ইরানের পরমাণু কর্মসূচি ১০ বছর স্থগিত রাখতে হবে : ওবামা

একটি স্থায়ী চুক্তিতে পৌঁছতে হলে ইরানের পারমাণবিক কর্মসূচি আগামী এক দশক ধরে স্থগিত রাখা উচিত বলে দাবি করেছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। পাশাপাশি ইরানের এই কর্মসূচি নিয়ে ইসরাইলি তৎপরতারও সমালোচনা করেছেন তিনি।
সোমবার সংবাদ সংস্থা রয়টার্সকে দেয়া সাক্ষাৎকারে ওবামা বলেন, ইরানের পরমাণু কার্যক্রমের ওপর চুক্তি স্বাক্ষরের ক্ষেত্রে এখনও বেশ কিছু প্রতিবন্ধকতা রয়েছে। তবে তিনি জোর দিয়ে বলেছেন, একটি ঐতিহাসিক চুক্তিতে পৌঁছাতে হলে তেহরান সরকারকে এর কার্যক্রম কমপক্ষে ১০ বছর স্থগিত রাখতে হবে।
এদিকে এ চুক্তির বিরুদ্ধে বক্তব্য রাখার জন্য ইতিমধ্যে ওয়াশিংটন পৌঁছেছেন ইসরাইলি প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু। মঙ্গলবার তার মার্কিন কংগ্রেসে ভাষণ দেয়ার কথা।
ইরানের পরমাণু কার্যক্রম সম্পর্কে তেলআবিব এবং তেহরান দু’পক্ষের কেউই সঠিক অবস্থানে নেই বলেও উল্লেখ করেছেন ওবামা। তিনি আরও বলেন ‘আমরা দেখেছি ইরান তাদের কর্মসূচিতে অগ্রসর হতে পারেনি। তারা এর প্রাথমিক পর্যায়েই রয়েছে।’ তবে ইরানের পরমাণু কর্মসূচি নিয়ে যুক্তরাষ্ট্র এবং ইসরাইলের মধ্যে সৃষ্ট মতবিরোধ দু’দেশের সম্পর্ককে ‘স্থায়ীভাবে ধ্বংস’ করতে পারবে না বলেও দাবি করেছেন ওবামা। ইরানের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্ভাব্য চুক্তির ঘোর বিরোধিতা করছে ইসরাইল। এ নিয়ে সোমবার সংবাদ সংস্থা রয়টার্সকে দেয়া সাক্ষাৎকারে ইসরাইলি প্রধানমন্ত্রীর সমালোচনা করে ওবামা বলেন, গত বছরও এ চুক্তির বিরোধিতা করেছিলেন নেতানিয়াহু। তার এ ধরনের বিরোধিতাকে ভুল পদক্ষেপ বলে উল্লেখ করে ওবামা বলেন, ‘সম্ভাব্য এ চুক্তিটি ভয়াবহ হবে বলে দাবি করেছেন নেতানিয়াহু। এ চুক্তি স্বাক্ষরিত হলে ৫০ বিলিয়ন ডলারের অর্থ ছাড় পাবে ইরান। কাজেই তেহরান সরকারের পক্ষে এ চুক্তির শর্তাবলী এড়িয়ে যাওয়া সম্ভব হবে না।’ রিপাবলিকান দলের স্পিকার জন বোহেনার ইসরাইলি প্রধানমন্ত্রীকে এ বক্তব্য রাখার জন্য নিমন্ত্রণ জানিয়েছিলেন। এতে বিক্ষুব্ধ হয়েছেন ক্ষমতাসীন ডেমোক্রেটিক দলের নেতারা। হোয়াইট হাউসের সঙ্গে পরামর্শ না করেই নেতানিয়াহুর ভাষণের পরিকল্পনা করায় মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাসহ প্রশাসনের শীর্ষ কর্মকর্তারা এটি বর্জনের সিদ্ধান্ত নিয়েছেন। জানা গেছে, ইসরাইলকে সরবরাহকৃত কিছু তথ্য ফাঁস করতে পারেন নেতানিয়াহু। জন কেরির পক্ষ থেকে তার মুখপাত্র মেরি হার্ফ বলেছেন, ‘আমাদের তথ্য প্রকাশ করলে যুক্তরাষ্ট্রের বিশ্বাসের সঙ্গে প্রতারণা হবে।’
ওবামার বক্তব্য অগ্রহণযোগ্য-ইরান : ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ তার দেশের শান্তিপূর্ণ পরমাণু কর্মসূচি সম্পর্কে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার বক্তব্য প্রত্যাখ্যান করেছেন। তিনি বলেছেন, আমেরিকার জনগণকে ধোঁকা দেয়ার লক্ষ্যে ইরান বিরোধী প্রচারণার অংশ হিসেবে ওবামা এ বক্তব্য দিয়েছেন।

No comments

Powered by Blogger.