পরিণত হ্যারি পটার by জামান সরদার

সুনীল গঙ্গোপাধ্যায়ের অনেক বিখ্যাত বইয়ের ভিড়ে স্বল্পখ্যাত দুটি উপন্যাসের নাম_ সতের বছর বয়সে, একুশ বছর বয়সে। নির্দিষ্ট কেউ নয়, কয়েক টিনএজার এগুলোর নায়ক-নায়িকা। উপন্যাস দুটির বিশেষত্ব হচ্ছে, প্রধান চরিত্রদের কারও না কারও সঙ্গে নিজের অনেকখানি মিল খুঁজে পান পাঠক।


তবে শর্ত হচ্ছে, উপন্যাস দুটি পড়তে হবে টিনএজেই। সতের কিংবা একুশ বছর বয়সেই। বোঝাই যাচ্ছে, একটি নির্দিষ্ট বয়সের বাংলাভাষী পাঠকের মনো-সামাজিক গঠন-প্রকৃতি লক্ষ্য রেখেই গল্প সাজিয়েছেন সুনীল। বলাবাহুল্য নয়, হ্যারি পটার সিরিজ লেখার ক্ষেত্রে প্রায় একই ধরনের কৌশল নিয়েছিলেন ব্রিটিশ লেখিকা জে কে রাউলিং। তার চরিত্র অবশ্য বয়সে আরও ছোট, মাত্র ১১। ওই বয়সের বাস্তব ও কল্পনার সঙ্গে তিনি সঙ্গে মিশিয়েছিলেন 'ফ্যান্টাসি'_ যেসব উপাদান আমাদের ঠাকুরমার ঝুলিতে ভূরি ভূরি। সফলও হয়েছিলেন বিপুল মাত্রায়। ৭৩টি ভাষায় অন্তত ৪৫ কোটি কপি বিক্রির মধ্য দিয়ে বইটি ইতিহাসের সব রেকর্ড ভেঙেছে। এমন জনপ্রিয়তার মধ্যগগনে থাকতেই হ্যারি পটার সিরিজের শেষ বইটি লেখার পর তিনি বলেছিলেন, আর না। সেই না মানে যে লেখালেখিতে পূর্ণচ্ছেদ নয়, কেবল হ্যারি পটার সিরিজ থেকে অবসর, নতুন উপন্যাস 'দ্য ক্যাজুয়েল ভেক্যানসি' লিখে প্রমাণ দিলেন রাউলিং।
সেপ্টেম্বরের শেষ দিকে প্রকাশিত নতুন উপন্যাসটি পরিণত বয়স্কদের জন্য। হ্যারি পটার সিরিজের জাদু-বাস্তবতা নয়, ভূত-প্রেতের জগৎ নয়; এখানে তিনি নিয়ে এসেছেন শ্রেণী অবস্থান কিংবা মাদক ও পতিতাবৃত্তির মতো সামাজিক বিষয়-আসয়। কেন বিপুল জনপ্রিয় একটি সিরিজ বন্ধ করে নতুন উপন্যাস লিখতে গেলেন রাউলিং, সে নিয়ে এন্তার আলোচনা।
রাউলিংয়ের ব্যবসা বুদ্ধির দিকেও তর্জনী তুলছেন কেউ কেউ। তিনি জানেন, সাত খণ্ড হ্যারি পটার আরও বহুদিন শিশু-কিশোরদের পাঠক্ষুধা মেটাবে। রয়্যালিটির বর্গাচাষে সহসা টান পড়বে না। বইয়ের পাশাপাশি মুভি হিসেবে হ্যারি পটারের ৭৭০ কোটি ডলার ব্যবসার কথাও হিসাবে আনতে হবে। আর যারা পরিণত পাঠক, কল্পনার জগতে ডুব মারার চেয়ে জাগতিক নানা বিষয়ে কল্পনার রঙ চড়াতে ভালোবাসেন, তারাই-বা তার বই-নেটওয়ার্কের বাইরে থাকবেন কেন? বিপুল ব্যবসা সাফল্য পাওয়া হ্যারি পটারের লেখকের এমন আত্মবিশ্বাস অস্বাভাবিক নয়। নতুন বইটিও যে হলিউডে চিকনাই বৃদ্ধি করবে না, কে জানে!
কেউ কেউ বলছেন সামাজিক দায়বদ্ধতার কথা। হ্যারি পটারদের বয়স বেড়েছে। ড্যানিয়েল র‌্যাডক্লিফ, ১১ বছরের যে শিশুটি প্রথম হ্যারি পটারে অভিনয় করেছিল আটটি সিরিজের পর তার বয়সও ১৮ পেরিয়েছে। বয়স বেড়েছে দর্শকদেরও। শিশু-কিশোরদের কল্পনার জগৎ প্রসারিত করা যেমন, তেমনই তরুণদের সামাজিক অবক্ষয় থেকে সুরক্ষাও লেখকের দায়িত্ব। মাদকের বদলে যাতে তরুণরা ফুল, পাখি, হৃদয়বৃত্তিতে আকৃষ্ট হয়, সেটাও মাথায় রাখা জরুরি। জরুরি গতদিনের শিশু-কিশোরদের আজকের দায়িত্বশীল তরুণ হিসেবে গড়ে তোলা।
আমাদের দেশেও শিশুসাহিত্যিক আছেন। তাদের কেউ কেউ জনপ্রিয়ও। রাউলিংয়ের নজির অনুসরণ করে তারাও কি এগিয়ে আসতে পারেন না?
zsardar20012@gmail.com
 

No comments

Powered by Blogger.