পুরান ঢাকার সাতটি সড়ক নর্দমার পানিতে সয়লাব by মুসা আহমেদ

পুরান ঢাকার পাতলা খান লেনসহ সাতটি সড়ক ১০ দিন ধরে নর্দমার পানিতে সয়লাব হয়ে আছে। এতে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীসহ পথচারীদের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে।
ঢাকা সিটি করপোরেশন দক্ষিণ ও ঢাকা ওয়াসা কর্তৃপক্ষকে বিষয়টি কয়েকবার জানানো হলেও কোনো লাভ হয়নি বলে এলাকাবাসীর অভিযোগ।
সরেজমিনে দেখা যায়, পাতলা খান, শ্রীশদাস ও শিংটোলা লেন, সূত্রাপুরের ডালপট্টি, প্যারিদাস রোড, একরামপুর লেন ও হূষিকেশ দাস রোড এলাকায় অনেক সড়ক নর্দমার পানিতে সয়লাব হয়ে আছে। তবে সবচেয়ে খারাপ অবস্থা পাতলা খান লেনের চৌরাস্তা মোড়ে। ওই এলাকার বাসিন্দারা ময়লা পানির মধ্য দিয়েই চলাফেরা করছে।
জানা যায়, গত বছরের শুরুতে দামপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নতুন একটি ভবন নির্মাণের কাজ শুরু করে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি)। এ সময় একটি খুঁটি প্রধান নালার মধ্যে বসানো হলে নালাটি বন্ধ হয়ে যায়। এর পর থেকে ওই এলাকায় পানি জমতে শুরু করে, যা বর্তমানে পুরো এলাকা সয়লাব করে ফেলেছে।
পাতলা খান লেন এলাকার বাসিন্দা হারুন-উর রশিদ প্রথম আলোকে জানান, কয়েক দিন ধরে ময়লা পানি বেড়ে বাড়ির নিচতলা পর্যন্ত চলে এসেছে। এ কারণে ঘুম থেকে উঠেই ময়লা পানিতে পা রাখতে হয়।
একরামপুর লেন-সংলগ্ন দামপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নতুন ভবন নির্মাণের ঠিকাদারি পেয়েছে সূচনা ইঞ্জিনিয়ারিং লিমিটেড নামের একটি প্রতিষ্ঠান। এর মালিক মান্নান কবিরের কাছে জানতে চাইলে তিনি জানান, নির্মাণকাজ শুরুর পর বিষয়টি এলজিইডি ও ওয়াসা কর্তৃপক্ষকে জানানো হয়েছিল। ওয়াসার লোকজন এলাকায় এসে পরিদর্শনও করেন। কিন্তু ভবন নির্মাণে কেউ বাধা দেননি।
সিটি করপোরেশনের ৪৩ নম্বর ওয়ার্ডের সাবেক কাউন্সিলর মো. সাহিদ জানান, সিটি করপোরেশনের অনুমতি নিয়ে ইতিমধ্যে ময়লা পানি সরানোর কাজ শুরু করা হয়েছে। সমস্যাটি স্থায়ীভাবে সমাধানের জন্য ১০-১৫ দিনের মধ্যে দরপত্র আহ্বান করা হবে বলে সিটি করপোরেশন জানিয়েছে।
পানিতে সয়লাব হওয়া এলাকাটি ওয়াসার ফকিরাপুল অঞ্চলের আওতাধীন। ওই অঞ্চলের এক কর্মকর্তা প্রথম আলোকে জানান, সড়কগুলোতে পানি জমে যাওয়া বন্ধ করতে হলে নতুন করে অন্য এলাকা দিয়ে নর্দমার সংযোগ চালু করতে হবে। এ কাজে অনেক সময় লাগবে।

No comments

Powered by Blogger.