প্রথম পর্বের ভোট গ্রহণ শেষ

বিপুল উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে ভারতের ১৬তম লোকসভা নির্বাচনের ভোট গ্রহণ শেষ হয়েছে। প্রথম দফায় আসামের পাঁচটি ও ত্রিপুরার একটি আসনে ভোট গ্রহণ করা হয়। সোমবার সকাল ৮টায় আসামের তেজপুর, কালিয়াবোর, জোড়হাট, ডিব্র“গড় ও লখিমপুর এবং পশ্চিম ত্রিপুরায় ভোট গ্রহণ শুরু হয়; চলে বিকাল ৫টা পর্যন্ত। কংগ্রেস, ভারতীয় জনতা পার্টি (বিজেপি), তৃণমূল কংগ্রেস, আম আদমি পার্টি (এএপি), আসাম গণপরিষদ (এজিপি), সিপিআই (এম), অল ইন্ডিয়া ইউনাইটেড ডেমোক্র্যাটিক ফ্রন্ট (এআইইউডিএফ) এবং সমাজবাদী পার্টিসহ (এসপি) আরও কয়েকটি দলের মোট ৫১ জন প্রার্থী এ পাঁচটি আসনে প্রতিদ্বন্দ্বিতা করেন। কংগ্রেসের প্রার্থীরা হলেন- কেন্দ্রীয় সরকারের বর্তমান আদিবাসীবিষয়ক প্রতিমন্ত্রী রানী নারাহ, কেন্দ্রীয় মন্ত্রী পবন সিং ঘাটোয়ার, সাবেক কেন্দ্রীয় মন্ত্রী এবং বর্তমান এমএলএ বিজয়কৃষ্ণ হান্ডিক, আসামের মুখ্যমন্ত্রী তরুণ গগৈয়ের ছেলে সৌরভ গগৈ ও ভূপেন কুমার বোরা।
আর বিজেপির প্রার্থীদের মধ্যে আছেন দলের রাজ্য কমিটির সভাপতি সর্বানন্দ সনোওয়াল ও কামাক্ষ্যা প্রসাদ তাসা। আসাম গণপরিষদ থেকে নির্বাচন করছেন অরুণ কুমার শর্মা, প্রদীপ হাজারিকা ও যোসেফ টপ্পো। আসামে বিচ্ছিন্নতাবাদী সংগঠন উলফার কমান্ডার হীরা সারানিয়া ওরফে নব কুমার সারানিয়াও নির্বাচন করছেন স্বতন্ত্র প্রার্থী হিসেবে। ইন্ডিয়া টুডের সূত্র মতে আসামে মোট ভোট পড়েছে ৭২ দশমিক ৫ শতাংশ। এর মধ্যে তেজপুরে ৫৬ শতাংশ, জোড়হাটে ৬০ শতাংশ, লখিমপুরে ৫২ শতাংশ ডিব্র“গড়ে ৫২ দশমিক ৫ শতাংশ এবং কালিয়াখোরে ৬০ শতাংশ ভোট পড়ে বিকাল ৩টা পর্যন্ত। আসামের পাঁচ কেন্দ্রে মোট ভোটার সংখ্যা ৬৪ লাখ ৪১ হাজার ৬৩৪ জন। তার মধ্যে মহিলা ভোটার ৩১ লাখ ২০ হাজার ৬৭ জন। আগামী ১২ এপ্রিল দ্বিতীয় দফা আসামের তিনটি আসনে নির্বাচন অনুষ্ঠিত হবে।
ত্রিপুরা রাজ্যে লোকসভার আসন মাত্র দুটি। এর একটি পশ্চিম ত্রিপুরা আসনে আজ ভোট গ্রহণ করা হচ্ছে। সেখানে মোট প্রার্থী ১৩ জন। এই আসনে লড়াই হবে মূলত সিপিআই (এম) ও কংগ্রেসের মধ্যে। লড়াইয়ের ময়দানে রয়েছে বিজেপিও। এই রাজ্যের অন্য আসনটিতে ভোট হবে ১২ এপ্রিল। প্রসঙ্গত ভারতে এবারই প্রথম সারা দেশে নয় দফায় ভোট হচ্ছে। এক মাসের বেশি সময়জুড়ে চলা ভোট উৎসবের শেষ পর্ব আগামী ১২ মে। ভোট গণনা ১৬ মে। ভারতের পার্লামেন্টের নিম্নকক্ষ লোকসভায় মোট আসন ৫৪৩টি। ক্ষমতায় আসতে হলে দলীয় বা জোটগতভাবে কমপক্ষে ২৭২টি আসন দখল করতে হবে। গত দুই লোকসভা নির্বাচনে জিতে পরপর দুই মেয়াদে ক্ষমতায় আছে কংগ্রেস দলের নেতৃত্বাধীন ইউপিএ জোট। তবে এবার ভারতজুড়ে জোরেশোরে বইছে ক্ষমতার পালাবদলের হাওয়া।
কংগ্রেস প্রার্থী
কেন্দ্রীয় সরকারের বর্তমান আদিবাসীবিষয়ক প্রতিমন্ত্রী রানী নারাহ, কেন্দ্রীয় মন্ত্রী পবন সিং ঘাটোয়ার, সাবেক কেন্দ্রীয় মন্ত্রী এবং বর্তমান এমএলএ বিজয়কৃষ্ণ হান্ডিক, আসামের মুখ্যমন্ত্রী তরুণ গগৈয়ের ছেলে সৌরভ গগৈ ও ভূপেন কুমার বোরা
বিজেপি প্রার্থী
রাজ্য কমিটির সভাপতি সর্বানন্দ সনোওয়াল ও কামাক্ষ্যা প্রসাদ তাসা
আসাম গণপরিষদ
অরুণ কুমার শর্মা, প্রদীপ হাজারিকা
যোসেফ টপ্পো

No comments

Powered by Blogger.