫. বিভিন্ন রোগ নিরাময়
অস্টিও আর্থারাইটিস, নিদ্রাহীনতা, চুলকানি- এই সমস্ত রোগের হাত থেকে নিরাময় পাওয়া যায় এই লবণ পানিতে গোসলের মাধ্যমে।

No comments

Powered by Blogger.