অ্যাপেল-জনকের জীবনের আটটি নীতি

আই ফোনের নবতম সংস্করণ ইতিমধ্যে আত্মপ্রকাশ করেছে বিশ্ব বাজারে। আর এ বছরই অ্যাপলের সৃষ্টিকর্তা স্টিভ জোবস-এর তৃতীয় মৃত্যুবার্ষিকী। তিনি যে জিনিয়াস ছিলেন এ নিয়ে নতুন করে কোনো কথা বলার প্রয়োজনই পড়ে না। কিন্তু এই উৎকর্ষের শিখরে পৌঁছানোর জন্যে কিছু নীতি মেনে চলতেন তিনি। কী ছিল তার ম্যাজিক ফর্মুলা?

ক্স    ভবিষ্যৎকে দেখার ক্ষমতা থাকা উচিত

বর্তমানের মাটিতে পা-কে শক্ত করে টিকিয়ে রেখে ভবিষ্যতের আকাশে মাথা উঁচু করে দাঁড়ানোর আর এক নাম স্টিভ জোবস। তার মতে আমরা যদি ভবিষ্যৎকে আগাম চিনতে না-শিখি তাহলে কোনও দিনই কোনও মহৎ আবিষ্কার করা সম্ভব হবে না।
ক্স    পজিটিভ থাকার চেষ্টা করুন
জীবনে যতই কঠিন পরিস্থিতি আসুক না কেন, মনের জোর হারালে কখনোই সাফল্য আসবে না।
ক্স    শেখার কোনো  শেষ নেই
জীবনে জানার ইচ্ছে চলে গেলে তা মৃত্যুরই সমান। যেখানে যা ভালো, তা শিখে নিতে পারলে কবে কখন তা কাজে এসে যাবে আগাম বলা যায় না।
ক্স    ভ্রমণ সমৃদ্ধ করে
হ্যাঁ, ঠিক এমনটাই বিশ্বাস করতেন স্টিভ জোবস। তার মতে ভ্রমণ মানুষের চিন্তা ভাবনার পরিধি বাড়াতে সাহায্য করে। মানুষকে সমৃদ্ধ করে। অ্যাপেল লঞ্চ করার আগে জোবস ভারত ভ্রমণে এসেছিলেন। জীবনে তিনি কী করতে চান, শুধু এই প্রশ্নের খোঁজই তাকে টেনে এনেছিল ভারতে।
ক্স    ভালো মানুষের সংস্পর্শে থাকুন
ভালো সঙ্গের প্রভাব আমাদের জীবনকে আরো সুন্দর করে তুলতে বাধ্য। ঠিক এই কারণেই স্টিভ এমন মানুষদের সঙ্গে সময় কাটাতে ভালোবাসতেন যাঁদের। সান্নিধ্য তাকে আরও সমৃদ্ধ করত।
ক্স    ব্যর্থতাকে শক্তিতে রূপান্তরিত করুন
হ্যাঁ, জীবনে ব্যর্থ না হলে সাফল্যের স্বাদ পাওয়া যায় না। তবে সেই ব্যর্থতাকে নিজের খামতি মনে না করে, তাকে নিজের শক্তি বানিয়ে এগিয়ে যাওয়ার নামই জীবন। আর ঠিক এভাবেই সাফল্যে পেয়েছেন স্টিভ জোবসও।
ক্স    কাজের প্রতি ভালোবাসা
ভালোবেসে কাজ করলে সেই কাজে সাফল্য আসতে বাধ্য। এই মন্ত্রই আজীবন বিশ্বাস করে এসেছেন স্টিভ জোবস।
ক্স    ঝুঁকি নিতে শিখুন
ঝুঁকি নিতে না জানলে কোনোদিন সামনের দিকে এগিয়ে যাওয়া সম্ভব হয় না। স্রোতের বিপরীতে সাঁতার কাটার মানসিক জোর থাকলে তবেই কোনো মহৎ কিছু করা সম্ভব জীবনে।

No comments

Powered by Blogger.