বিতর্কিত অধ্যাদেশ ইস্যুতে মনমোহন-রাহুল বৈঠক

দাগি সংসদ সদস্য ও বিধায়কদের বাঁচানোর অধ্যাদেশ নিয়ে সৃষ্ট বিতর্কের পর বুধবার প্রথম মুখোমুখি হলেন প্রধানমন্ত্রী মনমোহন সিং ও কংগ্রেস সহসভাপতি রাহুল গান্ধী।
বুধবার সকালে প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের বাসভবনে গিয়ে তার সঙ্গে বৈঠক করেন রাহুল। দু’জনের মধ্যে প্রায় ২৫ মিনিট আলোচনা হয়। অধ্যাদেশের ভাগ্য নির্ধারণে এ বৈঠক অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে। খবর জিনিউজের। শুক্রবার মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে মনমোহনের বৈঠকের মাত্র কয়েক ঘণ্টা আগেই দাগী সংসদ সদস্য বিধায়কদের বাঁচানোর অধ্যাদেশ নিয়ে সোচ্চার হয়েছিলেন রাহুল। তিনি বলেছিলেন, তার ব্যক্তিগত মত হল ওই অধ্যাদেশ সম্পূর্ণ ‘ননসেন্স’। সেটিকে টুকরো টুকরো করে ছিঁড়ে ফেলারও কথা বলেন তিনি। প্রধানমন্ত্রীর যুক্তরাষ্ট্র সফরের মধ্যে রাহুলের ওই মন্তব্য স্বাভাবিকভাবেই বিতর্কের ঝড় তোলে।
জানা যায়, ক্ষুব্ধ হন স্বয়ং প্রধানমন্ত্রীও। মঙ্গলবার ফ্রাংকফুর্ট থেকে নয়া দিল্লি ফেরার বিমানে প্রধানমন্ত্রী সাংবাদিকদের বলেন, ‘দেশে ফিরে জানার চেষ্টা করব, ওই কথাটা ওইভাবে কেন বলতে হল।’ এদিকে রাহুলের সঙ্গে আলোচনার পর প্রধানমন্ত্রীর বাসভবনেই বসছে কংগ্রেস কোর-গ্র“পের বৈঠক। প্রেসিডেন্টের সঙ্গেও মনমোহন সিং বুধবার দেখা করবেন বলে জানা গেছে। দাগী জনপ্রতিনিধিদের বাঁচাতে কেন্দ্রের আনা অধ্যাদেশে এখনও সই করেননি প্রেসিডেন্ট প্রণব মুখার্জি। অধ্যাদেশ নিয়ে তিনিও কিছু প্রশ্ন তুলেছেন।

No comments

Powered by Blogger.