কেবল ও নেট সেবা দেবে ‘গুগল ফাইবার’

নিউইয়র্কের এক নাগরিক এখন যে গতির ইন্টারনেট ব্যবহার করছেন, তার চেয়ে ১০০ গুণ বেশি গতিতে নেট ব্যবহার করতে পারবেন ক্যানসাস শহরের আরেক নাগরিক। গুগল এই সুবিধা করে দিচ্ছে। ইন্টারনেটের জন্ম আমেরিকার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ল্যাবরেটরিতে।

বিশ্বের নামকরা ইন্টারনেট ভিত্তিক কোম্পানিগুলোর অবস্থান আমেরিকায়। কিন্তু সেই আমেরিকা ইন্টারনেটের গতির দিক দিয়ে বেশ পিছিয়ে রয়েছে। জরিপে জানা গেছে, এক্ষেত্রে যুক্তরাষ্ট্রের অবস্থান বিশ্বে ৩৩ নম্বরে। সবচেয়ে আগে রয়েছে দক্ষিণ কোরিয়ার নাম। এবার গুগল আমেরিকানদের এই দুর্নাম কিছুটা ঘুচাতে এগিয়ে এসেছে। তারা শুধু ক্যানসাস শহরে এমন ফাইবার অপটিক কেবল বসাচ্ছে, যার কারণে ওই শহরের নাগরিকরা বর্তমানের চেয়ে ১০০ গুণ বেশি গতিতে নেট ব্যবহার করতে পারবেন। প্রযুক্তির হিসেবে গতিটা হচ্ছে প্রতি সেকেন্ডে এক গিগাবাইট। সেপ্টেম্বর থেকে ‘গুগল ফাইবার’ নামের এই সেবা চালু হতে পারে বলে জানিয়েছে গুগল।
কী এই সেবা? গুগল বলছে, কোনো গ্রাহক এই সেবা গ্রহণ করলে সে একইসঙ্গে কেবল টিভি আর ইন্টারনেট ব্যবহার করতে পারবে। ব্যাপারটা এরকম- ধরুন, আপনার টিভি গুগল ফাইবার সেবার সঙ্গে যুক্ত। তাহলে আপনাকে আর অন্য কোনো কেবল কোম্পানিকে মাসে মাসে টাকা দিতে হবে না। কেননা গুগল ফাইবারের সঙ্গে এরই মধ্যে একশ’র বেশি কেবল চ্যানেলের চুক্তি হয়ে গেছে। ফলে আপনি সেগুলো দেখতে পাবেন। ভবিষ্যতে আরও চ্যানেল যোগ করার চেষ্টা করছে গুগল।
এত গেল টিভি দেখার কথা। গুগল ফাইবারের মাধ্যমে আপনি উচ্চগতির ইন্টারনেটও ব্যবহার করতে পারবেন। আর এসব কাজ নিয়ন্ত্রণ করার জন্য আপনাকে দেয়া হবে গুগলের ট্যাবলেট কম্পিউটার এবং সেটা একেবারে বিনামূল্যে।
এখন মনে প্রশ্ন জাগতে পারে, এসব সুবিধা পেতে প্রতি মাসে কত খরচ হবে? গুগল বলছে, একইসঙ্গে টিভি চ্যানেল আর ইন্টারনেট সেবা পেতে মাসে দিতে হবে ১২০ ডলার। আর শুধু ইন্টারনেট সেবা চাইলে দিতে হবে ৭০ ডলার। তবে আশার কথা, এই সেবার জন্য গুগল কোনো সংযোগমূল্য নেবে না। উপরন্তু, ট্যাবলেট কম্পিউটারটি দেবে বিনামূল্যে। সূত্র : ডিডব্লিউ

No comments

Powered by Blogger.