স্মরণঃ আসাদুজ্জামানের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী আজ by আসাদুজ্জামান সাগর

‘তোমার কর্মের চেয়ে তুমি যে মহত্
তাই তব জীবনের রথ পশ্চাতে ফেলিয়া যায় মৃত্যুরে তোমার বারংবার’
‘সে চলে গেছে বলে স্মৃতি কি তার যায় ভোলা?
আজ ভাবলে পরে তার কথা মরমে যে দেয় দোলা।
’কবিগুরু রবীন্দ্রনাথ ও আমাদের জাতীয় কবি নজরুলের কবিতার ওই লাইনগুলো আজও স্মরণ করিয়ে দেয় অপ্রতিদ্বন্দ্বী আদর্শ শিক্ষক প্রফেসর ড. আসাদুজ্জামানের শুভানুধ্যায়ী ও ভক্তদের। পৃথিবীর আলো-বাতাস আর কোনোদিন স্পর্শ করবে না স্যারকে। তবে এখনও তার স্পর্শ পাচ্ছেন তার প্রিয় ছাত্রছাত্রী, শিক্ষক, সহকর্মী, কবি, সাংবাদিক, বুদ্ধিজীবী, পরিবার, রাজনৈতিক নেতাসহ সর্বস্তরের মানুষ। স্বার্থহীন ভালোবাসা, বন্ধুসুলভ ও পরোপকারী আচরণ, সদা হাস্যোজ্জ্বল এই মহান মানুষটির প্রতি শ্রদ্ধায় সব সময় অবনত তার ভক্তরা। স্যার পার্থিব জীবন থেকে বিদায় নিলেও আজীবনই পরম শ্রদ্ধার পাত্র ও চিরঞ্জীব হয়ে থাকবেন তার ভক্তদের কাছে।
বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগের সাবেক চেয়ারম্যান, একুশে পদকসহ অনেক দেশি ও আন্তর্জাতিক পুরস্কারপ্রাপ্ত সেই বরেণ্য শিক্ষাবিদ প্রফেসর ড. মোহাম্মদ আসাদুজ্জামানের আজ দ্বিতীয় মৃত্যুবার্ষিকী। ২০০৮ সালের এই দিনে ৬০ বছর বয়সে তিনি নিজ বাসায় হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মৃত্যুবরণ করেন।
প্রফেসর আসাদুজ্জামানকে শ্রদ্ধা, স্মরণ ও ভালোবাসা জানাতে আসাদুজ্জামান ফাউন্ডেশন আয়োজন করেছে আলোচনা সভার। আজ বিকাল সাড়ে চারটায় বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে এ আলোচনা সভা অনুষ্ঠিত হবে। গতকাল ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলাভবনে এক সংবাদ সম্মেলনে ফাউন্ডেশনের সংশ্লিষ্টরা এ তথ্য জানান। এ সময় উপস্থিত ছিলেন লোকপ্রশাসন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ফিরোজ আহমেদ, ফাউন্ডেশনের উপদেষ্টা অধ্যাপক সুকোমল বড়ুয়া, সদস্য সচিব অধ্যাপক মোবাশ্বের মোনেম প্রমুখ। অনুষ্ঠানে তার বর্ণাঢ্য জীবনের কর্মসাধনা ও জীবন-দর্শন সম্পর্কে রচিত ও সংকলিত ‘প্রফেসর মোহাম্মদ আসাদুজ্জামান : সীমার মাঝে অসীম’ স্মারকগ্রন্থের মোড়ক উন্মোচন করা হবে।

No comments

Powered by Blogger.