বিক্ষিপ্ত সংঘর্ষ, ভাঙচুর ও সড়ক অবরোধের মধ্যদিয়ে চলছে হরতাল by রাসেল আহমেদ

পুলিশি বাধা, সংঘর্ষ, ভাঙচুর, অগ্নিসংযোগ, সড়ক অবরোধ ও ধরপাকড়ের মধ্য দিয়ে জামায়াতে ইসলামীর ডাকা টানা ৪৮ ঘণ্টার হরতাল শুরু হয়েছে।
‘জামায়াত নেতৃবৃন্দকে হত্যার সরকারি ষড়যন্ত্র, সরকারের জুলুম, নির্যাতন, নিপীড়ন ও ইসলাম উতখাতের ষড়যন্ত্রের প্রতিবাদে এবং দলের সহকারী সেক্রেটারি জেনারেল আব্দুল কাদের মোল্লাসহ শীর্ষ নেতৃবৃন্দের মুক্তির দাবিতে’ এ কর্মসূচি ঘোষণা করেছে জামায়াতে ইসলামী।

বুধবার সকাল সাড়ে ৬টার দিকে ঢাকা মহানগর পল্লবী থানা শাখার ছাত্রশিবির কর্মীরা হরতালের সমর্থনে একটি মিছিল বের করে। মিছিল থেকে পর পর চারটি ককটেল বিস্ফোরণ ঘটনা। এসময় শিবিরের তিন কর্মীকে আটক করে পল্লবী থানা পুলিশ। দিনের প্রথম প্রহরে মিরপুর কালশী রোড থেকে তিন শিবির কর্মীকে আটক করেছে পুলিশ। সকাল সাড়ে ৬টায় তেজগাঁও বিজ্ঞান কলেজের সামনে থেকে ১৫-২০ জন শিবির কর্মী একটি মিছিল বের করেন। পরে পুলিশের উপস্থিতি টের পেয়ে তারা দ্রুত সটকে পড়েন।  ধলপুর এলাকায় হরতাল সমর্থনে মিছিলের চেষ্টাকালে দুই শিবিরকর্মীকে গ্রেপ্তার করেছে পুলিশ। এছাড়া, আজিমপুর, বংশাল, কাফরুল, মুগদাপাড়াসহ কয়েকটি এলাকায় হরতালের সমর্থনে মিছিল করেছে জামায়াত-শিবির নেতাকর্মীরা।
হরতালের কারণে রাজধানী থেকে ছেড়ে যায়নি দূরপাল্লার কোন বাস। রাজধানীর সব টার্মিনাল যাত্রীশূন্য। তবে বিমান ও রেল চলাচল স্বাভাবিক রয়েছে। হরতালকারীদের যে কোন ধরণের নাশকতা ঠেকাতে সতর্ক রয়েছে আইনশৃঙ্খলাবাহিনীর সদস্যরা।
রাজধানীর বাইরে দেশের বিভিন্ন স্থানে হরতালকে কেন্দ্র করে সড়ক অবরোধ, ভাঙচুর ও পুলিশ বাধার খবর পাওয়া গেছে।
রাজশাহী প্রতিনিধি জানান, রাজশাহীর বিজিবি-৩৭ ব্যাটালিয়ন সদর দফতরের সামনে জামায়াত-শিবির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনা ঘটেছে। এ ঘটনায় পুলিশ বেশ কয়েক রাউন্ড রাবার বুলেট ও টিয়ারসেল নিক্ষেপ করে। এরপর পুলিশ আশপাশের এলাকায় অভিযান চালিয়ে এক শিবির কর্মীকে আটক করে। একই সময় মহানগরীর খড়খড়ি বাইপাস এলাকায় একটি ট্রাকে আগুন দেন শিবির কর্মীরা। ভোর ৬টা থেকে রাজশাহীতে পাঁচ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে।
চট্টগ্রাম অফিস জানায়, চট্টগ্রামে হরতালের সমর্থনে মিছিল করেছে জামায়াত-শিবির নেতাকর্মীরা। এ সময় কয়েকটি ককটেলের বিস্ফোরণ ঘটে। তারা কয়েকটি গাড়ি ভাঙচুর করে।
পাবনা প্রতিনিধি জানান, পাবনায় টায়ার জ্বালিয়ে মহাসড়ক অবরোধ ও বিক্ষোভ করছেস জামায়াত-শিবিরের নেতাকর্মীরা। সকাল সাড়ে ৬টার দিকে পাবনা-নগরবাড়ি মহাসড়কের রাজাপুর, বাঙ্গাবাড়িয়া, জাফরাবাদ, পুষ্পপাড়া, মধুপুর, গঙ্গারামপুর, মাধপুর, পাবনা-ঈশ্বরদী মহাসড়কের তেঁতুলতলা ও দাশুড়িয়া, ঈশ্বরদী-কুষ্টিয়া মহাসড়কের মুন্নার মোড়, পাকশী, রুপপুরসহ জেলার বিভিন্ন স্থানে টায়ার জ্বালিয়ে মহাসড়ক অবরোধ করে হরতাল সমর্থকরা। এ সময় তারা বিক্ষোভ মিছিলও করেন।
