খালেদা অসুস্থ, কার্যালয়ে মেডিকেল টিম, চট্টগ্রামে ব্যাপক ধড়পাকড়, আসলাম গ্রেপ্তার

আসলাম চৌধুরী গ্রেপ্তার
(চট্টগ্রামের বিএনপির কার্যালয়ের পাশের ভবন থেকে নেতা-কর্মীদের আটক করছে পুলিশ। ছবিটি আজ সন্ধ্যা সাতটার দিকে তোলা। ছবি: জুয়েল শীল, চট্টগ্রাম) পুলিশের ছোড়া পিপার স্প্রেতে অসুস্থ হয়ে পড়েছেন বিএনপি চেয়ারপাসন খালেদা জিয়া ও  দলের বেশ কয়েকজন নেতাকর্মী এবং গণমাধ্যম কর্মী। তাদের চিকিৎসা দিতে গুলশান কার্যালয়ে প্রবেশ করেছেন তিন সদস্যের একটি মেডিকেল টিম। সোমবার সন্ধ্যা সাড়ে ৭টায়  বিএনপি চেয়ারপারসনের ব্যক্তিগত চিকিৎসক ডা. শামীমের নেতৃত্বে মেডিকেল টিমের সদস্যরা কার্যালয়ে প্রবেশ করেন। বিএনপি চেয়ারপারসনের  প্রেস সচিব মারুফ খান কামাল সোহেল মানবজমিনকে জানিয়েছেন, বিকালে পুলিশের ছোড়া পিপার স্প্রেতে ম্যাডাম (খালেদা জিয়া) কিছুটা অসুস্থ হয়ে পড়েছেন। এজন্য তার বক্তিগত চিকিৎসক ডা. শামীম এসেছেন। ম্যাডামকে তিনি চিকিৎসা দিচ্ছেন। ওদিকে পিপার স্প্রেতে আহত মহিলা দলের কয়েকজন নেত্রী ও সাংবাদিকদের চিকিৎসা দিচ্ছেন ডা. নাসিরে নেতৃত্বে একটি মেডিকেল টিম।
চট্টগ্রামে ব্যাপক ধড়পাকড়
চট্টগ্রাম নগরের নাসিমন ভবনের সামনের বিএনপির সমাবেশ পণ্ড হওয়া এবং এর জের ধরে সৃষ্ট তাণ্ডবের পর নগরে ব্যাপক ধড়পাকড় শুরু করেছে পুলিশ। আজ সোমবার বিকেল থেকে ২০ দলের নেতা-কর্মীদের ধরা শুরু হয়। রাত নয়টা নাগাদ বিএনপি-জামায়াতের দুই শতাধিক নেতা-কর্মীকে আটক করা হয়েছে। কোতোয়ালি অঞ্চলের সহকারী পুলিশ কমিশনার শাহ মোহাম্মদ আবদুর রউফ এ তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন। তিনি জানান, অভিযান অব্যাহত আছে। চট্টগ্রাম মহানগর বিএনপির আহ্বায়ক আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, ‘আমরা শান্তিপূর্ণভাবে কর্মসূচি পালন করছিলাম। সরকারের নির্দেশে পুলিশ এ কর্মসূচি পণ্ড করে দেয়। আমাদের সমাবেশে দুই থেকে আড়াই লাখ মানুষের উপস্থিতি ছিল। এ দৃশ্য দেখে সরকার ভীতসন্ত্রস্ত হয়ে কর্মসূচি পণ্ড করার সিদ্ধান্ত নেয়।’ পুলিশ বিএনপির অনেক নেতা-কর্মীকে আটক করছে বলেও দাবি করেন তিনি। এর আগে দুপুরে পুলিশের ওপর হামলার জের ধরে চট্টগ্রাম নগরে নাসিমন ভবনের সামনে বিএনপির বিক্ষোভ সমাবেশ পণ্ড হয়ে যায়। বিএনপির কর্মীরা যানবাহন ভাঙচুর করে, আগুন দিয়ে ও সড়ক বিভাজক ভেঙে সড়কে প্রতিবন্ধকতা সৃষ্টি করে ওই এলাকায় তাণ্ডব চালান।
চট্টগ্রাম উত্তর জেলা বিএনপির আহ্বায়ক আসলাম গ্রেপ্তার
চট্টগ্রাম উত্তর জেলা বিএনপির আহ্বায়ক আসলাম চৌধুরীকে গ্রেপ্তার করেছে পুলিশ। একইভাবে সংর্ঘষের ঘটনায় এনামুল হক এনাম নামের আরও এক নেতাকে গ্রেপ্তার দেখানো হয়েছে। তিনি দক্ষিণ জেলা বিএনপির সহ-সভাপতি। সোমবার বিকালে তাদেরকে আটক করার পর থানায় নিয়ে যায় কোতয়ালী থানা পুলিশ। এরপর রাত ৯টায় দুইজনকে গ্রেপ্তার দেখানো হয়। এই বিষয়ে জানতে চাইলে থানার ওসি মহিউদ্দিন সেলিম মানবজমিনকে জানান, বিকেলে খালেদাকে অবরুদ্ধ করার খবর ছড়িয়ে পড়লে তাদের নেতৃত্বে মারামারিতে জড়ায় বিএনপি কর্মীরা। এরপর আমরা ধাওয়া করলে তারাসহ অন্তত ২০ জন দলীয় কার্যালয় নাসিমন ভবনের সামনের ইয়াসমিন প্যালেস নামের একটি বিল্ডি-এ আশ্রয় নেন। সেখান থেকে তাদের আটক করা হয়। রাতে তাদের গ্রেপ্তার দেখানো হয়েছে।

No comments

Powered by Blogger.