পরমাণু শক্তিধর পাকিস্তান জানে কিভাবে আত্মরক্ষা করতে হয় : পররাষ্ট্রমন্ত্রী

পরমাণু শক্তিধর পাকিস্তান আত্মরক্ষা করতে জানে বলে সরাসরি হুমকি ছুঁড়ে দিলেন সেদেশের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা তথা পররাষ্ট্রবিষয়ক প্রধানমন্ত্রীর পরামর্শদাতা সরতাজ আজিজ। ভারতের বিরুদ্ধে বড়ভাইসুলভ আচরণের অভিযোগ এনে এই হুমকি দিলেন আজিজ। সোমবার এক সংবাদ সম্মেলনে তিনি বলেছেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভারত এমন ভাব করছে যেন তারা এই অঞ্চলের সুপারপাওয়ার। আমরাও পরমাণু অস্ত্রে বলীয়ান। কীভাবে আত্মরক্ষা করতে হয় তা আমাদের জানা আছে।
ভারতের গোয়েন্দা সংস্থা 'র' পাকিস্তানে সন্ত্রাস ছড়ানোর কাজে জড়িত বলে অভিযোগ করে আজিজের দাবি এ ব্যাপারে তাদের কাছে প্রমাণ রয়েছে। অন্যদিকে, সন্ত্রাসবাদ নিয়ে ভারত পাকিস্তানের বিরুদ্ধে যে কথা বলে তা অপপ্রচার ছাড়া অন্য কিছু নয় বলেও মন্তব্য করেছেন তিনি।
আজিজের কটাক্ষ, প্রমাণ দেয়ার পরিবর্তে পাকিস্তানের বিরুদ্ধে প্রচার করাই ভারতীয়দের কাছে গুরুত্বপূর্ণ।
আজিজ বলেছেন, নিজেদের শর্তেই পাকিস্তানের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে চায়। ভারত পাকিস্তানের সঙ্গে বাণিজ্য ও যোগাযোগ ছাড়া অন্য কোনও বিষয়ে আলোচনা চায় না। উল্লেখ্য, পাকিস্তান বরাবরই কাশ্মীর ইস্যু ছাড়া আলোচনায় নারাজ। এ প্রসঙ্গে তার যুক্তি, কাশ্মীর যদি কোনও ইস্যুই না হয় তাহলে ভারত সেখানে ৭০ হাজার সেনা মোতায়েন রেখেছে কেন।
আজিজের দাবি, কাশ্মীরের মানুষকে নিজেদের মতো সিদ্ধান্ত নিতে দেয়া উচিত। এ জন্য ভারতের উচিত সেখানে গণভোট করা।
উল্লেখ্য, ভারত-পাক জাতীয় নিরাপত্তা পর্যায়ের বৈঠক ভেস্তে গিয়েছে। এ প্রসঙ্গে আজিজ বলেছেন, সাম্প্রতিক ঘটনাক্রম থেকে ভারতের বোঝা উচিত তাদের কৌশল কাজ করছে না। পাকিস্তানের সঙ্গে আলোচনার ব্যাপারে ভারতকে আরো দায়িত্বশীল হতে হবে।
কাশ্মীর ইস্যুতে আলোচনায় অনড় থেকে এবং বিচ্ছিন্নতাবাদী নেতাদের সঙ্গে আলোচনার অনুমতি না পেয়ে পাকিস্তান রবিবার ভারতের সঙ্গে নির্ধারিত জাতীয় নিরাপত্তা উপদেষ্টা পর্যায়ের বৈঠক বাতিল করে।
পাকিস্তানের ওই সিদ্ধান্তকে দুর্ভাগ্যজনক আখ্যা দেয় ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়। ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বিকাশ স্বরূপ জানান, ভারত কোনো শর্ত আরোপই করেনি। পাকিস্তানের তরফে বৈঠক বাতিলের সিদ্ধান্ত খুবই দুর্ভাগ্যজনক।

No comments

Powered by Blogger.