দেশে দেওয়ানি মামলা ১৩ লাখ ৪৬ হাজার ৪৫৭

আইন বিচার ও সংসদবিষয়কমন্ত্রী আনিসুল হক জানিয়েছেন, দেশে সর্বমোট বিচারাধীন দেওয়ানী মামলার সংখ্যা ১৩ লাখ ৪৬ হাজার ৪৫৭টি। এর মধ্যে ৩০ জুন ২০১৫ পর্যন্ত সুপ্রিম কোটের আপিল বিভাগে বিচারাধীন দেওয়ানি মামলার সংখ্যা ১২ হাজার ৬৬৯টি, হাইকোট বিভাগে বিচারাধীন দেওয়ানি মামলার সংখ্যা ৮৬ হাজার ৪টি, জেলা জজ আদালত সমুহে বিচারাধীন দেওয়ানী মামলার সংখ্যা ১১ লাখ ১৯ হাজার ৮১২টি। এছাড়া অপির্ত সম্পত্তি প্রত্যর্পণ মামলার সংখ্যা ১ লাখ ২৭ হাজার ৯৮২টি।
সংসদে প্রশ্নোত্তরে আজ মঙ্গলবার এম আব্দুল লতিফ বিশ্বাসের (চট্টগ্রাম-১১) এক প্রশ্নের জবাবে মন্ত্রী এই তথ্য জানান। বিকালে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠকের শুরুতে প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয়।
আইন মন্ত্রী জানান, ভূমি সংক্রান্ত মামলাগুলো দেশে বিদ্যমান দেওয়ানী আদালত সমুহে নিস্পত্তি হচ্ছে। জমি জরিপ সংক্রান্ত বিরোধী নিস্পত্তির জন্য ৪২টি জেলায় ল্যান্ড সার্ভে? ট্রাইব্যুনার রয়েছে। এছাড়া ল্যান্ড সার্ভে আপীলাত ট্রাইব্যুনাল গঠনের বিষয়টি প্রক্রিয়াধী আছে। ভূমি সংক্রান্ত মামলা নিস্পত্তির জন্য পৃথক ভূমি ট্রাইব্যুনাল গঠনের পরিকল্পনা আপাতত; সরকারের নেই।
দেশে প্রচলিত আইন ১০৫৭টি
দিদারুল আলমের (চট্টগ্রাম-৪) এক প্রশ্নের জবাবে আইন মন্ত্রী আনিসুল হক জানান, বর্তমানে বাংলাদেশ প্রচলিত আইনের সংখ্যা প্রায় ১ হাজার ৫৭টি।
জন প্রশাসন ক্যাডারে নারী কর্মকর্তা ২৯৮ জন
বেগম পিনু খানে এক প্রশ্নের জবাবে জন প্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম জানান, জন প্রশাসন ক্যাডারে নারী কর্মকর্তার সংখ্যা ২৯৮জন। জন প্রশাসনে সচিব হিসেবে ৪জন, যুগ্ম সচিব্ হিসেবে ১০৮ জন এবং উপসচিব হিসেবে ১৮৬জন নারী কর্মরত আছেন। জেলা প্রশাসকদের মধ্যে ৩জন নারী কর্মরত আছেন। নারী পুরুষ নির্বিশেষে পদোন্নতি ও পদায়ন একটি স্বাভাবিক রুটিন কাজ। এই সংখ্যা হ্রাস/বৃদ্ধি একটি চলমান প্রক্রিয়া। ১ সে্েপ্টম্বর ২০১৫ পর্যন্ত মাতৃকালীন ছুটি, লিয়েন ও প্রশিক্ষন ইত্যাদি কারণে ৪১ জন নারী কর্মকর্তা ওএসডি আছেন।
বিএনপির আমলে ৪২ কর্মকর্তাকে বাধ্যতামুলক অবসর প্রদান
নুরজাহান বেগমের এক প্রশ্নের জবাবে সৈয়দ আশরাফুল ইসলাম জানান, বিগত বিএনপি সরকারের সময় ৪২ জন কর্মকর্তাকে বাধ্যতামূলক অবসর প্রদান করা হয়েছে। বর্তমান সরকারের আমলে ৫ জন কর্মকর্তাকে বাধ্যতামূলক অবসর প্রদান করা হয়েছে।

No comments

Powered by Blogger.