সিলেটে এরশাদ এলেন নীরবে, চলে গেলেন বসন্ত উৎসবে by ওয়েছ খছরু

এরশাদ এলেন নীরবে, চলে গেলেন বসন্ত উৎসবে। নেই নেতাকর্মীদের হুড়োহুড়ি কিংবা দৌড়ঝাঁপ। নেই আগ্রহও। মিডিয়াকর্মীদেরও ভিড় নেই। প্রটোকলে একজন সাব-ইন্সপেক্টরের নেতৃত্বে পুলিশের একটি ভ্যান। গতকাল সিলেটের ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরের দৃশ্য এটি।
জাতীয় পার্টির চেয়ারম্যান আলহাজ হুসেইন মুহম্মদ এরশাদ সিলেটে এলেই নেতাকর্মীদের মধ্যে সাড়া পড়ে যেতো। আগে থেকেই প্রস্তুতির কমতি থাকতো না বিভাগীয় এ নগরীতে। নেতাকর্মীদের ভিড় থাকতো লক্ষণীয়। দশম জাতীয় সংসদ নির্বাচনের পর গতকাল প্রথমবার এরশাদ সিলেট আসেন। তবে বিমানবন্দর হয়ে তিনি চলে গেছেন সুনামগঞ্জে। এলেন নীরবে, চলে গেলেন বসন্ত উৎসবে। তাকে ঘিরে নেতাদের মধ্যে কোন উৎসাহ লক্ষ্য করা যায়নি। দলীয় নেতারা জানান, গতকাল দুপুর ১টা ৫৫ মিনিটে নভোএয়ারের একটি ফ্লাইটে তিনি সিলেটে আসেন। ঢাকা থেকে তার সঙ্গে আসেন পার্টির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক তাজ রহমান। ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে নেমে ভিআইপি লাউঞ্জ দিয়ে এরশাদ বাইরে আসেন। এ সময় সেখানে আনুষ্ঠানিকতার জন্য কেবল দাঁড়িয়ে ছিলেন সিলেট-২ আসনের সংসদ সদস্য ইয়াহিয়া চৌধুরী, সিলেট মহানগর জাতীয় পার্টির আহ্বায়ক এডভোকেট গিয়াস উদ্দিন, যুগ্ম আহ্বায়ক কাজী আশরাফ উদ্দিন সাদ, যুগ্ম আহ্বায়ক আবদুস সামাদ নজরুল ও সদস্য সচিব এডভোকেট আবদুল কাইয়ূম, জেলা জাতীয় পার্টির সাধারণ সম্পাদক আবুল কাশেম মন্টু, সহসভাপতি আবদুশ শহীদ লস্কর বশীর, বাহার খন্দকার, এডভোকেট আবদুর রহমান, মহিলা জাতীয় পার্টির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক নাহিদা আক্তার, সিলেট-৩ আসনের সাংগঠনিক নেতা উসমান আলী চেয়ারম্যান, সুনামগঞ্জ জাতীয় পার্টির সভাপতি এডভোকেট আবদুল মজিদ, সাধারণ সম্পাদক আবদুল ওয়াহিদ খান কণা মিয়া ও জৈন্তাপুর উপজেলার ভাইস চেয়ারম্যান বশির আহমদ। তাদের সঙ্গে আরও ৩০ থেকে ৩৫ জন নেতাকর্মী ছিলেন। এরশাদ ভিআইপি লাউঞ্জ দিয়ে বিমানবন্দরের বাইরে আসা মাত্র সিলেট-২ আসনের এমপি ইয়াহহিয়া চৌধুরী এহিয়া ও নবনির্বাচিত ভাইস চেয়ারম্যান বশির আহমদ এরশাদের হাতে ফুল তুলে দেন। এরপর গাড়িতে উঠে নীরবে চলে যান সুনামগঞ্জে। ওখানে বসন্ত উৎসবে তিনি প্রধান অতিথি হিসেবে উপস্থিত হওয়ার কথা। এদিকে, সিলেটের বেশির ভাগ নেতা এরশাদকে নগরীর আম্বরখানা পর্যন্ত এগিয়ে দিয়ে চলে আসেন। আর সুনামগঞ্জের নেতারা তাকে নিয়ে চলে যান। সিলেট জাতীয় পার্টির সিনিয়র কয়েকজন নেতা গতকাল জানান, সিলেটে এরশাদ এলে সাজসাজ রব পড়ে যেতো। সাবেক এ প্রেসিডেন্টকে এক নজর দেখতে ভিড় থাকতো নেতাকর্মীসহ সাধারণ মানুষের। কিন্তু গতকাল কেবল আনুষ্ঠানিকতার খাতিরে কয়েকজন সিনিয়র নেতা বিমানবন্দরে উপস্থিত ছিলেন। এ সময় কোন মিডিয়াকর্মীও উপস্থিতি ছিলেন না। নেতারা জানান, এরশাদ সিলেটে এলেও জেলা জাতীয় পার্টির সভাপতি ও সিলেট-৫ আসনের সংসদ সদস্য সেলিম উদ্দিন তাকে বরণ করতে ওসমানী বিমানবন্দরে যাননি। দলে সামপ্রতিক সময়ে রওশন ও এরশাদ বিভক্তির কারণে অনেক সিনিয়র নেতা এরশাদকে বিমানবন্দরে বরণ করতে যাননি। এ ছাড়া এক বছর ধরে মহানগর কমিটি পূর্ণাঙ্গ না হওয়া এবং তৃণমূলে শক্তি কম থাকার কারণে ধীরে ধীরে সিলেটেও ইমেজ সঙ্কটের মুখে পড়েছেন এরশাদ।

সুনামগঞ্জে এরশাদের আগমনকে কেন্দ্র করে হট্টগোল
সুনামগঞ্জ প্রতিনিধি/দোয়ারাবাজার প্রতিনিধি জানান, জাতীয় পার্টির চেয়ারম্যান প্রধানমন্ত্রীর বিশেষ দূত আলহাজ হুসেইন মুহম্মদ এরশাদের আগমন উপলক্ষে সার্কিট হাউজে সুনামগঞ্জে জাতীয় পার্টির নেতাকর্মীদের মধ্যে হট্টগোল ও হাতাহাতির ঘটনা ঘটেছে। গতকাল বিকালে জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ সুনামগঞ্জ শহরের বালুর মাঠে বসন্ত উৎসব উদ্বোধন করতে আগমন করেন। এ সময় সার্কিট হাউজে জেলা জাতীয় পার্টির নেতাকর্মীরা শুভেচ্ছা জানাতে মিছিল নিয়ে সার্কিট হাউজে ডুকলে এ সময় নেতাকর্মীদের মধ্যে হাতাহাতির ঘটনায় একপর্যায়ে জেলা জাপার প্রচার সম্পাদক গোলাম হোসেন অভিকে পুলিশ আটক করে। পরে জাপার নেতাকর্মীরা তাকে ছাড়িয়ে আনতে সুনামগঞ্জ সদর থানায় ভিড় জামান। এ সময় দলীয় নেতাকর্মীদের মধ্যে কিছুটা উত্তেজনা দেখা দেয়। পরে পুলিশ জেলা জাপার প্রচার সম্পাদক গোলাম হোসেন অভিকে ছেড়ে দেন।

No comments

Powered by Blogger.