ভারতীয় হামলায় পাকিস্তানে নিহত ১৫, ৩৭টি চৌকি আক্রান্ত

জম্মু সীমান্তে ভারতীয় হামলায় ১৫ জন নিহত এবং ৩৭টি পাকিস্তানি চৌকি ক্ষতিগ্রস্ত হয়েছে। পাকিস্তানের অব্যাহত আক্রমণের মুখে ভারত এই হামলা চালিয়েছে বলে হিন্দুস্তান টাইমস মঙ্গলবার রাতে এ খবর প্রকাশ করেছে। তবে পাকিস্তানি সংবাদমাধ্যম বা বিবিসির মতো সংবাদমাধ্যমগুলো এত বিপুল ক্ষয়ক্ষতির কথা জানায়নি। এর আগে এপি জানায়, সোমবার উভয় পক্ষের ৯ বেসামরিক নাগরিক নিহত এবং অন্তত ২৫ জন আহত হয়।

হিন্দুস্তান টাইমস জানায়, ভারতীয় নিরাপত্তা বাহিনী মঙ্গলবার জম্মুতে ২০০ কিলোমিটার বিস্তৃত আন্তর্জাতিক সীমান্তে (আইবি) ‘ব্যাপক পাল্টা প্রতিশোধ’ গ্রহণ করে। এতে বলা হয়, পাকিস্তান র‌্যাঞ্জার্স ১ অক্টোবর থেকে কোনো ধরনের প্ররোচনা ছাড়াই হামলা চালাতে থাকে।

এতে বলা হয়, ভারতীয় হামলায় ৩৭টি পাকিস্তানি সীমান্ত চৌকিকে লক্ষ করে হামলা চালায়। এতে প্রায় ১৫ জন নিহত এবং ৩০ জনের বেশি আহত হয়। পাকিস্তানি র‌্যাঞ্জার্সের চৌকিগুলো মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয় বলে গোয়েন্দা সূত্র হিন্দুস্তান টাইমসকে জানিয়েছে।

এতে বলা হয়, জম্মু সেক্টরে পাকিস্তানি গুলিবর্ষণে ছয়জন নিহত ও ১৩ জন আহত হয়েছে।
অব্যাহত গুলিবিনিময়ের মধ্যে দুই পক্ষ আলোচনায় বসলেও পারস্পরিক অভিযোগের মধ্য দিয়ে তা শেষ হয়।

এদিকে বার্তা সংস্থা এপির খবরের উদ্ধৃতি দিয়ে পাকিস্তানেন ডন পত্রিকা জানিয়েছে, মঙ্গলবার পাকিস্তান-ভারত সীমান্ত গোলাগুলিতে একজন নিহত ও ১২ জন আহত হয়েছে। এর আগে সোমবার ৯ বেসামরিক নাগরিক নিহত এবং অন্তত ২৫ জন আহত হয়।

পাকিস্তান পক্ষ দাবি করেছে, ভারত একতরফাভাবে হামলা চালিয়ে যাচ্ছে। পাকিস্তানি বাহিনী এখন পর্যন্ত এর জবাব দেয়নি।

ডননিউজকে পাকিস্তানের প্রতিরক্ষা ও নিরাপত্তা বিশ্লেষক তালাত মাসুদ জানিেেছন, কাশ্মীর প্রশ্নে বিজেপির নেতৃত্বাধীন সরকারের নীতি অত্যন্ত কঠোর। মনে হচ্ছে, তারা কোনো ধরনের সংলাপ চায় না।

পাকিস্তান ইসলামাবাদে নিযুক্ত ভারতীয় হাইকমিশনারকে ডেকে অব্যাহতভাবে গুলিবর্ষণের প্রতিবাদ জানিয়েছে।

No comments

Powered by Blogger.