ভ্যাট প্রত্যাহারের দাবিতে আজও বিক্ষোভ, বক্তব্যে দুঃখ প্রকাশ: ভ্যাট প্রত্যাহার করা হবে না -অর্থমন্ত্রী

আফতাব নগর এলাকায় শিক্ষার্থীদের বিক্ষোভ
বেসরকারি বিশ্ববিদ্যালয়ের টিউশন ফি’র উপর আরোপিত ভ্যাট প্রত্যাহারের দাবিতে রাজধানীর ধানমন্ডি, আফতাব নগরসহ বিভিন্ন এলাকায় বিক্ষোভ করছেন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।
‘ভ্যাট দেবো না গুলি কর’ এই স্লোগ‍ানে রাজধানীর আফতাব নগরে ইউনিভার্সিটি ক্যাম্পাসের সামনের সড়কে বিক্ষোভ করছেন ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির শিক্ষার্থীরা। বৃহস্পতিবার (১০ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১১টায় এ কর্মসূচি শুরু করেন তারা। কিন্তু তাদের কর্মসূচি সকাল ১০টায় শুরু হওয়ার কথা ছিলো।
কাকন বিশ্বাস নামের এক শিক্ষার্থী বলেন, ভ্যাট প্রত্যাহার না হওয়া পর্যন্ত আমাদের আন্দোলন অব্যাহত থাকবে। সরকার যতক্ষণ পর্যন্ত ভ্যাট প্রত্যাহার না করবে ততক্ষণ পর্যন্ত আমরা রাস্তা ছাড়বো না।
বিক্ষোভ করার সময় শিক্ষার্থীদের হাতে বিভিন্ন রকমের লেখা প্লেকার্ড-ফেস্টুন দেখা যায়। এতে লেখা রয়েছে, ‘ভ্যাট দেবো না গুলি কর’।
বিক্ষোভ কর্মসূচি শুরু হওয়ার পর থেকে রাজধানীর রামপুরা ব্রিজ থেকে কুড়িল বিশ্বরোড পর্যন্ত রাস্তায় গাড়ি চলাচল বন্ধ রয়েছে।
এ দিকে, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের টিউশন ফি’র উপর আরোপিত ভ্যাট প্রত্যাহারের দাবিতে রাজধানীর ধানমন্ডি এলাকাতেও বিক্ষোভ করছেন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। সকাল সাড়ে ১০টার দিকে ধানমন্ডি ২৭ ও মিরপুর রোডের বিভিন্ন পয়েন্টে রাস্তায় ব্যারিকেট দিয়ে বিক্ষোভ শুরু করেন তারা। স্টামফোর্ড ইউনিভার্সিটি ও ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিসহ বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বিক্ষোভ করছেন।
এ ঘটনায় ওই এলাকায় বিপুল সংখ্যক পুলিশ সদস্য মোতায়েন করা হয়েছে। ঘটনাস্থলে ধানমন্ডি থানার ওসি নূরে আজম ও ইন্সপেক্টর তদন্ত হেলাল উদ্দিন উপস্থিত থেকে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করছেন।
ধানমন্ডি এলাকায় বিক্ষোভ
ওসি নূরে আজম জানান, সকাল সাড়ে ১০টার দিকে স্টামফোর্ড ইউনিভার্সিটির শিক্ষার্থীরা বিক্ষোভ শুরু করে। তরা ধানমন্ডি ১৫ নম্বর এলাকা থেকে ধানমন্ডি ২৭ নম্বর এলাকার মূল সড়কে অবস্থান নিয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ কাজ করছে।
এ দিকে, বেলা ১২টায় মহাখালীতে ব্র্যাক ইউনিভার্সিটির শিক্ষার্থীদের ক্যাম্পাসের সামনে পুলিশি বেস্টনির মধ্যে বিক্ষোভ করতে দেখা গেছে।
অন্যদিকে, কাকলিতে আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বাংলাদেশের বিক্ষোভে যোগ দিয়েছে বনানী-কাকলি এলাকায় অবস্থিত বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এসব ঘটনায় ওই সকল এলাকায় বিপুল সংখ্যক পুলিশ সদস্য মোতায়েন করা হয়েছে।
শিক্ষকদের নিয়ে বক্তব্যে দুঃখ প্রকাশ, ভ্যাট প্রত্যাহার করা হবে না : অর্থমন্ত্রী
বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের টিউশন ফির ওপর আরোপিত সাড়ে ৭ শতাংশ ভ্যাট প্রত্যাহার করা হবে না বলে জানিয়ে দিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এ ছাড়া শিক্ষকদের নিয়ে মন্তব্যের জন্য অর্থমন্ত্রী দুঃখ প্রকাশ। তবে তিনি বলেন, বক্তব্য না বুঝেই শিক্ষকরা আন্দোলন করছেন।
আজ বৃহস্পতিবার বিকেল ৪টায় সিলেট সার্কিট হাউসে এক জরুরি সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।
টিউশন ফির ওপর আরোপিত সাড়ে ৭ শতাংশ ভ্যাট প্রত্যাহারের দাবিতে আজ সকাল থেকে রাজধানীর ধানমণ্ডি সাতমসজিদ রোড, কারওয়ান বাজার, উত্তরা, রামপুরাসহ বিভিন্ন স্থানে বিক্ষোভ কর্মসূচি পালন করছেন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। সারা দেশে মোট ১৬৪টি বেসরকারি বিশ্ববিদ্যালয়, মেডিক্যাল কলেজ ও প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের মধ্যে এখন পর্যন্ত প্রায় ১০০টি প্রতিষ্ঠান এ আন্দোলনে অংশ নিয়েছে।

No comments

Powered by Blogger.