স্বৈরশাসকদের শাস্তি হওয়া উচিত : নওয়াজ

পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ বলেছেন, ‘পাকিস্তানে নির্বাচিত সরকারকে যারা উৎখাত করেছে এবং আত্মঘাতী বোমা হামলার সংস্কৃতি সৃষ্টি করেছে তাদের শাস্তি হওয়া উচিত। যুক্তরাষ্ট্র প্রবাসী পাকিস্তানি সম্প্রদায়ের উদ্দেশে মঙ্গলবার দেয়া এক ভাষণে এসব কথা বলেছেন মার্কিন যুক্তরাষ্ট্র সফররত পাক প্রধানমন্ত্রী।
পাকিস্তানে যারা আত্মঘাতী বোমা হামলা, বিচারকদের অপসারণ এবং নির্বাচিত সরকার উৎখাতের সংস্কৃতি সৃষ্টি করেছে তাদের খুঁজে বের করার জন্য পাকিস্তানিদের প্রতি আহ্বানও জানান তিনি। এ ধরনের কোনো কোনো অপরাধের জন্য ব্যক্তি হিসেবে পাকিস্তানের সাবেক স্বৈরশাসক জেনারেল পারভেজ মোশাররফ দায়ী বলে উল্লেখ করেন নওয়াজ শরিফ। তিনি আরও বলেন, ‘২০০১ সালের ১১ সেপ্টেম্বরের পর সৃষ্ট চাপের মুখে পারভেজ মোশাররফ সরাসরি নতজানু হয়ে গিয়েছিলেন।’
সামরিক শাসকদের শাস্তি নিশ্চিত করা হবে বলে একাধিকবার নওয়াজ জোর দিয়ে ঘোষণা দিয়েছেন। তার এ সব ঘোষণার মাধ্যমে ওয়াশিংটন এ বার্তাই পেয়েছে যে মার্কিন প্রশাসন যেন পারভেজ মোশাররফ প্রতি কোনো সমর্থন না জোগায়। এ বছরের মার্চে স্বেচ্ছানির্বাসনের ইতি ঘটিয়ে দেশে ফেরার পর থেকে পারভেজ মোশাররফ গৃহবন্দি হয়ে আছেন। এছাড়া এ ভাষণে তিনি তালেবানদের সঙ্গে পাক সরকারের শান্তি আলোচনা করার সিদ্ধান্তের বিষয়েও কথা বলেন। তিনি এ সিদ্ধান্তকে সমর্থন করে বলেন, ‘ব্রিটেন যদি উত্তর আয়ারল্যান্ডে এ জাতীয় শান্তি আলোচনা করতে পারে তবে পাকিস্তান কেন পারবে না।’ তথ্যসূত্র : ডন অনলাইন।

No comments

Powered by Blogger.