উত্তর হতে হবে যথাযথ ॥ ইসলাম শিক্ষা- আমীমুল এহ্ছান মাছুম সিনিয়র শিক্ষক (ইসলাম শিক্ষা) সেন্ট যোসেফ উচ্চ মাধ্যমিক বিদ্যালয়, ঢাকা

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা, শুভেচ্ছা নিও, আশা করি পরীক্ষার প্রস্তুতি ভালই নিয়েছ, শরীর ও স্বাস্থ্যের প্রতি লক্ষ্য রেখে নিয়মিত লেখাপড়া কর। আজ আমি তোমাদের ইসলাম শিক্ষা বিষয়ে কিছু বলছি।
প্রথমেই পরীক্ষায় ভাল করার জন্য বইয়ের খুঁটিনাটি বিষয় যেমন শাব্দিক ও পারিভাষিক পরিচয়, আরবি প্রতিশব্দ, আয়াত বা হাদিসের মর্মার্থগুলো ভালভাবে রপ্ত করে বাসায় লিখবে। ওসঢ়ড়ৎঃধহঃ বিষয়ের তাৎপর্য, গুরুত্ব সম্পর্কে প্রয়োজনীয় জবভবৎবহপব বা উদ্ধৃতি হুবহু বই অনুসারে শিখে নিবে, যা তোমাকে পরীক্ষায় সৃজনশীল অংশের ‘গ’ এবং ‘ঘ’ নং উত্তর লিখতে দারুণ সহায়তা করবে। বন্ধুরা, এবার আমি তোমাদের পরীক্ষার খাতায় কী করলে বোর্ড পরীক্ষায় ভাল করা যায় সে সম্পর্কে বলছিÑ
সৃজনশীল উত্তর করার ক্ষেত্রে অবশ্যই ওই প্রশ্নগুলোর নির্বাচন করবে যাতে কুরআন হাদিসের জবভবৎবহপব বেশি দেয়া যায়।
‘ক’ ও ‘খ’ বিভাগ মিলে মোট ৬টি প্রশ্নের উত্তর দিতে হবে। প্রতিটি প্রশ্নের ৪টি স্তর থাকে। সবগুলোর উত্তর লিখবে।
বিশেষভাবে লক্ষ্য রাখবে সৃজনশীল প্রশ্নের ‘গ’ এবং ‘ঘ’ নম্বর উত্তরে যেন উদ্দীপক অনুসারে লেখা হয়। ‘গ’ এবং ‘ঘ’ নম্বর উত্তর লেখার ক্ষেত্রে অবশ্যই প্রাসঙ্গিক জবভবৎবহপব দেবে। জবভবৎবহপব আরবিতে লিখতে পারলে ভাল, না পারলে বাংলা অর্থ লিখবে। আরবি উচ্চারণ বাংলায় লেখার কোন প্রয়োজন নেই।
মনে রাখবে, পৃষ্ঠা বেশি নিলেই বা বেশি লিখলেই ভাল নম্বর পাওয়া যায় না। উত্তর যথাযথ সরল, সহজ ভাষায় সাবলীলভাবে লিখবে।
পরীক্ষায় ভাল নম্বর পাওয়ার জন্য অবশ্যই সঠিক ও যথাযথ উত্তর লিখতে হবে। খাতাটি যেন সাজানো, গোছানো, পরিপাটি থাকে অর্থাৎ উপস্থাপনের ব্যাপারে বিশেষ নজর দেবে।
পরীক্ষার খাতায় লেখার ক্ষেত্রে কলমের কালি যেন ভাল হয় অর্থাৎ গাঢ় কালি দিয়ে লিখবে।
পরীক্ষার খাতায় যা করবে নাÑ
অযথা কাটাকাটি ঙাবৎৎিরঃরহম করবে না। কাটা গেলে একটান দিয়ে কেটে (^) চিহ্ন দিয়ে উপরে লিখবে।
প্রথম প্রশ্নের উত্তর থেকে শেষ প্রশ্নের উত্তর যেন একই মানের হয় সেদিকে বিশেষ নজর দেবে অর্থাৎ প্রথম প্রশ্নের উত্তরটি যদি তুমি ৪ পৃষ্ঠায় শেষ কর, তাহলে শেষ উত্তরটি ও যেন তদ্রƒপ হয় সে চেষ্টাই করবে। সকল উত্তরের মান যেন একই থাকে।
লেখা অসুন্দর হোক সমস্যা নেই। স্পষ্ট করে লেখলেই চলবে।

No comments

Powered by Blogger.