জাপান সাগরে চলছে রুশ-চীনের যৌথ মহড়া

রাশিয়া এবং চীনের নৌবাহিনী জাপান সাগরে মহড়ার অনুশীলন পর্ব শুরু করেছে। চলতি মাসের ২০ তারিখ থেকে শুরু হয়েছে এ মহড়া। অবশ্য মহড়ার অনুশীলন পর্ব ২৭ আগস্ট পর্যন্ত চলবে। ২৮ আগস্ট বিদায়ী কুচকাওয়াজের মধ্য দিয়ে জয়েন্ট সি ২০১৫ সেকেন্ড ড্রিল’ নামের মহড়া শেষ হবে।
রাশিয়ার দূরপ্রাচ্যের নগরী ভ্লাদিভোস্টোকের কাছাকাছি পিটার দ্যা গ্রেট উপসাগরে দেশ দু’টির দ্বিবার্ষিক মহড়া চলছে। মহড়ার অনুশীলন পর্বে উভয় দেশের ২০টি জাহাজ, ২০টি বিমান, ৪০টি সাঁজোয়া যান এবং ৫০০ মেরিন সেনা যোগ দিয়েছে।
মহড়া জাপান সাগরের রুশ এবং নিরপেক্ষ পানিসীমার মধ্যে চলছে। মহড়ায় দু'দেশের সেনাদের একযোগে জল ও স্থলে হামলার অনুশীলন করতে হবে। রুশ ফায়ারিং রেঞ্জ ক্লার্কে উভয় দেশের সেনাদের উভচর যান এবং বিমানযোগে অবতরণের মধ্য দিয়ে অনুশীলন পর্ব শেষ হবে। রাশিয়ার মাটিতে এর আগে এ ধরণের মহড়া আর হয় নি।
এরআগে, মহড়ার সঙ্গে জড়িত একটি ঘনিষ্ঠ সূত্র চীনা সরকারি সংবাদ সংস্থা শিনহুয়াকে বলেছে, তৃতীয় কোনো দেশকে লক্ষ্য করে এ মহড়া চালানো হচ্ছে না। আঞ্চলিক ক্ষমতার ভারসাম্যের সঙ্গে এর কোনো সম্পর্ক নেই বলে সূত্রটি দাবি করেছে। সূত্রটি বলেছে, চীন ও রাশিয়ার বার্ষিক বিনিময় কর্মসূচির আওতায় এ মহড়া হচ্ছে।
জাপান সাগর তীরে চারটি দেশ অবস্থিত। দেশগুলো হলো- জাপান, উত্তর কোরিয়া, দক্ষিণ কোরিয়া এবং রাশিয়া। চীনের নৌবাহিনী এর আগে কখনোই এ সাগরে কোনো সামরিক মহড়া চালায় নি।

No comments

Powered by Blogger.