শিক্ষার মানোন্নয়নে অবকাঠামো সুবিধা নিশ্চিত করতে হবে ॥ রাষ্ট্রপতি- পিপলস্ ইউনিভার্সিটির সমাবর্তন

রাষ্ট্রপতি মোঃ জিলস্নুর রহমান শিৰার সামগ্রিক মানোন্নয়নে অবকাঠামো সুবিধা নিশ্চিত করার জন্য দেশের বেসরকারী বিশ্ববিদ্যালয়গুলোর প্রতি আহ্বান জানিয়েছেন।
রাষ্ট্রপতি মঙ্গলবার বঙ্গবন্ধু আনত্মর্জাতিক সম্মেলন কেন্দ্রে পিপলস ইউনিভার্সিটি অব বাংলাদেশ (পিইউআইবি)-এর দ্বিতীয় সমাবর্তনে ভাষণকালে আরও বলেন, দু'দশক আগে দেশে উচ্চশিৰা বিসত্মারের মহান ব্রত নিয়ে বেসরকারী বিশ্ববিদ্যালয়ের যে যাত্রা শুরম্ন হয়েছিল কালের পরিক্রমায় সে লৰ্য কতটুকু অর্জিত হয়েছে তা মূল্যায়নের সময় এসেছে।
বিভিন্ন বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রী অর্জনকারী ৫৪৮ জন ছাত্রছাত্রী এ সমাবর্তনে অংশ নেন। ইংরেজী বিভাগের ফারহানা ইয়াসমিনসহ ১৩ বিদায়ী শিৰাথর্ীকে তাদের ব্যতিক্রমী ফলের জন্য চ্যান্সেলর গোল্ড মেডেল প্রদান করা হয়। খবর বাসসর।
অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর শিৰা উপদেষ্টা প্রফেসর ড. আলাউদ্দিন আহমেদ ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান প্রফেসর নজরম্নল ইসলাম বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর এ কে আজাদ চৌধুরী সমাবর্তন বক্তৃতা প্রদান করেন। পিইউআইবির ভিসি প্রফেসর মোঃ আসলাম ভঁূইয়াও এতে বক্তৃতা করেন।
নতুন গ্র্যাজুয়েটদের প্রতি অভিনন্দন জানিয়ে রাষ্ট্রপতি বলেন, তাঁরা তাঁদের জ্ঞান, মেধা ও দৰতা বাংলাদেশের সম্ভাবনায় কাজে লাগাবেন।
রাষ্ট্রপতি আশা করেন নতুন গ্র্যাজুয়েটরা দেশপ্রেম, মুক্তিযুদ্ধের আদর্শ ও সাধারণ মানুষের প্রতি মানবিক দায়বদ্ধতা থেকে বৃহত্তর কল্যাণে সঠিকভাবে অবদান রাখবেন।
সমাবর্তন বক্তৃতায় প্রফেসর ড. আলাউদ্দিন আহমেদ বলেন, দেশের সংবিধান অনুযায়ী শিৰা ব্যবস্থা অভিন্ন, গণমুখী ও সর্বজনীন হওয়ার কথা থাকলেও আজও সে লৰ্য অর্জিত হয়নি।
বিশ্ববিদ্যালয়গুলোতে গুণগত শিৰা নিশ্চিত করতে যোগ্য শিৰক, অনুষদ, অবকাঠামো সুবিধা ও মানসম্মত শিৰাথর্ীর ওপর জোর দেন।
প্রফেসর আজাদ চৌধুরী দেশের সরকারী ও বেসরকারী বিশ্ববিদ্যালয়গুলোর শিৰার মান তদারকিতে উপযুক্ত ও শক্তিশালী এ্যাক্রিডিটেশন কাউন্সিলের অপরিহার্যতা তুলে ধরেন।

No comments

Powered by Blogger.