দুর্নীতির প্রতিবাদে বোয়ির পদত্যাগ

লাইব্রেরিয়ার প্রেসিডেন্ট এলেন জনসন সারলিফের নেতৃত্বাধীন সরকারের দুর্নীতি ও স্বজনপ্রীতির প্রতিবাদে শান্তিতে নোবেলজয়ী দেশটির মানবাধিকারকর্মী লেমাহ বোয়ি পদত্যাগ করেছেন। গতকাল সোমবার লেমাহ বোয়ির মুখপাত্র এ কথা জানান বলে বার্তা সংস্থা রয়টার্সে প্রকাশিত খবরে জানানো হয়।


লাইব্রেরিয়ার শান্তি ও সমন্বয় কমিশনের প্রধান ছিলেন বোয়ি। তাঁর মুখপাত্র ওমেকি জনসন জানান, দুর্নীতি ও স্বজনপ্রীতির মূলোত্পাটনে সারলিফ ব্যর্থ হওয়ায় পদত্যাগ করেছেন বোয়ি। তাঁর পদত্যাগপত্র গৃহীত হয়েছে। সরকারের পক্ষ থেকেও এ বিষয়টি নিশ্চিত করা হয়েছে। তবে দুর্নীতি ও স্বজনপ্রীতির বিষয়ে বোয়ির অভিযোগ নাকচ করেছে দেশটির সরকার।
লাইব্রেরিয়ায় গৃহযুদ্ধের সময় শান্তি প্রতিষ্ঠায় সারলিফ ও বোয়ি একসঙ্গে কাজ করেছেন। নারী অধিকার ও নিরাপত্তা রক্ষায় অহিংস আন্দোলন এবং শান্তি প্রতিষ্ঠার কাজে নারীদের অংশগ্রহণ নিশ্চিত করার স্বীকৃতিস্বরূপ ইয়েমেনের গণতান্ত্রিক আন্দোলনকর্মী তাওয়াককুল কারমানের সঙ্গে গত বছর শান্তিতে নোবেল পান সারলিফ ও বোয়ি।
গত বছর দ্বিতীয় দফায় প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার ক্ষেত্রে বোয়ি সারলিফকে সহায়তা করেন।
সারলিফের তিন ছেলে সরকারের শীর্ষ পদে রয়েছেন। তবে সারলিফ বরাবরই বলে আসছেন, স্বজনপ্রীতি ও দুর্নীতির অবসান ঘটানো তাঁর সরকারের অন্যতম লক্ষ্য।

No comments

Powered by Blogger.