ইন্টারনেট ভাগ করে নিন by মো. রাকিবুল হাসান

একটি ইন্টারনেট সংযোগ থেকে একাধিকজন ইন্টারনেট চাইলে সহজেই ব্যবহার করতে পারেন। এতে করে একটি সংযোগ থেকেই একাধিক যন্ত্রে ইন্টারনেট ব্যবহার করা সম্ভব। এই কাজটি নিজের স্মার্টফোন দিয়েই করা সম্ভব।
চাইলেই একটি ইন্টারনেট সংযোগকে পরিবারের সদস্য, বন্ধুবান্ধবের স্মার্টফোন, ট্যাবলেট বা ল্যাপটপে ভাগাভাগি করে সবাই মিলে ব্যবহার করতে পারবেন। এ জন্য আপনার স্মার্টফোনে ইন্টারনেট চালু করুন। অ্যান্ড্রয়েড কিটক্যাট সংস্করণের জন্য মেনু থেকে Settings এ যাবেন। এখানে More থেকে Wireless & networks চেপে খুলুন। Tethering & portable hotspot চাপুন। অপশন থেকে Portable Wi-Fi hotspot-এ চাপ দিয়ে টিক চিহ্ন দিন। আপনার Wi-Fi hotspot চালু হয়ে যাবে। এবার হটস্পটের কনফিগারেশনে নেটওয়ার্ক নাম ও পাসওয়ার্ড সেট করতে হবে। Set up Wi-Fi hotspot-এ চাপলে এর সেটিংস খুলে যাবে। এখানে Network SSID ঘরে আপনার কাঙ্ক্ষিত নেটওয়ার্কের নাম লিখে দিন। Security তে WPA 2 PSK নির্বাচন করে Password ঘরে কমপক্ষে আট সংখ্যার পাসওয়ার্ড লিখে Save চাপুন। পাসওয়ার্ড ভুল হলো কি না, তা দেখতে নিচের ঘরে Show Password ঘরে টিক চিহ্ন দিলে সেটি দেখা যাবে।
Maximum connections থেকে সর্বোচ্চ কতজনকে নেট ব্যবহার করতে দেবেন সেটিও নির্ধারণ করা যাবে। হটস্পট তৈরি করার সেটিংস একেক যন্ত্রের সংস্করণে একেক রকমভাবে থাকে। তবে Internet sharing (লুমিয়া), Personal Hotspot/iPhone Tethering (আইফোন), Tethering & portable hotspot (অ্যান্ড্রয়েড) অপশনগুলো যে যন্ত্রেই থাকবে, সেখান থেকেই ওপরের নিয়ম মেনে হটস্পট তৈরি করা যাবে। কাজ শেষে অন্য যেকোনো স্মার্টফোন, ট্যাবলেট, ল্যাপটপের ওয়াই-ফাই চালু করে নিতে হবে। ওয়াই-ফাইয়ের নেটওয়ার্ক তালিকায় আপনার তৈরি করা নেটওয়ার্ক নাম স্বয়ংক্রিয় স্ক্যানের মাধ্যমে পেয়ে গেলে সেটিতে চাপ দিয়ে আগের সেট করা আট সংখ্যার পাসওয়ার্ড দিয়ে কানেক্ট করে ইচ্ছেমতো ইন্টারনেট ব্যবহার করা যাবে।
ল্যাপটপ কম্পিউটার থেকে সহজেই নেট ভাগাভাগি করা যাবে http://www.mywifirouter.me/download ঠিকানার মাই ওয়াই-ফাই রাউটার সফটওয়্যার দিয়েই। সফটওয়্যারটি ইনস্টল করে নেটওয়ার্ক Name এবং Password দিয়ে Activate করলে হটস্পট তৈরি হয়ে যাবে। আগের মতোই নেটওয়ার্ক খুঁজে পাসওয়ার্ড দিয়ে যেকোনো যন্ত্রে একটি সংযোগ থেকে অনেকেই ইন্টারনেট চালাতে পারবেন।

No comments

Powered by Blogger.