গাজীপুর প্রতিনিধি জানান, ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের চান্দনা চৌরাস্তার বড় মসজিদের সামনে একটি যাত্রীবাহী বাসে আগুন দিয়েছে জামায়াত-শিবির কর্মীরা। প্রত্যক্ষদর্শীরা জানান, সকাল ৭টার দিকে হঠাত করে কয়েকজন হরতাল সমর্থনকারী বাসটিতে আগুন দিয়ে দ্রুত চলে যান। পরে ফায়ার সার্ভিস কর্মীরা ঘটনাস্থলে উপস্থিত হয়ে আগুন নিয়ন্ত্রণে আনেন।
সিলেট প্রতিনিধি জানান, সিলেটের সুনামগঞ্জে গাছের গুঁড়ি ফেলে সড়ক অবরোধ করে জামায়াত-শিবির নেতাকর্মীরা। এ সময় ককটেলের বিস্ফোরণ ঘটায় তারা। পরে পুলিশ সেখান থেকে ১৯ জনকে গ্রেপ্তার করে।
ঠাকুরগাঁও প্রতিনিধি জানান, হরতালে ঠাকুরগাঁওয়ে রাস্তায় বৈদ্যুতিক খুঁটি ফেলে অবরোধ করেছে জামায়াত-শিবিরের নেতাকর্মীরা।সকাল ৬টার দিকে ঠাকুরগাঁও-পঞ্চগড়-দিনাজপুর মহাসড়কের বন বিভাগের সামনে অবরোধ করা হয়। এ সময় আটকা পড়ে ঢাকা থেকে আসা বেশ কিছু নৈশ্য কোচ। খবর পেয়ে সাড়ে ৬টার দিকে পুলিশ ঘটনাস্থলে এসে রাস্তা থেকে বৈদ্যুতিক খুঁটি সরিয়ে ফেললে যান চলাচল স্বাভাবিক হয়।
কুমিল্লা প্রতিনিধি জানান, কুমিল্লার চৌদ্দগ্রাম উপজেলায় সকাল সোয়া ৬টায় উপজেলার চৌদ্দগ্রাম বাজার, চিওড়া, মিয়াবাজার এলাকায় জামায়াত-শিবির নেতাকর্মীরা হরতালের সমর্থনে মিছিল করে। এসময় কয়েকটি ট্রাক-কাভার্ডভ্যান ভাঙচুর করে তারা।
পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে উপজেলায় বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) তিন প্লাটুন সদস্য মোতায়েন করা হয়েছে।
মেহেরপুর প্রতিনিধি জানান, হরতালের সমর্থনে মেহেরপুরে ৪টি সড়ক অবরোধ করে বিক্ষোভ মিছিল করছে জামায়াত-শিবিরের নেতাকর্মীরা। সড়কগুলো হলো-মেহেরপুর-চুয়াডাঙা সড়কের রাজনগর থেকে বারাদি পর্যন্ত, মেহেরপুর-মুজিবনগর সড়কে বন্দর থেকে বামনপাড়া পর্যন্ত, মেহেরপুর-কাথুলি সড়কে কায়েমকাটা মোড়  ও মেহেরপুর-কাথুলি সড়কে কায়েমকাটা মোড় এলাকা।
পিরোজপুর প্রতিনিধি জানান, পিরোজপুর-নাজিরপুর সড়কের আলামকাঠী এলাকায় আজ সকালে গাছের গুঁড়ি ফেলে সড়ক  অবরোধ করেছে জামায়াত-শিবিরের নেতাকর্মীরা। পরে র‌্যাব ও পুলিশ গিয়ে সেগুলো সরিয়ে ফেলে।
বরিশাল প্রতিনিধি জানান, বরিশাল নগরীর ৩টি পয়েন্টে রাস্তায় টায়ার জ্বালিয়ে বিক্ষোভ মিছিল করেছে শিবির। ভোর পৌনে ৫টার দিকে নগরীর প্রবেশদ্বার কাশীপুর বিভাগীয় কমিশনার কার্যালয়ের পাশে বরিশাল-ঢাকা মহাসড়কে টায়ার জ্বালিয়ে অবরোধ এবং বিক্ষোভ মিছিল করে মহানগর শিবির। পরে পুলিশ এলে তারা চলে যায়। সকাল ৬টার দিকে নগরীর কাউনিয়া বিসিক এলাকায় সড়কে টায়ার জ্বালিয়ে বিক্ষোভ মিছিল করে শিবিরের আরেকটি দল।
১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের দায়ে আবদুল কাদের মোল্লাকে গতকাল ফাঁসির আদেশ দেয় সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। এ  রায়ের প্রতিবাদে রাজধানীসহ সারা দেশে গতকাল বিক্ষোভ করেছে জামায়াত-শিবির। পরে এক সংবাদ বিজ্ঞপ্তিতে টানা ৪৮ ঘণ্টার হরতালের ঘোষণা দেয় জামায়াত।

No comments

Powered by Blogger.