নিজের নির্মিত কবরস্থানেই মেয়র লোকমানের অন্তিম শয়ান by আহমেদ রাজু

রসিংদীর পরিস্থিতি সম্পর্কে শাহেদ চৌধুরীর কাছে জানতে চাই। শাহেদ চৌধুরী হচ্ছেন-নরসিংদীর অগ্রগামী অধিবাসী। তিনি দৈনিক সমকালের স্পেশাল করেসপন্ডেন্ট ও চিফ রিপোর্টার। তিনি ছিলেন ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) দু’বার নির্বাচিত সাধারণ সম্পাদক। তিনি এখন নরসিংদী অবস্থান করছেন।

নরসিংদীর বর্তমান পরিস্থিতি সম্পর্কে শাহেদ চৌধুরী টেলিফোনে বাংলানিউজকে বলেছেন, মেয়র লোকমান হোসেন ছিলেন নরসিংদীর উন্নয়নের জনক। তার হাত দিয়েই নরসিংদীর সব উন্নয়ন হয়েছে। এমন কী তাকে যে কবরস্থানে দাফন করা হবে-সেটিও তিনি-ই নির্মাণ করেছেন। তিনি যে এত জনপ্রিয় ছিলেন, এই মুহূর্তে কেউ নরসিংদী না এলে বুঝতে পারবেন না।

তিনি বলেন, মেয়র লোকমান হোসেনকে নির্মম ভাবে হত্যাকান্ডের ঘটনায় নরসিংদীর আওয়ামী লীগের নেতাকর্মী এবং সর্বস্তরের মানুষ হতভম্ব হয়ে গেছেন। তার মতো মানুষ খুন হতে পারেন কেউ তা বিশ্বাস করতে পারছেন না।

শাহেদ চৌধুরী বলেন, নরসিংদী শহরে এখন শুধু মানুষ আর মানুষ। লোকমান হোসেন নিহত হয়েছেন-এ খবর পেয়েই নরসিংদীর হাজার হাজার নারী-পুরুষ রাস্তায় নেমে পড়েছেন। তার বাড়ির দিকে ছুটে আসছেন তারা।

তিনি বলেন, এর আগে আমি অনেক হত্যাকান্ড দেখেছি। রিপোর্টার হিসেবে অনেক বড় বড় ঘটনা কাভার করেছি। বিশ্ববিদ্যালয় জীবনে ক্যাম্পাসে লাশ নিয়ে মিছিল করেছি। কিন্তু, এমন ঘটনা আমি জীবনে দেখিনি।

তিনি বলেন, লোকমান হোসেন বয়সে একেবারেই তরুণ। এত অল্প বয়সেই তিনি নরসিংদীবাসীর প্রাণের নেতায় পরিণত হয়েছেন। একজন জনপ্রতিনিধি যে এত জনপ্রিয় হতে পারেন আজকের এই জনস্রোত না দেখলে কেউ বিশ্বাস করবেন না।

তিনি বলেন, নিহত লোকমান হোসেনের লাশ সর্বসাধারণের শ্রদ্ধা নিবেদনের জন্য তার বাড়িতে রাখা হয়ে হয়েছিল।  হাজার হাজার মানুষ তার বাড়িতে এসে তার প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন। কিছুক্ষণ পর তার প্রথম নামাজে জানাজা অনু্ষ্ঠিত হবে। জানাজার জন্য তার লাশ এখন মুসলেহ উদ্দিন স্টেডিয়ামে রাখা হয়েছে।

তিনি বলেন, নরসিংদীর মানুষ আজ শোকে কাতর। তাই বিক্ষুব্ধ জনতা সকালে এগারো সিন্ধুর ট্রেনে আগুন লাগিয়ে দেয়। এতে বন্ধ হয়ে যায় ট্রেন যোগাযোগ। গত রাতে নরসিংদীতে ৩ দিনের হরতালের ডাক দেওয়া হয়ে ছিলো। কিন্তু, তার প্রতি শ্রদ্ধা নিবেদনের জন্য হরতাল স্থগিত করা হয়েছে।

তিনি বলেন, বুধবার আসর নামাজের পর লোকমান হোসেনের প্রথম নামাজে জানাজা হবে মুসলেহ উদ্দিন স্টেডিয়ামে। দ্বিতীয় জানাজা হবে পৌর ঈদগাহ মাঠে। তার পর তাকে দাফন করা হবে পৌর কবরস্থানে। এই কবর স্থানটিও তিনিই নির্মাণ করেছেন। নিজের তৈরি কবরস্থানেই লোকমান হোসেনকে অন্তিম শয়ানে শুইয়ে দেওয়া হবে বলে জানান শাহেদ চৌধুরী। 

শাহেদ চৌধুরী বলেন, লোকমান হোসেন পরপর দুইবার নরসিংদীর মেয়র নির্বাচিত হন। প্রথমবার তিনি আওয়ামী লীগের মনোনয়ন পাননি। তাই বিদ্রোহী প্রার্থী হিসেবেই নিজ দল আওয়ামী লীগের মনোনীত প্রার্থীকে পরাজিত করে মেয়র নির্বাচিত হন। দ্বিতীয় দফায় তিনি আওয়ামী লীগের মনোনীত প্রার্থী হিসেবেই মনোনয়ন লাভ করেন। বিএনপি’র প্রার্থীকে পরাজিত করে তিনি মেয়র নির্বাচিত হয়ে ছিলেন।

তিনি বলেন, লোকমান হোসেন প্রকৃত অর্থেই ছিলেন একজন জননেতা। কারণ, তিনি আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টিসহ সব দলের কাছেই ছিলেন সমান জনপ্রিয়। তাই মেয়র নির্বাচনে তিনি বাংলাদেশের মধ্যে সবচেয়ে বেশি ভোট পেয়ে ছিলেন।

শাহেদ চৌধুরী বলেন, লোকমান হোসেনের বাড়ি থেকে কোয়ার্টার কিলোমিটার দূরেই ডাকসুর সাবেক সাধারণ সম্পাদক ও বিএনপি’র শিক্ষা বিষয়ক সম্পাদক খায়রুল কবির খোকনের বাড়ি। বুধবার রাতে মহানগর গোয়েন্দা পুলিশ খায়রুল কবির খোকনকে তার খিলগাঁও-এর বাসা থেকে আটক করেছে।

No comments

Powered by Blogger.