ভিক্ষুক পুনর্বাসনের সরকারি তহবিলও আত্মসাত

ভিক্ষাবৃত্তিতে নিয়োজিত জনগোষ্ঠীর পুনর্বাসন ও বিকল্প কর্মসংস্থান শীর্ষক সরকারি প্রকল্পে  ব্যাপক আর্থিক দুর্নীতি ও অনিয়মের তথ্য পেয়েছে সংসদীয় কমিটি। একইসঙ্গে জরিপকৃত ভিক্ষুকদের পূর্ণাঙ্গ জীবনবৃত্তান্ত ও ছবিসহ তালিকা আগামী বৈঠকে কমিটিতে উপস্থাপন করতে বলা হয়েছে। মঙ্গলবার জাতীয় সংসদের সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ২৬তম বৈঠক এ সুপারিশ করা হয়।

এছাড়া কমিটির বৈঠকে ভিক্ষুক জরিপের সর্বশেষ অবস্থা, ভিক্ষুক উচ্ছেদ কতদিনে সম্ভব, এ সংক্রান্ত কি কি পদক্ষেপ নেয়া হয়েছে সে সম্পর্কে আলোচনা হয়।
বৈঠকে ‘‘ভিক্ষাবৃত্তিতে নিয়োজিত জনগোষ্ঠির পুনর্বাসন ও বিকল্প কর্মসংস্থান’’ শীর্ষক এই কর্মসূচির বরাদ্দকৃত ৭ কোটির মধ্যে ছাড়কৃত ৬ কোটি ৭০ লাখ ৫০ হাজার টাকা বিভিন্ন খাতে ব্যয় ও বিভিন্ন এনজিও’র মধ্যে বিতরণের অনিয়ম খতিয়ে দেখে তদন্ত প্রতিবেদন আগামী বৈঠকে কমিটিতে উপস্থাপন করতে বলা হয়।

বৈঠকে সমাজসেবা অধিদফতরের ২০০৯ ও ২০১০ সালে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হওয়ার পর এখন পর্যন্তে বিভিন্ন পদে লোক নিয়োগে বিলম্ব হওয়ার কারণ উল্লেখ করে আগামী বৈঠকে প্রতিবেদন দাখিল এবং জনবল নিয়োগে ব্যর্থতার জন্য দায়ীদের শনাক্ত করে তাদের বিরুদ্ধে আইন অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার সুপারিশ করা হয়।


কমিটির সভাপতি মো. মোজাম্মেল হোসেন বার্তা২৪ ডটনেটকে বলেন, আমরা অনেক এনজিও’র দুনীতির তথ্য পেয়েছি, তারা প্রকল্পের টাকা বিতরণ না করে আত্মসাত করেছে। এ জন্য এখন আমরা জরিপকৃত ভিক্ষুকদের নামসহ বিতরনের তালিকা চেয়ে পাঠিয়েছি।

কমিটির সভাপতি মো. মোজাম্মেল হোসেন বৈঠকে সভাপতিত্ব করেন। বৈঠকে উপস্থিত ছিলেন,কমিটির সদস্য সৈয়দা জেবুন্নেছা হক, নুরন্নবী চৌধুরী, এ. এন. মাহফুজা খাতুন, বেবী মওদুদ ও অপু উকিল এবং বিশেষ আমন্ত্রণে সমাজকল্যাণ প্রতিমন্ত্রী প্রমোদ মানকিন। এছাড়া সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব ড. রণজিৎ কুমার বিশ্বাসসহ মন্ত্রণালয় ও সমাজসেবা অধিদফতরের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

এছাড়া বিগত বৈঠকে গৃহীত সিদ্ধান্তসমূহের বাস্তবায়ন অগ্রগতি প্রতিবেদন উপস্থাপন ও আলোচনা হয়। বৈঠকে সমাজ সেবা অধিদফতর সব জেলার যেসব সাধারণ মাধ্যমিক বিদ্যালয়ে সমন্বিত দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষা কার্যক্রম পরিচালিত হচ্ছে তার তালিকা উপস্থাপন করা হয়।

প্রধানমন্ত্রীর অনুমোদন করা সমাজসেবা অধিদফতরের অধীন ৫টি উন্নয়ন প্রকল্পের জনবল রাজস্ব বাজেটে স্থানান্তর দ্রুত বাস্তবায়নের সুপারিশ করা হয়।

বিধবা ভাতা ১০ শতাংশ বাড়াতে দরকারি ব্যবস্থা নিতে সুপারিশ করা হয়।  রোগি কল্যাণ সমিতির সেবা কার্যক্রম জেলা থেকে উপজেলা পর্যায়ে চালু করতে তহবিল বাড়াতে দরকারি ব্যবস্থা নিতে সুপারিশ করা হয়।

No comments

Powered by Blogger.